শিরোনাম
◈ মব জাস্টিন কিলিং মিশন এ সরকার সমর্থন করে না : উপদেষ্ঠা নাহিদ ইসলাম ◈ মুরাদনগরে কুকুরের কামড়ে শিশুসহ ৭জন আহত ◈ কুমিল্লার নাঙ্গলকোটে আওয়ামীলীগ বিএনপি সংঘর্ষ, আহত ২০ ◈ সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ ◈ ইলিয়াস কাঞ্চন মধ্যরাতে লাইভে এসে গোপন তথ্য জানালেন (ভিডিও) ◈ দুর্ভাগ্য বাংলাদেশের, ইনজুরি টাইমে ভারতের কাছে হেরে গেলো ◈ লিটন দাস আউট হওয়ায় তামিমের কাছে ব্যাখ্যা চাইলেন হার্শা ভোগলে ও কার্তিক ◈ ঢাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় পাঁচজনই ছাত্রলীগের আটক ছয়জনের মধ্যে ! ◈ ভারতের মণিপুরে প্রতিবেশী দেশ থেকে ঢুকে পড়েছে ৯০০ যোদ্ধা, জানালেন কুলদীপ সিং ◈ ভারতে ‘উদ্বাস্তু’ শেখ হাসিনা, হস্তান্তর নিয়ে নানা মত !

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৪:৩৪ দুপুর
আপডেট : ০২ আগস্ট, ২০২৪, ০৯:৩৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সন্ত্রাস দমন আইনে নিষিদ্ধ হলো জামায়াত-শিবির

আনিস তপন: [২] সন্ত্রাসবিরোধী আইনের ১৮/১ ধারায় জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করে আদেশ জারি করেছে সরকার।

[৩] বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ বাংলাদেশ জামায়াতে ইসলামী ও এর অঙ্গ সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ করে এই আদেশ জারি করে।

[৪.১] আদেশে বলা হয়েছে, সম্প্রতি বৈষম্যবিরোধী কোটা সংস্কার আন্দোলনে সরকারের বিভিন্ন স্থাপনায় হামলা ঘটনার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াত ইসলামী ও তাদের ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্র শিবির জড়িত ছিল। সরকারের কাছে এ বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়ছে। তাই এই দুই রাজনৈতিক দল/সংগঠনকে দোষী সাব্যস্ত করে সরকারের নির্বাহী আদেশে নিষিদ্ধ করা হয়েছে । 

[৪.২] আদেশে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কয়েকটি মামলার রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী (পূর্বনাম জামায়াত-ই- ইসলামী/জামায়াতে ইসলামী বাংলাদেশ) এবং তার অঙ্গ সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে (পূর্বনাম ইসলামী ছাত্রসংঘ) ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে দায়ী হিসেবে গণ্য করা হয়েছে। 

[৪.৩] তাছাড়া বাংলাদেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ রিট পিটিশন নং-৬৩০/২০০৯ এর মামলায় দেয়া রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ নির্বাচন কমিশনের দেয়া নিবন্ধন বাতিল করে দেয়। হাইকোর্টের এই রায়কে বহাল রাখে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

[৪.৪] সরকারের নিকট যথেষ্ট তথ্য প্রমাণ আছে জামায়াতে ইসলামী এবং এর অঙ্গ সংগঠন ইসলামী ছাত্রশিবির সম্প্রতি কোটা বিরোধী আন্দোলন চলাকালে দেশের বিভিন্ন স্থানে হত্যা, ধ্বংসাত্মক কার্যকলাপ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে সরাসরি এবং উসকানির মাধ্যমে জড়িত ছিল।

[৪.৫] সরকার যেহেতু বিশ্বাস করে, জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্রশিবিরসহ তার সব অঙ্গ-সংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত আছে। তাই সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮(১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ তার সব অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসেবে নিষিদ্ধ ঘোষণা করেছে।

[৪.৬] উক্ত আইনের তফসিল২-এ বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ তার সব অঙ্গ সংগঠনকে নিষিদ্ধসত্ত্বা হিসেবে তালিকাভুক্ত করেছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে। সম্পাদনা: সমর চক্রবর্তী

 

এটি/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়