শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ০৩ মে, ২০২২, ১২:৪০ দুপুর
আপডেট : ০৩ মে, ২০২২, ১২:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শহরের ভাসমান পথশিশুদের আক্ষেপ, জন্মের পর থেকে এই পথেই আছি এখানেই ঈদ এখানেই জীবন আমাদের

শাহীন খন্দকার: [২] পবিত্র মাহে রমজান শেষে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় খুশির উৎসব পবিত্র ঈদুল ফিতর। বছর ঘুরে ঈদ আসে আনন্দ নিয়ে। ঈদ মানেই নতুন পোশাক, পিতার হাত ধরে মসজিদে ঈদগাহে নামাজ পড়তে যাওয়া। নামাজ শেষে ঘরে ফিরে বড়দের থেকে সালামি আদায় করা, ফিন্নি -সেমাই,  কোমড়া- পোলাও খাওয়া। স্বজন-বন্ধুদের বাড়ীতে যাওয়া। 

[৩] অধিকাংশ জীবনের কমবেশি এই দৃশ্য। কিন্তু রাজধানীর গৃহহীন রাজপথে বড় হওয়া শিশুদের মাঝে নেই কোন উচ্ছাস। মঙ্গলবার চন্দ্রিমা উদ্যানে এমন শিশুরা বলছিল তাদের আক্ষেপের কথা। শিশু আনারকলির ভাষ্য, সারা বছর কখনো পানি বিক্রি করি,কখনো ফুল বিক্রি করে জীবন কাটে আমাদের  আবার কিসের ঈদ? 

[৪] এদের কাছে ঈদ কিংবা আনন্দের কোনও মানে নেই। পেট ভরে দু'বেলা দু'মুঠো খেতে পারলেই এরা খুশি। পথশিশুরাও জানে ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদ আসে, ঈদ যায়, কিন্তু সেই ঈদ কখনই তাদের জন্য উৎসব হয়ে ওঠে না।

[৫] মহাখালী রেলগেট ওভারব্রিজের ওপর রাত কাটে ইমনের । ঈদ কেমন কাটছে জিজ্ঞাসা করতেই বলে উঠলো, আমাগো আবার কিসের ঈদ। আমাগো তো বাড়ি-ঘরই নাই। দুই বেলা ঠিক করে খাইতে পারি না। আবার ঈদের কেনা-কাটা কিসের। অন্যান্য ঈদে বড়লোক সাহেব আমাগোরে নতুন জামা কাপড় কিন্না দিছে। এবার কিছু পাই নাই।

[৬] কখনও আমড়া পেয়ারা বিক্রি করে আবার মাঝেমধ্যে ভিক্ষাও করে  (৮) বছরের তাহেরা। সে থাকে আগাঁরগাও বিএনপি বস্তিতে। সে ছোট সময় জামালপুরের আগোলঝরা গ্রামের বাড়ী থেকে দাদির সাথে গত দুই বছর হয় ঢাকায় এসেছে।  তাহেরার মন খারাপ কারন তার দাদি এবার তার জন্য নতুন কোন জামা কিনে দেয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়