শিরোনাম
◈ চিফ হিট অফিসার আতিককন্যা বুশরা কত টাকা বেতন পেতেন? ◈ জানলে চমকে যাবেন, সরকারের মেট্রোরেল মেরামতে সাশ্রয় হয়েছে কত টাকা?  ◈ নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন আইন উপদেষ্টা আসিফ নজরুল ◈ সংস্কার নিয়ে সংলাপের চিন্তা: অগ্রাধিকার পাচ্ছে নির্বাচনি আইন ◈ (১৮ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ ফরিদপুরে বাস খাদে পড়ে আহত ৩০, অলৌকিকভাবে উদ্ধার নবজাতক ◈ বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি (ভিডিও) ◈ ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়া হবে ◈ হাসিনা সরকার বাইডেন প্রশাসনকে জানিয়েছিল পিটার হাস্‌কে নিয়ে অস্বস্তির কথা ◈ পুলিশের আরও চার কর্মকর্তাকে গ্রেপ্তারের অনুমতি

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০১:১৩ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : মনিরুল ইসলাম

ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়া হবে

অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান আজ বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে উপদেষ্টা পরিষদের বৈঠক-পরবর্তী প্রেস ব্রিফিং করেনছবি: পিআইডি

মনিরুল ইসলাম : ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ব্যক্তিদের প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। 

বৃহস্পতিবার সন্ধ্যায়  উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানান অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। এ সময় উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

মাহফুজ আলম বলেন, জুলাই গণ-অভ্যুত্থানে শহীদদের স্মৃতি সংরক্ষণ ও শহীদ পরিবারগুলোকে সহায়তার জন্য গঠিত ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ কাজ করছে। 

তিনি  বলেন, প্রথম পর্বে শহীদ পরিবারকে ৩০ লাখ করে টাকা দেওয়া হবে। এর আগে ৬ অক্টোবর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে সংগ্রহ করা অভ্যুত্থানে নিহত ৭৩৭ জনের খসড়া তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল।

এদিকে, সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, শহীদদের একটি তালিকা হয়েছে। এই তালিকা করতে গিয়ে একটি বিষয় তাঁদের ভোগাচ্ছে। শহীদ ও আহত ব্যক্তিদের কাগজপত্র সেই সময় (বিগত সরকারের সময়) সরিয়ে ফেলার নির্দেশনা দেওয়া হয়েছিল। অনেক কাগজপত্র সরিয়ে ফেলার কারণে অনেক জায়গা থেকে তথ্য পেলেও হাসপাতালের সঙ্গে ‘ক্রস চেক’ করা যায়নি। ফলে মাঠপর্যায় থেকে যাচাই–বাছাই করে আনতে হচ্ছে। যেসব হাসপাতাল থেকে কাগজপত্র সরিয়ে ফেলা হয়েছে, যাঁরা নির্দেশ দিয়েছেন, তাঁদের সবার বিষয়ে তদন্ত হচ্ছে। সেই দোষী ব্যক্তিদের শাস্তির মুখোমুখি করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়