শিরোনাম
◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত ◈ ম্যাজিস্ট্রেসি পাওয়ার: সেনা কর্মকর্তাদের ডিসির কাছে জবাবদিহি করতে হবে  ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী 

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৪১ দুপুর
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৫ দুপুর

প্রতিবেদক : সাদেক আলী

সাবেক এমপিদের আনা ৪৪ বিলাসবহুল গাড়ি নিলামে উঠছে 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা ৪৪টি বিলাসবহুল গাড়ি নিলামে বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনে সরকার পতনের কারণে এমপিরা গাড়িগুলো খালাস করতে পারেননি। আওয়ামী লীগ সরকার টিকে গেলে ৪০০ কোটি টাকার এই গাড়িগুলো বিনা শুল্কে ছাড়াতে পারতেন তারা।

সংসদ বিলুপ্ত হওয়ার আগে সাকিব আল হাসান, ফেরদৌস আহমেদ এবং ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ ৭ জন এমপি তাদের গাড়ি খালাস করে নিয়েছেন। আরও ৪ জন এমপি গাড়ি খালাসের জন্য নথি জমা দিলেও কাস্টমস কর্তৃপক্ষ তা আটকে দিয়েছে। বর্তমানে আর শুল্কমুক্ত সুবিধায় গাড়ি ছাড়ানোর সুযোগ নেই।

কাস্টমস সূত্র জানিয়েছে, গাড়িগুলো বিক্রি করার জন্য শর্ত সহজ করা হয়েছে। প্রতিটি গাড়ির বাজারমূল্য ১০ থেকে ১২ কোটি টাকা। ইঞ্জিন ক্যাপাসিটি ৩ হাজার থেকে ৪ হাজার সিসির মধ্যে থাকা এই গাড়িগুলোর ওপর ৮১০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করা হয়। তবে এমপিরা এই সুবিধা থেকে শুল্ক ছাড় পেতেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানিকারকদের মধ্যে রয়েছেন সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, চিত্রনায়ক ফেরদৌস, সাকিব আল হাসান এবং ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ ৫১ জন সাবেক সংসদ সদস্য।

শুল্কমুক্ত সুবিধায় আমদানিকৃত এই গাড়িগুলো জাপান ও সিঙ্গাপুর থেকে আনা হয়েছে। বিশেষত টয়োটা ল্যান্ড ক্রুজার ও অন্যান্য মডেলের এই গাড়িগুলোর শুল্ক ছাড় সুবিধার মেয়াদ শেষ হওয়ায় নিলামে তোলার সিদ্ধান্ত হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়