শিরোনাম
◈ দেশের মাটিতে সাকিবের টেস্ট ক্যারিয়ার শেষ করা নিয়ে শঙ্কা ◈ বর্ণবাদী আচরণের কারণে গ্যালারিতে এক ম্যাচ নিষিদ্ধ বার্সা সমর্থকরা ◈ পাচারের অর্থ ফেরাতে চলছে নানা তৎপরতা, যেসব উপায়ে ফিরিয়ে আনা যাবে দেশে (ভিডিও) ◈ সংস্কার শেষে ১৮ মাস পর নির্বাচন হতে পারে : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ শাহজালাল বিমানবন্দরের নাম পরিবর্তন নিয়ে কর্তৃপক্ষ যা জানাল ◈ সক্রিয় হওয়ার চেষ্টায় আওয়ামী লীগ, সামাজিক মাধ্যমে যোগাযোগ বাড়ছে  ◈ চট্টগ্রামে সেনাসদস্য অবরুদ্ধের ঘটনায় যুবদলের ৪ নেতাকে বহিষ্কার, গ্রেফতার ১ ◈ যুক্তরাষ্ট্রে হারিকেন ‘হেলেনের’ তাণ্ডবে নিহত ২০, ২০ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎ–বিচ্ছিন্ন ◈ কুমিল্লায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ ◈ কুমিল্লায় হত্যা করে মেঝেতে পুঁতে রেখেছিলো লাশ

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ০১:০০ রাত
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফেডারেশনের একই পদে দুই মেয়াদের বেশি নয়: ক্রীড়া উপদেষ্টা আসিফ

স্পোর্টস ডেস্ক: কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই মেয়াদের বেশি কেউ থাকতে পারবেন না বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদের অডিটরিয়ামে বিভিন্ন ক্রীড়া ফেডারেশন, অ্যাসোসিয়েশন ও সংস্থার সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। এ সময় নিজেদের মতামত পেশ করেন ক্রীড়াঙ্গনের বিভিন্ন স্তরের ২৬ জন। এরপর বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া উপদেষ্টা।

৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্র্বতী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন আসিফ। এরইমধ্যে অনেক কিছুতে সংস্কারে উদ্যোগী হয়েছেন তিনি। তারই ধারাবাহিকতায় কাজ করছেন যাতে ফেডারেশনের দায়িত্বে কেউ ২ মেয়াদের বেশি না থাকতে পারেন। এনএসসি থেকে ফেডারেশনগুলোর তৈরি হচ্ছে সাধারণ নির্দেশনাও।

জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে ফেডারেশনগুলোর জন্য সাধারণ নির্দেশনা তৈরি হচ্ছে জানিয়ে আসিফ মাহমুদ বলেন, কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই মেয়াদের বেশি থাকা যাবে না। খেলা বা ফেডারেশনের প্রয়োজনে ওই ব্যক্তি অন্য পদে কাজ করতে পারে, কিন্তু একই পদে দুইবারের বেশি নয়।

ক্রীড়া উপদেষ্টা এই বক্তব্যে কাউকে সরাসরি কিছু না বললেও ধারণা করা হচ্ছে তিনি ফেডারেশন-ক্রীড়া সংস্থাগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকের পদের বিষয়কেই মূলত নির্দেশ করেছেন। ফেডারেশনগুলোর বড় দায়িত্বে যারা থাকেন, তারা একবার চেয়ারে বসার পর পুনরায় সেই চেয়ারে বসার জন্য বিভিন্ন পদক্ষেপ নেন।

বিষয়টির দিকে ইঙ্গিত করে ক্রীড়া উপদেষ্টা বলেন, অনেকেই ফেডারেশনের পদকে দায়িত্ব নয়, ক্ষমতার অংশ মনে করে। আমরা সেটা রোধে কাজ করছি।

ক্রীড়াঙ্গনকে বিরাজনীতিকরণ করতেই মন্ত্রণালয়ের এমন উদ্যোগ এ কথা জানিয়ে আসিফ বলেন, ক্রীড়াঙ্গনে বিরাজনীতিকরণ নিয়ে আমরা কাজ করছি। একজন ব্যক্তির রাজনৈতিক পরিচয় থাকতে পারে, কিন্তু ক্রীড়াঙ্গনে যেন প্রভাব যেন না আসে।

ই মতবিনিময় সভায় প্রতি ফেডারেশন থেকে ৪ জন করে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু খেলোয়াড়সহ অনেকেই এতে উপস্থিত হন, একটা সময় বিশৃঙ্খলাও দেখা দেয় অডিটরিয়ামে। আসিফের বক্তব্যেও বিষয়টি উঠে এসেছে। এ উপদেষ্টা বলেন, খেলাধুলা আমাদের শৃঙ্খলা শেখায়। যা জাতীয় জীবনেও শিক্ষণীয়। এখানে আপনারা অনেক বর্তমান, সাবেক খেলোয়াড় ও কোচ আছেন। আপনাদের মধ্যে শৃঙ্খলার যথেষ্ট অভাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়