শিরোনাম
◈ খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার বিষয়ে যা বললেন চিকিৎসক জাহিদ ◈ ব্যবসা করা একটা সংগ্রাম, এ সংগ্রামটা আমরা সহজ করব: ড. ইউনূস ◈ ‌আ.লীগ রাতে কালনাগিনী, দিনের বেলায় ওঝা: মামুনুল হক ◈ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, বন্যার শঙ্কা ৮ জেলায় ◈ বরগুনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ককে পেটালো অন্য পক্ষ ◈ সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর মোবাইল ফোন চুরি ◈ বোন পরিচয়ে আল জাজিরায় কথা বলা সেই তরুণী কে, জানালেন উপদেষ্টা নাহিদ ◈ শিক্ষার্থী তাইম হত্যা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ বিচার দাবিতে  ◈ গণঅভ্যুত্থানে শহিদদের স্মরণে সেই সভা স্থগিত ◈ ভারতের সঙ্গে ভালো সম্পর্ক ছাড়া আমাদের গত্যন্তর নাই, তাদেরও গত্যন্তর নাই: ডয়চে ভেলেকে ড. ইউনূস

প্রকাশিত : ২২ আগস্ট, ২০২৪, ১২:৪৮ রাত
আপডেট : ২৪ আগস্ট, ২০২৪, ১২:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড. ইউনূসকে স্বাগত জানালো যেসব দেশ ও সংস্থা

এম এইচ বাচ্চু : দেশের অন্তর্র্বতীকালীন সরকার ও তার প্রধান হিসাবে ড. মুহাম্মদ ইউনূসকে স্বাগত জানিয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, অস্ট্রেলিয়া, চীন, শ্রীলঙ্কা, পাকিস্তান, রাশিয়া, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, মালদ্বীপ, তুরস্ক, কানাডা, ইউএনডিপি, র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ( ৮ আগস্ট) অন্তর্র্বতীকালীন সরকার নেয়। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, এই অন্তর্র্বতী সরকার ভবিষ্যৎ গণতান্ত্রের পথ প্রশস্থ করবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্তর্র্বতী সরকারের যোগাযোগ রয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠানে মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ারও যোগ দিয়েছিলেন।

ইইউ-র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল জানিয়েছেন, বাংলাদেশের নতুন প্রশাসনের সঙ্গে কাজ করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। তারা গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরের যে কাজ করবেন, তাতে ইইউ সহায়তা করবে। এই প্রক্রিয়া শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হতে হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সামাজিক মাধ্যম এক্স-এ বলেছেন, অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে তার এই নতুন দায়িত্বগ্রহণের জন্য আমার শুভেচ্ছা জানাচ্ছি। আমরা আশা করি, খুব দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরে আসবে এবং হিন্দু ও অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা হবে।

মোদি বলেছেন, ভারত বাংলাদেশের সঙ্গে কাজ করতে দায়বদ্ধ। শান্তি, সুরক্ষা ও উন্নয়নের জন্য আমরা দুই দেশের মানুষের আকাঙ্খা পূরণ করব।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, চীন অন্তর্র্বতী সরকারের গঠনকে স্বাগত জানাচ্ছে। তারা বাংলাদেশের সঙ্গে সহযোগিতা ও সম্পর্ক বাড়াতে চায়।

মুখপাত্র জানিয়েছেন, চীন কখনই কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। বাংলাদেশের মানুষ উন্নয়নের যে পথ বেছে নিয়েছে, চীন তাকে শ্রদ্ধা জানায়। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে চীন খুবই গুরুত্ব দেয়। দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে তারা সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে চায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বাংলাদেশের অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান ড. ইউনূসকে স্বাগত জানিয়ে বলেছেন, বাংলাদেশকে সমৃদ্ধ ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আপনার সাফল্য কামনা করছি। আমি আপনার সঙ্গে একসঙ্গে কাজ করার দিকে তাকিয়ে আছি। ভবিষ্যতে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা যাতে আরো গভীর হয়, আমরা সেই চেষ্টা করব।

অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানান ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নিজের ভেরিফায়েড ফেসবুকে পেজ থেকে এই শুভেচ্ছা বার্তা পোস্ট করেন তিনি।

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বাংলাদেশের অন্তর্র্বতীকালীন সরকারের সদস্যদের শপথগ্রহণকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলকে উদ্ধৃত করে বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশে এখন ক্রান্তিকাল চলছে। এক্ষেত্রে অন্তর্র্বতী সরকারের সবচেয়ে জরুরি কাজ হবে, গণতান্ত্রিক পরিবেশে নির্বাচন আয়োজন এবং সাম্প্রতিক আন্দোলনে সহিংসতা ও হতাহতের ঘটনার জবাবদিহিতা নিশ্চিত করা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা পদে অধিষ্ঠিত হওয়ায় নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন। তিনি শান্তিপূর্ণভাবে একটি অন্তর্ভুক্তিমূলক ও গণতান্ত্রিক ভবিষ্যৎ উত্তরণে তার ও সরকারের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। 

যুক্তরাজ্যের সময় বুধবার অধ্যাপক ইউনূসকে পাঠানো অভিনন্দন বার্তায় তিনি বলেন, বাংলাদেশের অর্ন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে আপনার নিয়োগ লাভকে আমি আন্তরিকভাবে স্বাগত জানাই।

এক চঠিতে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আমার আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করুন। সামনের গুরুত্বপূর্ণ কিন্তু চ্যালেঞ্জিং কাজগুলোতে, বিশেষ করে আইনশৃঙ্খলা পুনরুদ্ধার, জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং গণতান্ত্রিক নির্বাচনের জন্য বাংলাদেশকে প্রস্তুত করার ক্ষেত্রে আপনার পূর্ণ সাফল্য কামনা করছি।

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্র্বতী সরকারকে অভিনন্দন জানিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি।
ঢাকায় কানাডিয়ান মিশন এক বিবৃতিতে এ তথ্য জানায়। মেলানি জোলি এক বিবৃতিতে বলেন, ‘আমরা ড. ইউনূসের নেতৃত্বে নতুন অন্তর্র্বতী সরকারের সূচনাকে অভিনন্দন জানাই। এটি শান্তি পুনরুদ্ধারের জন্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং গণতান্ত্রিক শাসনের পথ প্রশস্ত করার প্রথম পদক্ষেপ।’

ড. মুহাম্মদ ইউনূসকে স্বাগত জানিয়েছেন ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার নারদিয়া সিম্পসন। অস্ট্রেলিয়ার হাইকমিশনের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক পোস্ট থেকে এ তথ্য জানা গেছে। ওই পোস্টে বলা হয়, অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে দেখা হওয়ায় সম্মানিত বোধ করেছেন ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার নারদিয়া সিম্পসন।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে শুভেচ্ছা জানিয়ে চিঠি দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি চিঠিতে ড. ইউনূসের সরকারের সঙ্গে কাজ করাসহ বাংলাদেশের জনগণের স্বার্থে সমর্থন অব্যাহত রাখার ক্ষেত্রে জাতিসংঘ অঙ্গীকারের কথা উল্লেখ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়