শিরোনাম
◈ ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে সিরিজ জয়ের পথে অস্ট্রেলিয়া ◈ এবারও বিএসএফকে রুখে দিল বিজিবি : সীমান্তে ফের কাঁটাতারের বেড়া নির্মাণচেষ্টা ◈ অন্তর্বর্তী সরকারকে অস্থির করার ষড়যন্ত্র চলছে, নেপথ্যে করা ? ◈ সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে র‍্যাব ◈ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা বাইডেন-মোদির বৈঠকে ◈ চলতি মাসে ২১ দিনে রেমিট্যান্স এলো ১৬৩ কোটি ডলার ◈ বায়তুল মোকাররমের সেই খতিবকে অপসারণ ◈ যারা ভারতে ইলিশ রপ্তানির বিরুদ্ধে বলে, তারা ইমোশনাল: বাণিজ্য উপদেষ্টা  ◈ এবার কেন্দ্রীয় সমন্বয়ক ফাতেমার রাজনৈতিক পরিচয় প্রকাশ ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের মুক্তির দাবিতে মহাসড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:৩৬ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারকে অস্থির করার ষড়যন্ত্র চলছে, নেপথ্যে করা ?

এম এইচ বাচ্চু : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালানোর পর গঠন করা হয় অন্তর্বর্তী সরকার। পুরো প্রশাসনকে ঢেলে সাজানো হচ্ছে। এরই মধ্যে সরকারকে বেকায়দায় ফেলতে নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। বিভিন্ন দাবি আদায়ে সড়ক অবরোধ করা হচ্ছে। পাহাড়ে অশান্তি। পোশাক কারখানায় এখনো অস্থিরতা চলেছে। রোববার (২২ সেপ্টেম্বর) সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তারা। এসব পেছনে কারা আছেন বের করার চেষ্টা করছেন আইনশৃঙ্খলা বাহিনী।  

গত দেড় দশকের আওয়ামী লীগ সরকারের শাসনামলে জনপ্রশাসনে অনুমোদিত সংখ্যার চেয়ে প্রায় দেড় গুণ বেশি কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে জ্যেষ্ঠ সচিব ও সচিব করা হয়েছে। অতিরিক্ত সচিব ও যুগ্ম-সচিব পদের ক্ষেত্রে এই সংখ্যা দুই গুণ ছাড়িয়ে গেছে।

এতে অতিরিক্ত কর্মকর্তাদের বেতন-ভাড়া বাবদ একদিকে প্রশাসনিক ব্যয় যেমন হু হু করে বেড়েছে, তেমনি অনেক ক্ষেত্রে নিয়ম-নীতির তোয়াক্কা না করে রাজনৈতিক বিবেচনায় পদোন্নতি দেওয়ায় বাকি কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

একই সঙ্গে, শেখ হাসিনার সরকারের সময় গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়া কর্মকর্তাদের সরিয়ে সেখানে নতুন মুখ আনতেও দেখা যাচ্ছে। ফলে মাথাভারী প্রশাসনের মাথা আগামীতে আরও ভারী হতে যাচ্ছে কী-না, সেই প্রশ্নও উঠছে।

এছাড়া এ সরকারকে বিতর্কিত করার জন্য একটি গোষ্ঠি উঠে পড়ে লেগেছে। তারা বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছে। তবে এখনো তারা সফল হয়নি। তবে চেষ্টার দ্রুটি করছে না। পুলিশের নিষ্ক্রিয়তায় সুযোগ নেওয়ার চেষ্টা করছে। আস্তে আস্তে পুলিশ সক্রিয় হওয়ার যড়যন্ত্র সফল হচ্ছে না। 

রোববার (২৫ আগস্ট) রাতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ওপর আনসার বাহিনী কর্তৃক হামলা, গুলি ও মারধরের ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। ইউট্যাব বলছে, অন্তর্বর্তী সরকার রয়েছে তাকে অস্থির করার জন্য এসব পরিকল্পিতভাবে করা হচ্ছে। পুলিশ, প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আওয়ামী স্বৈরাচারের দোসররা এখনো রয়ে গেছে। 

