শিরোনাম
◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ সাবেক ছাত্রলীগ নেতা জাবিতে শিক্ষার্থীদের গণপিটুনির শিকার  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা ◈ বিদেশে ‘সরানো’ দুই লাখ কোটি টাকার খোঁজে বাংলাদেশ : ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন ◈ আলজাজিরার অনুসন্ধান : যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার সঙ্গী হচ্ছেন ৭ জন, আগে যেতেন ১৫০-২০০ : বড় ব্যতিক্রম ◈ চীন অত্যাধুনিক হেলিপোর্ট বানাচ্ছে অরুণাচল সীমান্তের কাছে, চাপে ভারত

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:৫৫ রাত
আপডেট : ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ০২:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারের কাছে যত দাবি-দাওয়া

এম এইচ বাচ্চু : অন্তর্বর্তীকালীন সরকার ৮ আগস্ট শপথগ্রহণের পর থেকে বিভিন্ন সংগঠন দাবি আদায়ে রাজপথ দখল করেছে। এক পর্যায়ে সভা-সামবেশ নিষেধ করতে বাধ্য হয় সরকার। কিন্তু থেকে নেই দাবি আদালে আন্দোলন। পোশাক শ্রমিকদের আন্দোলন অব্যাহত আছে। দাবি আদায়ে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে নার্সরা।  

নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূরের পাশাপাশি প্রতিষ্ঠানটির সকল পরিচালক, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্টারের অপসারণের এক দফা দাবিতে আন্দোলন করছে নার্সিং সংস্কার পরিষদ। এর পাশাপাশি নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের গুরুত্বপূর্ণ পদগুলোতে উচ্চশিক্ষিত ও অভিজ্ঞ নার্স কর্মকর্তাদের পদায়ন করার দাবিও জানিয়েছে নার্সিং সংস্কার পরিষদ। এই এক দফা দাবি জানিয়ে আন্দোলন করে যাচ্ছে সংগঠনটি। দাবি পূরণ না হলে সংগঠনটি আরও বৃহৎ কর্মসূচি দেওয়ার পাশাপাশি দেশব্যাপী সব হাসপাতালে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে নার্সিং সংস্কার পরিষদ।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সংগঠনটির মিডিয়া উইংয়ের সমন্বয়ক সাব্বির মাহমুদ তিহান এসব কথা বলেন। তিনি বলেন, ‘আমাদের আন্দোলনের দাবি একটাই, তা হলো নার্সদের প্রতিষ্ঠান নার্সদের হাতে ফিরিয়ে দিতে হবে। নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূরের পাশাপাশি প্রতিষ্ঠানটির সকল পরিচালক, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্টারের অপসারণ দাবি জানিয়ে আমরা আন্দোলন করছি। এর পাশাপাশি এই সব পদে উচ্চশিক্ষিত ও অভিজ্ঞ নার্সদের পদায়ন করতে হবে।’

১০ সেপ্টেম্বর রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় গতকাল সোমবার ৬ দফা দাবিতে সড়ক অবরোধ করেন ঢাকা পলিটেকনিকের শিক্ষার্থীরা। সরকারি চাকরিতে প্রবেশের ন্যূনতম বয়স ৩৫ বছর করার দাবিতে জাতীয় জাদুঘরের সামনে আন্দোলন করে যাচ্ছেন চাকরি প্রত্যাশিরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সামনে জড়ো হয়েছেন দেশের ৬৪ জেলার ক্রিকেটাররা। স্ব-স্ব পদে পুনর্বহালের দাবিতে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধন করছেন পদ্মা ব্যাংক থেকে বিভিন্ন সময়ে চাকরিচ্যুত কর্মকর্তা ও কর্মচারীরা।

সব মত-পথের মানুষের জন্য নিরাপদ ও মুক্ত মানবিক দেশ গঠনে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ১০ দফা দাবি করেছেন ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে দলটির চেয়ারম্যান আল্লামা ইমাম হায়াত এ দাবি তুলে ধরেন।

