শিরোনাম
◈ কুষ্টিয়ায় বালুরঘাট দখল নিয়ে আ. লীগ-বিএনপি সংঘর্ষ, ভাঙচুর (ভিডিও) ◈ ৩১ দফাটা এমন বিষয় নয় যে আমরা কখনো পরির্বতন করতে পারবো না: তারেক রহমান ◈ ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬ রোগী ◈ আশুলিয়ায় আ.লীগ কর্মীদের ধাওয়ায় পালালেন বিএনপি নেতা (ভিডিও) ◈ রাস্তায় শুয়ে বেসরকারি শিক্ষকদের বিক্ষোভ, ৩ ঘণ্টা পর সড়ক ত্যাগ (ভিডিও) ◈ ধানমন্ডিতে চাপাতি নিয়ে ছিনতাইয়ের সিসিটিভি ফুটেজ (ভিডিও) ◈ হাসনাতের সঙ্গে আইনজীবীদের বাগ-বিতন্ডা, কি হয়েছিল আদালতে? (ভিডিও) ◈ স্থানীয়রা বলছেন, জ্বীন নাকি সাপের রূপ ধারণ করেছে, ছোবল দিচ্ছে তাদের (ভিডিও) ◈ বৃহস্পতিবার থেকে উৎপাদকরা সরকারি দামে ডিম বিক্রি করবেন ◈ রেললাইনে শুয়ে আত্মহত্যার চেষ্টা, অতপর... 

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০৯:৫৪ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের জলসীমা থেকে দুটি বিদেশি ফিশিং ট্রলার আটক করেছে নৌবাহিনী

মাসুদ আলম : বুধবার আইএসপিআর জানায়, বাংলাদেশের সমুদ্রসীমা ও সমুদ্র সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে সর্বদা দায়িত্ব পালন করছে বাংলাদেশ নৌবাহিনী। বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমায় যেকোন ধরনের অনুপ্রবেশ ও অবৈধ কর্মকাণ্ড ঠেকাতে নৌবাহিনী জাহাজ বিভিন্ন অপারেশন পরিচালনা করছে। এ ধারাবাহিকতায় অপারেশন নির্মূলে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ শহীদ আখতার উদ্দিন গত মঙ্গলবার  বিকালে নিয়মিত টহল চলাকালীন বঙ্গোপসাগরের গভীরে বিদেশি পতাকাবাহী দুটি ফিশিং ট্রলার আটক করে। 

বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিএনএস আখতার উদ্দিন 'অপারেশন নির্মূল' এর আওতায় গত ১৪ অক্টোবর থেকে বঙ্গোপসাগরের নিয়োজিত রয়েছে। নিয়মিত প্যাট্রোলিং চলাকালে জাহাজটির রাডারে সন্দেহজনক ট্রলারের উপস্থিতি লক্ষ্য করা যায়। ট্রলার দুটির তথ্যাদি বিশ্লেষণ করে বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে সনাক্ত করা হয়। এ সময় ট্রলার দুটি পালিয়ে যাওয়ার চেষ্টা করলে নৌবাহিনী জাহাজ শহীদ আখতার উদ্দিন ধাওয়া করে ফিশিং ট্রলার দুটিকে বাংলাদেশের জলসীমার অভ্যন্তরেই আটক করতে সক্ষম হয়। আটককৃত ট্রলার দুটিতে মোট ৩১ জন সদস্য ছিল। তাদের সবাই বিদেশি নাগরিক। পরবর্তীতে আটককৃত ফিশিং ট্রলার দুটি পটুয়াখালীতে নিয়ে আসা হয় এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে আটককৃত ফিশিং ট্রলার ও জেলেদের কলাপাড়া থানায় হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশের জলসীমায় যে কোনো ধরনের বিদেশি অনুপ্রবেশ ও অবৈধ কর্মকাণ্ড ঠেকাতে  শহীদ আখতার উদ্দিনসহ নৌবাহিনীর ১৩ টি জাহাজ সমুদ্রে, ১০ টি জাহাজ নদী এলাকায় ও মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটসমূহ অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে নজরদারি চালিয়ে যাচ্ছে। বঙ্গোপসাগরে মৎস্য সম্পদ এবং আমাদের জলসীমার সুরক্ষায় নৌবাহিনীর এই অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়