শিরোনাম
◈ কর্মকর্তাদের প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যে ৫ নির্দেশনা দিয়েছেন ◈ বাংলাদেশের জলসীমা থেকে দুটি বিদেশি ফিশিং ট্রলার আটক করেছে নৌবাহিনী ◈ বিএনপির রিভিউ আবেদন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে ◈ একের পর এক ফ্লাইটে বোমাতঙ্ক, ভারতে উচ্চপর্যায়ের বৈঠকে মন্ত্রী ◈ সঞ্চয়পত্রে সুদহারসহ বাড়ছে সুবিধা  ◈ নতুন সিদ্ধান্ত আসতে পারে ঈদ ও পূজার ছুটি নিয়ে ◈ ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেপ্তার ◈ বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করেন কি না এমন প্রশ্নের উত্তরে যা বললেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ◈ আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দালাল : শাওন ◈ পোশাক খাত স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে,অস্থিরতা নেই

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০৩:১৭ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন

সাড়ে ৫ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫ হাজার,  ৮৭ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি

ডেস্ক রিপোর্ট : গত সাড়ে ৫ বছরে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩২,৭৩৩টি। নিহত ৩৫,৩৮৪ জন এবং আহত ৫৩,১৯৬ জন। নিহতের মধ্যে নারী ৫১০৩ (১৪.৪২%), শিশু ৪৭৮৫ (১৩.৫২%)। ১১,৬৬৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১১,৫৯৩ জন, যা মোট নিহতের ৩২.৭৬ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৫.৬৪ শতাংশ। দুর্ঘটনায় ৮৩৫৮ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৩.৬২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫২৬১ জন, অর্থাৎ ১৪.৮৬ শতাংশ।

এই সময়কালে ৫৮৭টি নৌ-দুর্ঘটনায় ১০২১ জন নিহত, ৫৮২ জন আহত এবং ৩৬৯ জন নিখোঁজ রয়েছেন। ১২২৮টি রেলপথ দুর্ঘটনায় ১৪০৩ জন নিহত এবং ১২৬৯ জন আহত হয়েছেন। রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, ইলেক্ট্রনিক গণমাধ্যম এবং সংস্থার নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

 

দুর্ঘটনার যানবাহনভিত্তিক নিহতের চিত্র:

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়- মোটরসাইকেল চালক ও আরোহী ১১,৫৯৩ জন (৩২.৭৬%), বাস যাত্রী ১৯১৫ জন (৫.৪১%), পণ্যবাহী যানবাহনের আরোহী (ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরি ইত্যাদি) ২৫১১ জন (৭.০৯%), প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স-জীপ আরোহী ১৫৪৪ জন (৪.৩৬%), থ্রি-হুইলার যাত্রী ৬০৮০ জন (১৭.১৮%), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-করিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-টমটম) ২৩৫৭ জন (৬.৬৬%) এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান আরোহী ১০২৬ জন (২.৮৯%) নিহত হয়েছেন।

 

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন:

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১,৯৪২টি (৩৬.৪৮%) জাতীয় মহাসড়কে, ১১,৬৯৮টি (৩৫.৭৩%) আঞ্চলিক সড়কে, ৫০৬৩টি (১৫.৪৬%) গ্রামীণ সড়কে, ৩৯৭৪টি (১২.১৪%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৫৬টি (০.১৭%) সংঘটিত হয়েছে।

 

দুর্ঘটনার ধরন:

দুর্ঘটনাসমূহের ৬৮৪৩টি (২০.৯০%) মুখোমুখি সংঘর্ষ, ১২,১৬৭টি (৩৭.১৭%) নিয়ন্ত্রণ হারিয়ে, ৮৬৩১টি (২৬.৩৬%) পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৪৩৩৬টি (১৩.২৪%) যানবাহনের পেছনে আঘাত করা এবং ৭৫৬টি (২.৩০%) অন্যান্য কারণে ঘটেছে।

 

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহন:

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে পণ্যবাহী যানবাহন (ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ড্রামট্রাক-ট্রাক্টর-ট্রলি-তেলবাহী ট্যাংকার, বিদ্যুতের খুঁটিবাহী ট্রাক, সিটি করপোরেশনের ময়লাবাহী ট্রাক ইত্যাদি) ২৫.৪১ শতাংশ, যাত্রীবাহী বাস ১২.৭৩ শতাংশ, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স-জীপ ৪.৩৪ শতাংশ, মোটরবাইক ২১.৪৮ শতাংশ, থ্রি-হুইলার (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-টেম্পু-লেগুনা ইত্যাদি) ১৮.৯২ শতাংশ, স্থানীয়ভাবে তৈরি যানবাহন (নসিমন-করিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-টমটম) ৮.৮২ শতাংশ, বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান ৫.৩১ শতাংশ এবং অজ্ঞাত যানবাহন ২.৯৬ শতাংশ।

 

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা: 

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৫৭,৫৩৩টি। বাস ৭৩২৯, পণ্যবাহী যানবাহন (ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রলি-ট্রাক্টর-ড্রাম ট্রাক-তেলবাহী ট্যাংকার-লং ভেহিকেল-বিদ্যুতের খুটিবাহী ট্রাক-কার্গো ট্রাক-সিটি করপোরেশনের ময়লাবাহী ট্রাক ইত্যাদি) ১৪,৬২০, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স-জীপ ২,৪৯৯, মোটরসাইকেল ১২,৩৬১, থ্রি-হুইলার ১০,৮৯০ (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-মিশুক-টেম্পু ইত্যাদি), স্থানীয়ভাবে তৈরি যানবাহন ৫০৭৫  (নসিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-টমটম ইত্যাদি), বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান ৩০৫৬ এবং অজ্ঞাত গাড়ি ১৭০৩টি।

 

দুর্ঘটনার সময় বিশ্লেষণ: 

সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাসমূহ ঘটেছে ভোরে ১৮৫৩টি (৫.৬৬%), সকালে ৯৬১৪টি (২৯.৩৭%), দুপুরে ৫৯০০টি (১৮%), বিকালে ৬১৯২টি (১৮.৯১%), সন্ধ্যায় ২৯৬১টি (৯%) এবং রাতে ৬২১৩টি (১৮.৯৮%)।

 

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান:

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৪.৯৬%, প্রাণহানি ২৪.৮৯%, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৪.৫২%, প্রাণহানি ১৪.১৫%, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৮.৫৪%, প্রাণহানি ১৮.৫০%, খুলনা বিভাগে দুর্ঘটনা ১১.৩২%, প্রাণহানি ১১.৩৪%, বরিশাল বিভাগে দুর্ঘটনা ৭.৭২%, প্রাণহানি ৮.০৪%, সিলেট বিভাগে দুর্ঘটনা ৬.২৯%, প্রাণহানি ৬.৪৫%, রংপুর বিভাগে দুর্ঘটনা ৮.৬৯%, প্রাণহানি ৮.৬৩% এবং ময়মনসিংহ বিভাগে

  • সর্বশেষ
  • জনপ্রিয়