শিরোনাম
◈ ম্যাজিস্ট্রেসি পাওয়ার: সেনা কর্মকর্তাদের ডিসির কাছে জবাবদিহি করতে হবে  ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী  ◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’

প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ১০:০৮ রাত
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইন্টারনেট বন্ধ রাখায় দায়ে শেখ হাসিনাসহ ১১৫ জনের বিরুদ্ধে মামলা

এম আর আমিন, চট্টগ্রাম : সদ্য ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্য প্রতিমন্ত্রী মো. আলী আরাফাতসহ ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১শ’ জনকে আসামি করে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালতে একটি মামলা হয়েছে। মামলাটি আমলে নিয়ে কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেন নুর মোহাম্মদ নামে এক ব্যবসায়ী। 

মামলার বাদীপক্ষের আইনজীবী নওশাদ আলী বলেন, ‘মামলা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৫ জনের নাম উল্লেখ করে ও ১০০ জনকে অজ্ঞাত আসামি করে এ মামলাটি করা হয়।’ 

মামলার বাদী নুর মোহাম্মদ (২২) একজন ব্যবসায়ী। তিনি অনলাইন ও সফটওয়ারভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান দুরন্ত সাপ্লায়ার এবং দুরন্ত বাজার এর স্বত্বাধিকারী। সারা দেশে গত ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ইন্টারনেট বন্ধ থাকায় বাদীর ব্যবসায় ক্ষতি হয়েছে ১০ কোটি টাকা। ইন্টারনেট বন্ধে জড়িতদের শাস্তি ও আসামিদের ব্যক্তিগত ও দলীয় সম্পত্তি থেকে ক্ষতি পূরণের টাকা চেয়ে এ মামলা করা হয়।

মামলার এজাহারে বলা হয়, ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য বাদীর অনলাইন ভিত্তিক প্রায় ২০০ জন কর্মচারী ব্যবসার সঙ্গে যুক্ত। অনলাইনে পণ্য সাপ্লাইয়ের জন্য দুরন্ত সাপ্লায়ারের নিজস্ব মালিকানাধীন একাধিক পণ্য বহনকারী পরিবহন ও ভাড়া করা পরিবহন সাপ্লাইয়ের কাজে নিয়োজিত আছে। অনলাইনে বাদীর দৈনিক ব্যবসায়িক লেনদেন প্রায় ২০ লাখ টাকা। গত ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত পরিকল্পিতভাবে দেশে ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা বন্ধ করে দেওয়া হয়। এর ফলে দেশের বাণিজ্য খাতে এক লাখ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয় এবং বাদীর ক্ষতি হয় ১০ কোটি টাকা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়