২৫ আগস্ট চাকরি জাতীয়করণের দাবিতে আজ সকাল থেকে সচিবালয়ের সামনে বিক্ষোভ করছিলেন আনসার সদস্যরা। একপর্যায়ে দুপুরে সচিবালয়ে ঢুকে পড়েন বিক্ষোভকারী আনসারদের একাংশ। তারা সচিবালয়ে তিন নম্বর গেট দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন। এরপর ছাত্রদরে সঙ্গে সংঘর্ষ হয়, পরে স্থান ত্যাগ করেন। 

রোববার (২৫ আগস্ট)  প্রেসক্লাবের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার, শিক্ষানবিশ আইনজীবী ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম প্রহরীরা নানা দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করছেন।

৫৪টি অভিন্ন নদীর প্রায় প্রতিটিতে আন্তর্জাতিক নদী আইন লঙ্ঘন করে একপাক্ষিকভাবে ভারত উজানে বাঁধ দিয়েছে বলে দাবি করেছেন ১২ দলীয় জোটের নেতারা। তারা বলেছেন, বাস্তবতার প্রয়োজনে আমাদের সরকারকে পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক আদালতে যেতে হবে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে বক্তারা এসব কথা বলেন। ‘ভারতীয় আগ্রাসন বন্ধ, ৫৪টি অভিন্ন নদীতে পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবি; ভারতীয় পণ্য বিক্রয় বন্ধ এবং ভারতীয় পণ্য বর্জনের ডাক’ শীর্ষক জাতীয় প্রেস ক্লাবের সামনে ১২ দলীয় জোটের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ এবং প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে আন্তর্জাতিক আইনে একাধিক দেশের ওপর দিয়ে প্রবাহিত পানি ব্যবস্থাপনার বাস্তবায়ন চায় বাংলাদেশের মানুষ। নেতারা বন্যা দুর্গত মানুষদের পাশে স্বতঃস্ফূর্তভাবে ছাত্র-জনতা এবং সব পেশার মানুষকে এগিয়ে আসার জন্য অভিনন্দন জানান।

১৯ আগস্ট সোমবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ফের আন্দোলনে নেমেছেন চাকরিপ্রার্থীরা। এ দাবিতে গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। দাবি পূরণ না হলে লাগাতার কঠোর কর্মসূচির ডাক দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তারা। একইদিনে শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন আউটসোর্সিং খাতের অন্তত ২০ হাজার কর্মী। আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং আউটসোর্সিং, দৈনিক ভিত্তিক ও প্রকল্পে কর্মরতদের বহাল রেখে বয়স শিথিল করে চাকরি স্থায়ীকরণের দাবি তুলেছেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এ পদ্ধতিতে কর্মরতরা। এরপর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন যমুনার ফটকের সামনেও বিক্ষোভ করেন তারা।


১৭ আগস্ট শনিবার ভর্তি পুনর্বহালের দাবিতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনার সামনে মানববন্ধন করেছেন ভিকারুননিসা নূন স্কুলের প্রথম শ্রেণির ১৬৯ শিক্ষার্থী ও অভিভাবক। তারা জানান, চলতি শিক্ষাবর্ষে ভিকারুননিসা নূন স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তি হয়। স্কুলের নিয়মকানুন মেনে ভর্তি হয়েছে, এমনকি বিভিন্ন পরীক্ষায়ও অংশ নেয় শিক্ষার্থীরা। তিন মাস ক্লাস করার পর বয়স-সংক্রান্ত জটিলতায় ভর্তি বাতিল হয় ১৬৯ শিক্ষার্থীর। নিয়ম মেনে বেতনও পরিশোধ করা হয়। কিন্তু শিক্ষাবর্ষের মাঝখানে স্কুলের এমন সিদ্ধান্ত অযৌক্তিক।

১৬ আগস্ট শুক্রবার আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন এবং আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে শাহবাগ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত ‘কালচারাল শোডাউন’ করেছে ‘সমতলের আদিবাসী ছাত্র-যুব ও সাধারণ জনগণ’। এ সময় সরকারের কাছে তারা ১১ দফা দাবি তুলে ধরে। একই দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন দাবিতে সমাবেশ করেছেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতারা।

১৮ আগস্ট চাকরি জাতীয়করণ ও পুনর্বহাল, পরীক্ষা বাতিল, শেখ হাসিনার সরকারের দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের বিচার ও বিভিন্ন বৈষম্যের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন সড়কে মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়