শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ◈ রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙে দিয়েছেন, তখনই প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে: ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ◈ শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার: আসিফ নজরুল (ভিডিও) ◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ ফের রাজপথে নামার হুঁশিয়ারি সারজিসের ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ

প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪, ১১:০৬ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বন্যায় বিনষ্ট ১১ লাখ টন চাল, ৫ লাখ টন আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিরিক্ত বর্ষণে দেশের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যায় ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে সব্জির। কৃষি মন্ত্রণালয়ের হিসাব বলছে, বন্যার জেরে অন্যান্য কৃষি পণ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। সব মিলিয়ে শাক, সবজি নষ্ট হয়েছে ২ লাখ টনেরও বেশি। কৃষিতে এই ক্ষতির ফলে চলতি আর্থিক বছরে বাংলাদেশের লোকসানের পরিমাণ হবে প্রায় ৩৮০ মিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য।

তথ্য বলছে, বন্যায় মাইলের পর মাইল ধানের জমি তলিয়ে যায়। রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়। মাছের ঘের বিনষ্ট হয়। এজন্যে বাজারে চালের সরবরাহ ঠিক রাখতে  
৫ লাখ টন চাল আমদানি করবে সরকার। 

চলতি বছরের অগাস্ট এবং অক্টোবর মাসে বন্যার কবলে পড়ে ভয়াবহ অবস্থা হয় বাংলাদেশের। দুই মাসেই মৌসুমী বায়ুর প্রভাবে বাংলাদেশের নানা অংশে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। যার জেরে অন্তত ৭৫ জনের মৃত্যু হয়েছে। ভারত বন্যার আগাম তথ্য জানায়নি। বৃষ্টিপাতের তথ্য জানায়নি। এটা জানালে সম্পদহানি কমানো সম্ভব হত এবং জানমাল রক্ষা পেত। 

এই বন্যার ফলে কৃষিপণ্যের সবথেকে বেশি ক্ষতি হয়েছে দেশের পূর্ব এবং উত্তরের অঞ্চলগুলিতে। শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে অন্তর্বর্তী সরকারকে খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করতে বিশেষ প্রচেষ্টা চালাতে হচ্ছে। কিছু পণ্যের ক্ষেত্রে আমদানি শুল্ক কমিয়েছে সরকার। এতে বাজারে ডিমের দাম কিছুটা কমেছে। ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করা হয়েছে। 

এদিকে গত মাসেই সিদ্ধ চাল রফতানির উপর শুল্কের হার ১০ শতাংশ কমিয়েছে নয়া দিল্লি। উল্লেখ্য, বিশ্বের চাল উৎপাদনকারী দেশগুলির মধ্যে বাংলাদেশের স্থান তৃতীয়। প্রতি বছর প্রায় ৪ কোটি টন চাল উৎপাদিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়