শিরোনাম
◈ ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩ ◈ শেখ হাসিনার ভারতে থাকা নিয়ে ফার্স্টপোস্টকে দেওয়া সাক্ষাতকারে যা বললেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ◈ শ্রীলঙ্কা নারী দলের বিরুদ্ধে ৪-১ ব্যবধানে সিরিজ জিতলো বাংলাদেশ ◈ যে কারণে কোটি কোটি জিমেইল বন্ধ হচ্ছে ২০ সেপ্টেম্বর ! ◈ কুমিল্লা নার্সিং ও মিডওয়াইফারী কলেজ শিক্ষার্থীদের দুই গ্রুপের সংঘর্ষে রণক্ষেত্র, আহত ৭ ◈ সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার মানে অন্যরা কাজ করছে না: মির্জা ফখরুল ◈ ঢাবিতে তোফাজ্জলকে নির্যাতন করে হত্যা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ ◈ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া সৌদি স্বীকৃতি দেবে নাইসরাইলকে ◈ জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশ এবার ১১ ধাপ এগিয়ে ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্ল্যাহ গ্রেপ্তার

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৪৯ দুপুর
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা, ১২২২ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

আরমান হোসেন।। অর্ন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভায় ১২২২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ৪ টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে অর্থায়ন হবে ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা। আর বিদেশি ঋণ ও অনুদান ১০০ কোটি ১৬ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৮ কোটি ১৬ লাখ টাকা।

বুধবার একনেক সভাশেষে পরিকল্পনা উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এর মধ্যে কিছু প্রকল্প আছে অনেকদিন ঝুলে আছে সেগুলো দেখা হবে। নিরপেক্ষভাবে অগ্রাধিকার পাওয়ার যোগ্য নতুন প্রকল্পকগুলোকেই শুধুমাত্র একনেকে অনুমোদন হবে। বৈদেশিক সাহায্য পুষ্ট প্রকল্প তরান্বিত করা। বিশ্বব্যাংক চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্প খুব কম। রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত প্রকল্প বাদ দেওয়া হয়েছে। 

এছাড়া চলমান প্রকল্প কোন পর্যায়ে আছে সেগুলো যাচাই বাছাই করতে চান উপদেষ্টারা। বৈদেশিক সাহায্য পুষ্ট প্রকল্প একনেকে পাস করা হবে। তারপর সেগুলো নজরে রাখবে। বিদেশি অর্থের পরিপূর্ণ ব্যবহার করা হবে বলেও জানান উপদেষ্টা। 

উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ আরও জানান, নিরপেক্ষভাবে অগ্রাধিকার পাওয়ার যোগ্য নতুন প্রকল্পকেই একনেকে অনুমোদন হবে। নিজেদের গ্যাসের সম্ভাবনা থাকতে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি।

একনেকে অনুমোদিত চারটি প্রকল্প হলো– শিল্প ও শক্তি বিভাগের বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ শীর্ষক প্রকল্প (১ম সংশোধিত), ২টি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দরপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) (২য় সংশোধিত) তথ্য আপা নামক প্রকল্প এবং কৃষি, পানি সম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগের পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (২য় পর্যায়) প্রকল্প। 

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়