শিরোনাম

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২২, ০৯:০৫ রাত
আপডেট : ১০ জুলাই, ২০২২, ০১:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদের দিন কারাবন্দিরা পাচ্ছেন উন্নত খাবার

ঢাকা কেন্দ্রীয় কারাগার

সুজন কৈরী : পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কেরাণীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে বরাবরের মতো এবারও বন্দিদের জন্য থাকছে বিশেষ খাবার। ঈদের দিন সকালে তারা নাস্তায় পাবেন মুড়ি ও পায়েস। দুপুরে কয়েক রকমের বিশেষ খাবার। বিশেষ খাবার পাবেন রাতেও।

কারাগারে পরিবারের সদস্যদের সঙ্গে সরাসরি দেখা করার সুযোগ পাবেন বন্দিরা। তবে করোনার কারণে স্বজনদের মানতে হবে স্বাস্থ্যবিধি। সেইসঙ্গে বন্দিরা খেতে পারবেন স্বজনদের আনা খাবারও। খেতে  ঈদের দিনটি সবাই যেন ভালোভাবে কাটাতে পারে সেজন্যই এমন উদ্যোগ নিয়েছে কারা কর্তৃপক্ষ। 

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ বলেন, ঈদের দিনটিকে কেন্দ্র করে সরকার নির্ধারিত বাজেট অনুযায়ী আমরা কারাবন্দিদের খাবার সরবরাহের সব প্রক্রিয়া সম্পন্ন করেছি। শনিবার পর্যন্ত ৮ হাজার ৪৯০ জন বন্দি কারাগারে আছেন। বরাবরের মতো ঈদ উপলক্ষে বন্দিরা নাস্তায় পাবেন পায়েস ও মুড়ি।

এছাড়া দুপুরে বিশেষ খাবারের তালিকায় থাকছে, পোলাও মুরগির রোস্ট, গরুর মাংস এবং হিন্দু বন্দীদের জন্য থাকছে খাসির মাংস। এছাড়া ডিম, মিষ্টি, সালাত, কোমল পানীয় ও পান সুপারি। রাতেও বন্দিরা পাবেন রুই মাছ, আলুর দম ও সাদা ভাত। এবারের ঈদুল আযহা উপলক্ষে তিন বেলাই বন্দিদের জন্য থাকছে বিশেষ খাবার।

তিনি আরো জানান, কারাগারের ভেতরে ময়দানে বন্দিদের নিয়ে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা। এই জামাতে ইমামতি করবেন কারারক্ষী হাফেজ ফরহাদ। আবহাওয়া পরিস্থিতি ভালো থাকলে বন্দিরা ময়দানে ঈদ জামাত আদায় করবেন। বৃষ্টি থাকলে ওয়ার্ডে ওয়ার্ডে জামাত আদায় করবেন। কারাগারে থাকা সব বন্দি খোলা ময়দানে জামাত পড়তে পারবেন।

যারা ময়দানের জামাতে অংশ নেবেন না, তারা ওয়ার্ডেই জামাত আদায় করবেন। 
সুভাষ কুমার ঘোষ জানান, করোনা স্বাস্থ্যবিধি মেনে বন্দিদের সঙ্গে তাদের পরিবারের সদস্যরা ঈদের দিন দেখা করতে পারবেন। মোবাইল ফোনেও কথা বলার সুযোগ পাবেন। তবে করোনার কারণে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হচ্ছে না। ঈদে বন্দিরা তাদের স্বজনদের সঙ্গে নিয়ম অনুযায়ী দেখা করতে পারবেন। স্বজনদের রান্না করা খাবারও বন্দিদের দেওয়া হবে। 

এদিকে কারা মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হবে। সেখানে কারা কর্মকর্তারা ও কারারক্ষীরা জামাতে অংশ নেবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়