শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৭:৪৪ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৭:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আন-অথেন্টিক স্টাডি প্রকাশ করা ক্রাইম: ড. মুহিত কামাল

ড. মুহিত কামাল

শরীফ শাওন: সম্প্রতি গ্লোবাল ইমোশন রিপোর্টের প্রকাশিত সমীক্ষাকে বাতিল বলে ঘোষণা করে মনোবিদ ড. এম এ মুহিত কামাল এ মন্তব্য করেন। প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে ক্ষুব্ধ, দুঃখজনক এবং সবচেয়ে চাপের দেশগুলোর মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে রয়েছে। বাংলাদেশের স্কোর হচ্ছে ৪৫।

প্রতিবেদন বিষয়ে এই মনোবিদ জানান, যারা স্টাডি করেছে, তারা কোন রাজনৈতিক উদ্দেশ্যে করেছে কিনা আমি জানি না। আমি মনে করি মনোস্তাত্ত্বিকভাবে এটা যথাযথ প্রতিবেদন হয়নি। আমার দেশকে নির্দিষ্ট করতে হলে যথাযথ গবেষণার মাধ্যমে তা দেখাতে হবে। আন অথেন্টিক স্টাডি প্রকাশ করা আমাদের দেশে একটি ক্রাইম (অপরাধ) বলে আমি মনে করি। 

প্রতিবেদনে সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের শারীরিক ব্যথা, উদ্বেগ, দুঃখ, চাপ এবং রাগ নিয়ে প্রশ্ন করা হয়। এ বিষয়ে ড. মুহিত জানান, অসুখী প্যারামিটারের সাথে চাহিদা এবং চাহিদা পুরণের বিষয়টি জড়িত। আমি মনে করি গবেষণায় অনেক ঘাটতি রয়েছে। কয়েক বছর আগেও একটি প্রতিবেদন হয়েছে, সেখানে বলা হয়েছে পৃথিবীর সুখীতম দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম একটি সুখী দেশ।

ড. মুহিত বলেন, একজন মনোবিদ হিসেবে এই প্রতিবেদনটি আমি বাতিল ঘোষণা করছি। কারণ আমাদের মানুষের চাহিদা খুব কম। চাহিদা কম থাকায় অল্পতে তারা তুষ্ট হয় এবং সুখী থাকে। দেশের অধিকাংশ মানুষের, বিশেষ করে গ্রামীণ প্রেক্ষাপট তথা বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠির কথা বিবেচনা করলে বলা যায়, দিনে দুবেলা খাবার যোগাড় করতে পারলে তারা খুশি থাকে।

চাহিদা কম থাকায় তা সহজেই পূরণ হয় জানিয়ে তিনি বলেন, একজন মৎসজীবি পুকুরে জাল ফেলে বড় একটি রুই মাছ পায়, তার মধ্যে যে আনন্দের উচ্ছাস বয়ে যায়, যারা ৭ তলা ভবন গড়ে বা উন্নত দেশগুলোতে কোটি কোটি ডলার টাকার মালিক হয়, তাদের আনন্দের চেয়েও বেশি আনন্দের। 

মুহিত জানান, যেখানে চাহিদার সীমা উঁচু, সেই সীমা অতিক্রম করতে পারে না, তারাই বেশি অসুখী হয়। যেখানে জীবন যন্ত্রণা ও দাম্পত্ব সংঘাত বেশি তারা বেশি অসুখী হয়। 

বিদেশের চিত্র তুলে ধরে বলেন, টুকটাক ঝামেলা ও অপ্রাপ্তি থাকলেও আমরা স্বামী-স্ত্রী এক ছাদের নিচে জীবন পার করে দেই। মায়ার বাঁধনে জড়িয়ে থাকি, এটা বিশ্বের কাছে ইর্ষণীয়। স্বামী-স্ত্রী সন্তান নিয়ে যুগ যুগ ধরে বসবাস করা আমার বিদেশি বন্ধুরা বিষ্ময় প্রকাশ করে জানায়, আমরাই সবচেয়ে সুখী। তাদের সন্তানদের বয়স ১৮ বছর হলে তারা বাইরে চলে যায়, বিয়ের পর আলাদা হয়ে যায়। তারা আরও জানায়, তাদের মায়ার জগৎ অত্যন্ত দরিদ্র। আমাদের মায়ার জগৎ অনেক বেশি আলোকিত, শক্তিশালী ও আনন্দময়। 

প্রতিবেদনে যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং কোভিড মহামারী মানুষের জীবনকে চাপের মধ্যে ফেলে দিয়েছে বলে জানানো হয়। এ বিষয়ে ড. মুহিত বলেন, কোভিডের কারণে যে চাপ তৈরি হয়েছে তা শুধু বাংলাদেশের জন্য নয়, এটা বিশ্বজনিন পরিস্থিতি। বাংলাদেশ বা উপমহাদেশকে আলাদাভাবে চিহ্নিত করা যায় না।

তিনি বলেন, এখনো বিশ্বের বিভিন্ন দেশে মানুষ কোভিড আক্রান্ত হচ্ছে, তৃতীয় ডোজ টিকা নেওয়ার পরও ইমিউনিটি কমে গিয়ে পুনরায় আক্রান্ত হচ্ছে। এ বিষয়ে যারা সচেতন রয়েছে তারা প্রত্যেকে চাপে আছে। কোভিডের কারণে বহু ব্যবসা বন্ধ হয়েছে, শিক্ষার্থীদের ক্ষতি হয়েছে, তারা নেশার জগতে প্রবেশ করেছে এগুলো বিশ্বজনিন কথা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়