শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০:২০ রাত
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বছরে যানজটে ক্ষতি ৪০ হাজার কোটি টাকা, সমাধান খুঁজতে বললেন প্রধান উপদেষ্টা

যানজট নিরসনে পুলিশ ও বিশেষজ্ঞদের সমাধান খুঁজতে বললেন প্রধান উপদেষ্টা। বুয়েটের বিশেষজ্ঞ জানান, শুধু ঢাকার যানজটে প্রতি বছর দেশের অন্তত ৪০ হাজার কোটি টাকা লোকসান হয়।

রাজধানী ঢাকার যানজট নিরসনে পুলিশ ও বিশেষজ্ঞদের সমাধান খুঁজতে বলেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

আজ সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) শীর্ষ কর্মকর্তা এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিটি ট্রাফিক সিস্টেম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা এ নির্দেশ দেন।

ঢাকার দুই কোটি মানুষের ট্রাফিক সমস্যার 'কিছু দ্রুত ও কার্যকর সমাধান' খুঁজে বের করতে ডিএমপিকে নির্দেশ দেন ড. ইউনূস।

ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত এ বৈঠকে তিনি বলেন, 'আমাদের যানজট কমাতে হবে। আমাদের অবিলম্বে এর সমাধান খুঁজে বের করতে হবে।'

বৈঠকে ট্রাফিক পুলিশকে যানজট নিরসনে প্রাথমিকভাবে কিছু পদ্ধতির প্রয়োগ করে পর্যালোচনা করতে বলেন ড. ইউনূস। এর মধ্যে, ঢাকার গুরুত্বপূর্ণ ২-৩টি সড়কের ছোট ছোট স্টপেজে ২ মিনিটের বেশি বাস না থামানো এবং পরবর্তীতে অন্যান্য সড়কে এটা প্রয়োগের পরামর্শ দেওয়া হয়।

বুয়েটের বিশেষজ্ঞদের শিক্ষার্থীদের সহায়তা নিয়ে অন্তত একটি সড়কের কিছু ঘরোয়া সমাধান খুঁজে বের করতে বলা হয়। নিজস্ব দক্ষতা ব্যবহার করে তাদের ট্রাফিক সিগন্যালিং সিস্টেম ঠিক করতে বলা হয়েছে।

বৈঠকে বুয়েটের পরিবহন ও ট্রাফিক সিস্টেম বিশেষজ্ঞ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন একটি প্রেজেন্টেশন দেন। তিনি বলেন, শুধু ঢাকা শহরে যানজটে প্রতি বছর দেশের অন্তত ৪০ হাজার কোটি টাকা লোকসান হয়।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) নাজমুল হাসান বলেন, 'সম্প্রতি আরও ট্রাফিক পুলিশ মোতায়েন করার পর যানজট পরিস্থিতির উন্নতি হচ্ছে। আগামী সপ্তাহের শেষ নাগাদ পূর্ণমাত্রায় ট্রাফিক পুলিশ মোতায়েন হবে বলে আশা করা হচ্ছে।'

বৈঠকে আরও বক্তব্য দেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুল হাফিজ, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অধ্যাপক মো. হাদিউজ্জামান এবং ডিএমপির অতিরিক্ত কমিশনার ফারুক আহমেদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়