শিরোনাম
◈ একের পর এক ফ্লাইটে বোমাতঙ্ক, ভারতে উচ্চপর্যায়ের বৈঠকে মন্ত্রী ◈ সঞ্চয়পত্রে সুদহারসহ বাড়ছে সুবিধা  ◈ নতুন সিদ্ধান্ত আসতে পারে ঈদ ও পূজার ছুটি নিয়ে ◈ ঢাকা উত্তরের সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেপ্তার ◈ বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করেন কি না এমন প্রশ্নের উত্তরে যা বললেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ◈ আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দালাল : শাওন ◈ পোশাক খাত স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে,অস্থিরতা নেই ◈ জাতীয় ৮ দিবস বাতিল : রিসেট বাটন চেপে আমাদের দাবায়া রাখতে পারবা না : আওয়ামী লীগের বিবৃতি ◈ আবারো কালো শকুনদের উৎখাত করতে রাজপথ প্রকম্পিত হবে: হাসনাত আবদুল্লাহ ◈ সমর্থকদের জড়ো করে ফিল্মি স্টাইলে পালিয়ে গেলেন যুবলীগ নেতা সাহাব উদ্দিন

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ১১:৩১ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : মনিরুল ইসলাম

সরকারের পদক্ষেপে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে নেমে আসবে : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব

মনিরুল ইসলাম  : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার জানিয়েছেন,সরকারের পদক্ষেপে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে নেমে আসবে। 

দ্রব্যমূল্য সহনীয় করতে সরকারের পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন,   এর মধ্যে ডিমের শুল্ক ৩৩ শতাংশ থেকে ২০ শতাংশ কমিয়ে ১৩ শতাংশ করা হয়েছে। ভোজ্যতেলের আমদানি শুল্ক ৫ শতাংশ কমিয়ে আনা এবং উৎপাদন ও সরবরাহ পর্যায়ে মূল্য সংযোজন কর প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি এক প্রশ্নের জবাবে বলেন,  সিন্ডিকেট ভাঙা ও তাদের শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে। কারা মূল্য কারসাজি করছে, মনোপলি পর্যায়ে নিয়ে যাচ্ছে, এ বিষয়ে সরকারকে তথ্য দিয়ে সহায়তা করলে সেই বিষয়ে সরকার অবশ্যই পদক্ষেপ নেবে। 

মঙ্গলবার  রাতে  ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার।

তিনি বলেন, মাইনাস টু ফর্মুলা নিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের কোনও চিন্তাভাবনা নেই। আমাদের সরকার মাইনাস টু কি জিনিস এটা জানে না। মাইনাস টু নিয়ে সরকারের কোনও পর্যায়ে কোনও ধরনের আলোচনা হয়নি। ভবিষ্যতেও হওয়ার সম্ভাবনা নেই।

সংলাপে জাতীয় পার্টিকে আমন্ত্রণ জানানো হবে কিনা অপর এক প্রশ্নের জবাবে আবুল কালাম  আজাদ মজুমদার বলেন, এটা একটা চলমান প্রক্রিয়া। অনেক রাজনৈতিক দলের সঙ্গে এরইমধ্যে আলোচনা হয়েছে। অন্য আর কার  সঙ্গে আলোচনা হবে এখনও সিদ্ধান্ত হয়নি। উপদেষ্টা পরিষদ এটা নিয়ে কাজ করছে। 

পরিবহন খাতের চাঁদাবাজির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিবহন ভাড়া কমানোর বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভেবে দেখবে। আর পরিবহনের ভাড়ার সঙ্গে চাঁদাবাজিকে কাউন্ট করে এটি নির্ধারণ করা হয় না। চাঁদাবাজি অপরাধ। এটা নিয়ে সরকারের সংশ্লিষ্টরা নিশ্চয়ই ভেবে দেখবেন। কারা চাঁদা চায়, কেন চাঁদা চায়—এ বিষয়ে তারা কাজ করবেন। 

৯৯ শতাংশ তৈরি পোশাক কারখানা চালু রয়েছে বলে জানিয়ে উপপ্রেস সচিব বলেন, দুই-একটা কারখানা নানাবিধ কারণে বন্ধ রয়েছে। কিন্তু শ্রমিক অসন্তোষ এখন অনেকটাই কমে এসেছে।

জুলাই গণঅভ্যুত্থান সংশ্লিষ্টদের মামলা, গ্রেফতার ও হয়রানি না করতে আদেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বলা হয়েছে ১৫ জুলাই থেকে ৫ আগস্টের ঘটনা খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি করতে। এতে সমন্বয়হীনতা আছে কিনা—এমন এক প্রশ্নের জবাবে তিনি  বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এ বিষয়ে তাদের কাছে জানতে চাইতে পারেন। সরকারের অবস্থান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে। অন্তর্বর্তীকালীন সরকারের এই মুহূর্তে অগ্রাধিকার হচ্ছে জুলাই হত্যাকাণ্ডের বিচার করা। যারা হত্যাকাণ্ডের শিকার হয়েছেন তাদের ন্যায়বিচার নিশ্চিত করা। সেই লক্ষ্যে সরকার দৃঢ়প্রতিজ্ঞ এবং ভালোভাবে কাজ করছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম, সহকারী প্রেস সচিব সুচিস্মিতা তিথি ও নাইম আলী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়