শিরোনাম
◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র ◈ বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ◈ বিমানবন্দরে সাংবাদিক ফারজানা রুপা ও শাকিল আটক ◈ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন ◈ চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সস্পর্ক গভীর থেকে গভীর হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৩:৪১ রাত
আপডেট : ১১ জুলাই, ২০২৪, ১২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীন থেকে এক দিন আগেই ফিরছেন প্রধানমন্ত্রী

বেইজিং-এ বাংলাদেশ দূতাবাসের নৈশভোজে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান রাষ্ট্রদূত ও তার স্ত্রী: ফোকাস বাংলা

সালেহ্ বিপ্লব: [২.১] সফরের তৃতীয় দিনে আজ বুধবার চীনের স্টেট কাউন্সিলের প্রধান লি চিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ হবে। অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রীর সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

[২.২] এরপর শেখ হাসিনা ও লি চিয়াংয়ের উপস্থিতিতে ২০টির মত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত ভোজের মধ্য দিয়ে গ্রেট হলে ওই সাক্ষাতের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

[২.৩] বিকেলে চীনের গ্রেট হলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার এই সফর উপলক্ষে বাংলাদেশ ও চীন একটি যৌথ বিবৃতি দেবে।

[২.৪] প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান জানান, আজ বেইজিং সময় রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে উঠবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় রাত ১টায় ঢাকার শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

[৩.১] পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, চীনে দ্বিপক্ষীয় সফর শেষে বৃহস্পতিবার ঢাকায় ফেরার কথা ছিল সরকারপ্রধানের। প্রেস সচিব বলেন, এক দিন আগে ফিরলেও নির্ধারিত সকল কর্মসূচি শেষ করেই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী। তিনি এখানে কোনো কিছু রেখে বা সংক্ষিপ্ত করে ফিরছেন না। পরদিন অর্থাৎ বৃহস্পতিবার সকালে দেশে ফেরার কথা, সেখানে আগেরদিন রাতে ফিরছেন। কারণ, সকালে আসলে একটা দিন চলে যায়, রাতে চলে আসলে দিনটা বেঁচে যায়।

[৩.২] পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীর বরাত দিয়ে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরটি ৮ থেকে ১১ জুলাই হওয়ার কথা ছিল। তবে ১০ জুলাই সন্ধ্যার মধ্যে সকল বৈঠক সম্পন্ন এবং ১১ জুলাই আনুষ্ঠানিক কোনো কিছু না থাকায় ১১ জুলাই সকালের পরিবর্তে ১০ জুলাই রাতে বেইজিং থেকে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

[৪] বিনিয়োগ, বাণিজ্য এবং আর্থিক সহায়তা সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে চার দিনের সফরে সোমবার চীনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

[৫] সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট জিন লিকুন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

[৬] এদিন সাং-গ্রি-লা সার্কেলে বাণিজ্য, ব্যবসা ও বিনিয়োগ সম্মেলনে যোগ দেন শেখ হাসিনা। সেখানে তিনি বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর জন্য চীনা ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

[৭] চায়নিজ পিপলস পলিটিক্যাল কনসাল্টেটিভ কনফারেন্সের (সিপিপিসিসি) চতুর্দশ জাতীয় কমিটির চেয়ারম্যান ওয়াং হুনিংয়ের সঙ্গেও শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হয়।

[৮] মঙ্গলবার বিকালে ঐতিহ্যবাহী তিয়েনআনমেন স্কয়ারে চীনের বিপ্লবী বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। রাতে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস আয়োজিত নৈশভোজে অংশ নেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়