শিরোনাম
◈ কুষ্টিয়ায় বালুরঘাট দখল নিয়ে আ. লীগ-বিএনপি সংঘর্ষ, ভাঙচুর (ভিডিও) ◈ ৩১ দফাটা এমন বিষয় নয় যে আমরা কখনো পরির্বতন করতে পারবো না: তারেক রহমান ◈ ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬ রোগী ◈ আশুলিয়ায় আ.লীগ কর্মীদের ধাওয়ায় পালালেন বিএনপি নেতা (ভিডিও) ◈ রাস্তায় শুয়ে বেসরকারি শিক্ষকদের বিক্ষোভ, ৩ ঘণ্টা পর সড়ক ত্যাগ (ভিডিও) ◈ ধানমন্ডিতে চাপাতি নিয়ে ছিনতাইয়ের সিসিটিভি ফুটেজ (ভিডিও) ◈ হাসনাতের সঙ্গে আইনজীবীদের বাগ-বিতন্ডা, কি হয়েছিল আদালতে? (ভিডিও) ◈ স্থানীয়রা বলছেন, জ্বীন নাকি সাপের রূপ ধারণ করেছে, ছোবল দিচ্ছে তাদের (ভিডিও) ◈ বৃহস্পতিবার থেকে উৎপাদকরা সরকারি দামে ডিম বিক্রি করবেন ◈ রেললাইনে শুয়ে আত্মহত্যার চেষ্টা, অতপর... 

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:১২ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১২:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কর্মকর্তাদের প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যে ৫ নির্দেশনা দিয়েছেন

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব অনুবিভাগ, অধিশাখা ও শাখা পর্যায়ে অফিসের দৈনন্দিন কার্যক্রম সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্নের জন্য ৫ নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে অফিস আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাহী বিভাগের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। প্রজাতন্ত্রের গণকর্মচারী নিয়োগ, পদায়ন, পদোন্নতি প্রদান ও মানবসম্পদ ব্যবস্থাপনা জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রধান কাজ। এসব কার্যক্রম সুচারুরূপে সম্পন্ন করার লক্ষ্যে এ মন্ত্রণালয়ের সব কর্মকর্তা/কর্মচারীর অধিকতর দক্ষতা, সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করা একান্ত অপরিহার্য। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব অনুবিভাগ, অধিশাখা ও শাখা পর্যায়ে অফিসের দৈনন্দিন কার্যক্রম সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্নের জন্য সিনিয়র সচিব ৫টি অনুশাসন দিয়েছেন বলে অফিস আদেশে জানানো হয়েছে।

৫টি অনুশাসন হলো:
 
১. সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে দৈনন্দিন দাফতরিক কার্যক্রম সম্পাদন করতে হবে। সুনির্দিষ্ট কারণে কোনো কাজ অসম্পন্ন থাকলে তা পরবর্তী কর্মদিবসে আবশ্যিকভাবে সম্পাদন করতে হবে।

২. অফিস চলাকালীন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সভা বা জরুরি প্রয়োজন ছাড়া যথাসম্ভব নিজ কক্ষে অবস্থান করতে হবে। কোনো কারণে সচিবালয়ের বাইরে যাওয়ার প্রয়োজন হলে আবশ্যিকভাবে নিয়ন্ত্রণকারী কর্মকর্তাকে অবহিত করতে হবে। 

৩. সিটিজেন চার্টার অনুসরণ করে সেবা প্রার্থীদের নির্ধারিত সময়ে সব সেবাপ্রদান নিশ্চিত করতে হবে।

৪.  স্টেকহোল্ডারদের সঙ্গে সংযত এবং বিনয়ের সঙ্গে আচরণ করতে হবে।

৫. ‘রুলস অব বিজনেস, ১৯৯৬’ অনুসরণ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদন করতে হবে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে। সূত্র : সময়নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়