শিরোনাম
◈ কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারেন শাস্তি মাথা পেতে নেবো: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ◈ আমার জয় বাংলা, জয় হিন্দ বক্তব্য ম্যানিপুলেট করা হয়েছে, আমি ক্যান্সারে আক্রান্ত : আদালতে মোজাম্মেল বাবু ◈ উত্তরায় ছাত্র-জনতার ওপর গুলি চালানো যুবলীগ নেতা রুবেল গ্রেপ্তার ◈ ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে শান্ত ও মুমিনুলের ব্যাটে রান দেখতে চান ◈ আন্তর্জাতিক ক্রিকেট বিশ্লেষকদের দাবি এটাই বাংলাদেশের সেরা টেস্ট দল ◈ আশুলিয়ায় শ্রমিকদের দুই পক্ষের সংঘর্ষে নিহত ১ ◈ মণিপুরকে কেন শান্ত করতে পারছে না ভারত? ◈ ঘাতক-দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবির আটক ◈ চাঁদাবাজির প্রতিবাদ করায় ব্যবসায়ী খুন ◈ অবৈধ অভিবাসী ধরতে অভিযানের ঘোষণা, উদ্বেগ বাংলাদেশি কমিউনিটিতে

প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ১০:০৮ রাত
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইন্টারনেট বন্ধ রাখায় দায়ে শেখ হাসিনাসহ ১১৫ জনের বিরুদ্ধে মামলা

এম আর আমিন, চট্টগ্রাম : সদ্য ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্য প্রতিমন্ত্রী মো. আলী আরাফাতসহ ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১শ’ জনকে আসামি করে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালতে একটি মামলা হয়েছে। মামলাটি আমলে নিয়ে কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেন নুর মোহাম্মদ নামে এক ব্যবসায়ী। 

মামলার বাদীপক্ষের আইনজীবী নওশাদ আলী বলেন, ‘মামলা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৫ জনের নাম উল্লেখ করে ও ১০০ জনকে অজ্ঞাত আসামি করে এ মামলাটি করা হয়।’ 

মামলার বাদী নুর মোহাম্মদ (২২) একজন ব্যবসায়ী। তিনি অনলাইন ও সফটওয়ারভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান দুরন্ত সাপ্লায়ার এবং দুরন্ত বাজার এর স্বত্বাধিকারী। সারা দেশে গত ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ইন্টারনেট বন্ধ থাকায় বাদীর ব্যবসায় ক্ষতি হয়েছে ১০ কোটি টাকা। ইন্টারনেট বন্ধে জড়িতদের শাস্তি ও আসামিদের ব্যক্তিগত ও দলীয় সম্পত্তি থেকে ক্ষতি পূরণের টাকা চেয়ে এ মামলা করা হয়।

মামলার এজাহারে বলা হয়, ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য বাদীর অনলাইন ভিত্তিক প্রায় ২০০ জন কর্মচারী ব্যবসার সঙ্গে যুক্ত। অনলাইনে পণ্য সাপ্লাইয়ের জন্য দুরন্ত সাপ্লায়ারের নিজস্ব মালিকানাধীন একাধিক পণ্য বহনকারী পরিবহন ও ভাড়া করা পরিবহন সাপ্লাইয়ের কাজে নিয়োজিত আছে। অনলাইনে বাদীর দৈনিক ব্যবসায়িক লেনদেন প্রায় ২০ লাখ টাকা। গত ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত পরিকল্পিতভাবে দেশে ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা বন্ধ করে দেওয়া হয়। এর ফলে দেশের বাণিজ্য খাতে এক লাখ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয় এবং বাদীর ক্ষতি হয় ১০ কোটি টাকা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়