শিরোনাম

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ১২:১০ রাত
আপডেট : ১৭ জুলাই, ২০২৪, ১২:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনের প্রভাব শাহজালালে, দেরিতে ছেড়েছে ফ্লাইট

মনজুর এ আজিজ: [২] সরকারি চাকরির নিয়োগে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের প্রভাব পড়েছে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। মঙ্গলবার দুপুরের পর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের প্রায় সব সংস্থার ফ্লাইটগুলোই নির্ধারিত সময়ের ২ থেকে ৩ ঘন্টা পর্যন্ত দেরীতে ছেড়েছে। আন্তর্জাতিক রুটের সন্ধ্যা ৭ টার ফ্লাইট রাত ১০টায় উড়ার অপেক্ষায় রয়েছে বলে শাহজালাল বিমানবন্দর সূত্র জানিয়েছে।

[৩] শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের ফলে রাজধানী ঢাকাসহ সারাদেশেই এর প্রভাব পড়ে। বিশেষ করে আন্দোলনের ফলে  ঢাকা, চট্টগ্রাম ও রংপুর স্থবির হয়ে পড়ে। ছাত্রদের আন্দোলনে পুরো রাস্তা-ঘাট বন্ধ হয়ে যায়। অবরোধে রাস্তা-ঘাটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ফ্লাইটে গমণকারী যাত্রীরা যথা সময়ে এয়ারপোর্টে উপস্থিত হতে না পারায় ফ্লাইটের সময় পিছাতে হয়েছে। অনেক যাত্রীরা ফোন করে তাদের জন্য অপেক্ষা করতে বলেছেন। 

[৪] অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের বেশিরভাগ যাত্রীই ফ্লাইটের সিডিউল টাইমে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাতে পারেনি। আবার মঙ্গলবার দুপুর থেকে বিকেল পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে ৬ জন নিহত ও কয়েকশ মানুষ আহত হয়েছেন। ফলে নির্ধারিত সময়ে অভ্যন্তরীণ ফ্লাইটগুলোও শিডিউল মোতাবেক শাহজালালে অবতরণ করতে পারেনি। ফলে বাধ্য হয়েই সব রুটের ফ্লাইট দেরীতে ছাড়তে হয়েছে।

[৫] এ প্রসঙ্গে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকার এ প্রতিবেদককে বলেন, সরকারি চাকরির নিয়োগে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের প্রভাবে বিমানের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের অনেক যাত্রী যথা সময়ে এয়ারপোর্টে এসে পৌঁছাতে পারেনি। আবার অনেকেই রাস্তার মধ্যে অপেক্ষাই থেকে আমাদেরকে ফোনে ফ্লাইট দেরীতে ছাড়ার অনুরোধ করেছেন। তাদের অনুরোধের প্রেক্ষিতে ও যাত্রীদের যথা সময়ে বিমানবন্দরে উপস্থিত হতে না পারার কারণে সব রুটের ফ্লাইট  দেরীতে ছাড়তে হয়েছে। 

[৬] তিনি বলেন, সকালের দিকে শিডিউল মতো ফ্লাইট পরিচালনা করা গেলেও দুপুরের পরের ফ্লাইটগুলো ছাড়তে দেরী করতে হয়েছে। বিমানের অভ্যন্তরীণ রুটের সন্ধ্যা সাড়ে ৬ টার যশোরগাামী ফ্লাইটটি রাত ৮টার দিকে যাবে। আর আন্তর্জাতিক রুটের ঢাকা-কলকাতাগামী সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের ফ্লাইটটি প্রায় ৩ ঘন্টা লেট করে রাত ১০টার দিকে ছাড়ার সিদ্ধান্ত হয়েছে। এদিকে ঢাকা থেকে সৌদি আরবের দাম্মাম রুটের ৩টার ফ্লাইট ৩০ মিনিট বিলম্বে ছেড়েছে। এছাড়া দুপুর ২টা ৫ মিনিটের ঢাকা থেকে জেদ্দা রুটের ফ্লাইটটি প্রায় আড়াই ঘণ্টা দেরিতে ৪টা ৩৪ মিনিটে ছেড়েছে।

[৭] ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, আমাদের ১০ থেক ১৫ শতাংশ ফ্লাইট বিলম্বে ছেড়েছে। তবে বিলম্ব হলেও কোনো ফ্লাইট বাতিল হয়নি।

[৮] এয়ার অ্যাস্ট্রার জনসংযোগ শাখার উপ-ব্যবস্থাপক সাকিব হাসান শুভ বলেন, আমাদেরও প্রায় একইরকম বিলম্বে ছেড়েছে। সেসব যাত্রীরা লেট করেছেন, তাদের জন্য কোনো চার্জ ছাড়াই অন্য ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

[৯] শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম বলেন, সকালে বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ ছিল। সেসব সড়কে বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনতে এপিবিএন, ডিএমপির ট্রাফিক উত্তর বিভাগ, অ্যাভিয়েশন সিকিউরিটির (এভসেক) সহযোগিতা নেওয়া হলেও সময়মতো যাত্রীরা আসতে না পারায় ফ্লাইট ঢিলে হয়েছে। সম্পাদনা: কামরুজ্জামান

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়