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর নানা ইস্যুতে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা হচ্ছে মনে করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘পালিয়ে যাওয়া স্বৈরাচার সরকারের দোসররা দেশে অস্থিরতা সৃষ্টি করে বর্তমান সরকারকে বিপাকে ফেলতে চাইছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে তোফাজ্জল হোসেন নামে এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। বুয়েটের মেধাবী ছাত্র আবরারকে ছাত্রলীগকর্মীরা নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছিলেন। একই কায়দায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পিটিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় গ্রেফতার ছয়জনের মধ্যে পাঁচজনই ছাত্রলীগের নেতাকর্মী বলে জানান বাংলাদেশ ইসলামি ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জরুল ইসলাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করা হয়েছে। ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ ওরফে শামীম মোল্লা হত্যা মামলায় জাবির এক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। আটক হওয়া শিক্ষার্থীর নাম মো. মাহউদুল হাসান রায়হান। তিনি জাবির ইংরেজি বিভাগের ৫০তম ব্যাচের শিক্ষার্থী এবং শেখ রাসেল হলের আবাসিক ছাত্র।

চার দিন ধরে অশান্ত দেশের পাহাড়ি অঞ্চল। বুধবার (১৮ সেপ্টেম্বর) ভোরে চোর সন্দেহে খাগড়াছড়িতে মামুন (৩০) নামের এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। উত্তাপের শুরু সেখান থেকে। তারপর থেকে খাগড়াছড়িসহপার্তব্য বাকি দুই জেলা রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন উপজেলায় পাহাড়ি-বাঙালি মুখোমুখি অবস্থানে চলে যায়। তবে প্রথম দিকে বাস্তব ঘটনা যতটা ছিল, তার চেয়ে বেশি মাত্রায় ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমের অন্যান্য প্ল্যাটফর্মে প্রচুর গুজব ছড়িয়েছে, যা পরিস্থিতিকে অবনতির দিকে টেনে নিয়েছে।

ফেসবুকে গুজব, অপতথ্য ও ভুল ছবি ছড়ানোর পাশাপাশি সময়ের সঙ্গে সঙ্গে সহিংসতাও বাড়তে থাকে। শেষ পর্যন্ত খাগড়াছড়ি ও রাঙ্গমাটিতে চারজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই ‍দুই জেলায় ১৪৪ ধারা জারি করা। অবশ্য ১৪৪ তুলে নেওয়া হয়েছে।  

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তানভীর নামে যুক্তরাষ্ট্র প্রবাসী কেরাণীগঞ্জ আওয়ামী লীগের এক নেতার কথোপকথনের অডিও রেকর্ড সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কল রেকর্ডটি একাধিক গণমাধ্যমে প্রচারিত হলেও ঢাকা পোস্টের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। 
আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলেও বিষয়টির সত্যতা নিশ্চিত হওয়া যায়নি। কেউই এ বিষয়ে কিছু বলতে পারেননি।

ভাইরাল কল রেকর্ডটিতে তানভীর নামে ওই নেতাকে বলতে শোনা যায়, ‘বাংলাদেশ থেকে একটা ভিডিও নিউজ আসছে আপা, সেখানে বলা হয়েছে আপনাকে নাকি হেলিকপ্টার দিয়ে ভারতের গাজিয়াবাদ থেকে দিল্লিতে ট্রান্সফার করা হয়েছে। খুব কষ্ট হয় আপা। আপনি বললে আমি এই মুহূর্তেই দেশে চলে আসব।’

আশুলিয়া, সাভার, গাজীপুরসহ দেশের শিল্পাঞ্চলগুলোর পোশাক কারখানাতে সাম্প্রতিক অস্থিরতার পেছনে বিদেশি ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছেন টেক্সটাইল শিল্প উদ্যোক্তারা। এ সময় বিটিএমএর সভাপতি শওকত আজিজ রাসেল বলেন, ‘আমাদের টেক্সটাইল মিলের মালিকরা শত অসুবিধা সত্ত্বেও সময়মতোই সব বেতন ভাতা পরিশোধ করছেন। কিন্তু আমরা এখন ষড়যন্ত্রের মধ্যে পড়ে গেছি। কারখানাগুলোর সামনে পঞ্চাশ-একশজনের বহিরাগত দল এসে উত্তেজনা তৈরি করে। এদের দমনে প্রশাসনকে আন্তরিক হতে হবে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়