শিরোনাম
◈ আবােরা নেতাকর্মীদের জরুরী নির্দেশনা দিলো আওয়ামী লীগ ◈ আদমি পার্টির অতীশি মারলেনা হচ্ছেন দিল্লির নতুন মুখ্যমন্ত্রী ◈ রিজার্ভের পতন থামিয়ে দিলো রেমিট্যান্সের প্রবাহ : বাংলাদেশ ব্যাংক ◈ আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থিতিশীল রাখতে চাই : ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও) ◈ রাজনৈতিক দল গঠন নিয়ে যা বললেন আসিফ মাহমুদ ◈ কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারেন শাস্তি মাথা পেতে নেবো: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ◈ আমার জয় বাংলা, জয় হিন্দ বক্তব্য ম্যানিপুলেট করা হয়েছে, আমি ক্যান্সারে আক্রান্ত : আদালতে মোজাম্মেল বাবু ◈ উত্তরায় ছাত্র-জনতার ওপর গুলি চালানো যুবলীগ নেতা রুবেল গ্রেপ্তার ◈ ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে শান্ত ও মুমিনুলের ব্যাটে রান দেখতে চান ◈ আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষকদের দাবি এটাই বাংলাদেশের সেরা টেস্ট দল

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৪৪ দুপুর
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ০২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড. ইউনূসের সঙ্গে অর্থনীতি নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনার পরিকল্পনা : রয়টার্সের রিপোর্ট

সাদেক আলী : বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে অর্থনীতি নিয়ে আলোচনার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এ সপ্তাহেই এই আলোচনা শুরু হতে যাচ্ছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

মঙ্গলবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য ফিনানশিয়াল টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

দ্য ফিনানশিয়াল টাইমসকে যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান বলেন, 'যুক্তরাষ্ট্র আশাবাদী যে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে বাংলাদেশ তার অর্থনৈতিক ভঙ্গুরতা দূর করতে সক্ষম হবে এবং নিরবচ্ছিন্ন প্রবৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিতে একটি শক্তিশালী ভিত্তি তৈরি করতে পারবে।'

সংবাদমাধ্যমটি আরও জানায়, যুক্তরাষ্ট্রের অর্থ, পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তরের কর্মকর্তারা বাংলাদেশের আর্থিক ও মুদ্রানীতি নিয়ে আলোচনা করবে বলে আশা করা যাচ্ছে। একই সঙ্গে, দেশটির আর্থিক খাতের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে।

রয়টার্স লিখেছে, ফিন্যান্সিয়াল টাইমসকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক অর্থায়ন বিষয়ক সহকারী অর্থমন্ত্রী ব্রেন্ট নেইম্যান বলেছেন, প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়ন করে বাংলাদেশ তার অর্থনৈতিক ঝুঁকিগুলোর সমাধান করতে পারবে বলে আশাবাদী যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বাংলাদেশ অব্যাহত প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান সমৃদ্ধির ভিত্তি গঠন করতে পারবে বলেও তিনি আশা প্রকাশ করেন। এতে আরও বলা হয়, বাংলাদেশের আর্থিক খাত, আর্থিক নীতি, আর্থিক ব্যবস্থার সুস্থতা নিয়ে আলোচনা করতে পারেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি, স্টেট ও ট্রেড কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল। শনি ও রোববার রাজধানী ঢাকায় এই আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং ইউনূস অফিসের কর্মকর্তারা বলেছেন, এই সফরের বিষয়ে তারা অবহিত নন। উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি ও খাদ্য আমদানির মূল্য বেড়ে গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়