শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ০৪:১৯ দুপুর
আপডেট : ০২ মে, ২০২২, ০৪:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেক্সটাইল ইঞ্জিনিয়ারসহ ৪ ছিনতাইকারী গ্রেপ্তার, ৩৪ লাখ টাকা উদ্ধার

সুজন কৈরী: [২] টেক্সটাইল ইঞ্জিনিয়ারসহ ছিনতাই চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) গোয়েন্দা গুলশান বিভাগ। গ্রেপ্তারকৃতরা হলেন- টেক্সটাইল ইঞ্জিনিয়ার মো. আশরাফুল ইসলাম, লেলিন শেখ, জিল্লুর রহমান খান ও সাইফুল ইসলাম ওরফে শাওন।

[৩] গ্রেপ্তারকৃতরা ঈগল ও পাইলট টিমের সদস্য। তারা মোটরসাইকেলে করে রাজধানীতে ছিনতাই করতো। প্রতিটি মোটরসাইকেলে দুইজন করে থাকতো। এর মধ্যে চালক হলো পাইলট ও পেছনে বসে ব্যাগ টান দেওয়ার কাজটি যে করে থাকে তাকে বলা হয় ঈগল। ছিনতাইয়ের জন্য রিকশা আরোহীদের টার্গেট করে মোটরসাইকেলে অনুসরণ করা হতো। সুবিধামতো জায়গায় গেলেই পেছন থেকে এসে রিকশা আরোহীর ব্যাগ ছোঁ মেরে পালিয়ে যায় ছিনতাইকারীরা।

[৪] রোববার মগবাজার এবং মোহাম্মদপুরের পশ্চিম কাটাসুর এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে ডিবি গুলশানের ক্যান্টনমেন্ট জোনাল টিম। তাদের কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত ২টি মোটর সাইকেল, ২টি হেলমেট, ছিনতাইকৃত ৩৪ লাখ টাকা, ৪হাজার ইয়াবা, দুইটি শার্ট, একটি প্যান্ট, দুই জোড়া জুতা জব্দ করা হয়েছে।

[৫] সোমবার বেলা সাড়ে ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, পুরো রমজানে দুয়েকটি ছিনতাইয়ের ঘটনা ছাড়া অনকাক্সিক্ষত কোনো ঘটনা ঘটেনি। কিন্তুগত ১৪ ডিসেম্বর মিরপুর এলাকায় রিকশায় করে ১১ লাখ টাকা ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন এক সরকারি কর্মকর্তা। মিরপুর বাংলা স্কুলের কাছাকাছি এলাকায় পৌঁছালে পেছন থেকে মোটরসাইকেলে আসা ছিনতাইকারীরা তার টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যায়। ঘটনার তদন্তে ডিবি জানতে পারে এ ছিনতাইয়ে লেলিন শেখ ও আশরাফুল ইসলাম জড়িত ছিলেন। 

[৬] এছাড়া ১৪ মার্চ মিরপুর ১১ নম্বর সাউথইস্ট ব্যাংক থেকে ৪ লাখ টাকা তুলে রিকশায় মিরপুর ১০ নম্বরের দিকে যাচ্ছিলেন। ইনডোর স্টেডিয়ামের সামনে থেকে একইভাবে ছিনতাইকারীরা মোটরসাইকেলে পেছন থেকে এসে টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যায়। দুটি ঘটনায় পল্লবী থানায় পৃথক মামলা  হয়। মামলাগুলোর ছায়া তদন্ত করে ডিবি গুলশানের ডিসি মশিউর রহমানের নেতৃত্বে একাধিক টিম। সিসিটিভি ফুটেজ ও প্রযুক্তির সহায়তায় প্রথম ঘটনায় ইঞ্জিনিয়ার আশরাফ ও লেনিন শেখ এবং দ্বিতীয় ঘটনায় জিল্লুর রহমান ও সাইফুলকে মোটর সাইকেল আরোহী হিসেবে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়।

[৭] গ্রেপ্তার আশরাফুল পেশায় টেক্সটাইল ইঞ্জিনিয়ার। ধানমন্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে একটি টেক্সটাইল কোম্পানিতে চাকরি করতেন। কোম্পানির মিনি ট্রাক চালক লেলিন শেখের সঙ্গে পরিচয় সূত্রে ছিনতাইয়ে জড়ান। আশরাফের ছিনতাইগুরু লেলিন শেখ। এই ছিনতাইকারীরা দুই জন করে দামি মোটরসাইকেলে করে টার্গেট নির্ধারণ করে ঢাকায় ঘুরে বেড়ান।

[৮] গ্রেপ্তারদের মধ্যে আশরাফ ও জিল্লুর পাইলট এবং লেলিন ও শাওন ঈগল উল্লেখ করে হাফিজ আক্তর বলেন, আশরাফ পেশায় একজন ইঞ্জিনিয়ার। বাকি তিনজনই বিভিন্ন সময় চালক হিসেবে কাজ করেছে। মাদক সেবন ও ফূর্তি করতে বেশি টাকার আশায় সুযোগ পেলেই তারা নিয়মিত ছিনতাই করতেন। 

[৯] ছিনতাইয়ের কৌশল সম্পর্কে ডিবি কর্মকর্তা বলেন, গ্রেপ্তারকৃতরা ভালো ব্র্যান্ডের মোটরসাইকেল নিয়ে রিক্সাযাত্রী বা ব্যাংক থেকে টাকা উত্তোলণকারীর কাছ থেকে আচমকা টান মেরে হাই স্পিডে পালিয়ে যায়। তরা ইতোমধ্যে মিরপুর, পল্লবী, বনানী, গুলশান, ধানমন্ডি, তেজগাঁও ও আগারগাঁও এলাকায় শতাধিক ছোট-বড় ছিনতাইয়ের কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে।

[৬] তিনি বলেন, গ্রেপ্তার লেলিন ও শাওনের বিরুদ্ধে ডিএমপির শাহবাগ, মিরপুর, তেজগাঁও শিল্পাঞ্চল, শেরেবাংলানগর, মোহাম্মদপুর ও পল্লবী থানায় একাধিক ছিনতাইয়ের মামলা রয়েছে।

[৭] ঈদের সময় ঢাকার রাস্তা ফাঁকা থাকে তাই দুর্ঘটনা এড়াতে যানবাহন দ্রুত না চালানোর পরামর্শ দেন তিনি। 

[৮] এ কে এম হাফিজ আক্তার বলেন, ঢাকায় মানুষ কমে গেছে, প্রায় নীরব হয়ে গেছে ঢাকা। এরইমধ্যে ট্রাফিক বিভাগ চেকপোস্ট স্থাপন ও ব্যারিকেড দেওয়ার কাজ করছেন। যাতে ফাঁকা রাস্তায় দ্রুতগতিতে বেপরোয়া যানবাহন চালিয়ে দুর্ঘটনা ঘটাতে না পারে।

[৯] তিনি বলেন, চুরি-ডাকাতি প্রতিরোধে প্রতিটি থানা এলাকায় টহল টিম বাড়ানো হয়েছে। এজন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে, আশা করি সামনের দিনগুলোতে তেমন কোনো ঘটনা ঘটবে না। বাসার মালিকও চুরি-ডাকাতি প্রতিরোধে নিজস্ব ব্যবস্থাপনা রাখবেন। আমরা আমাদের কাজ করছি। এসব চুরি-ডাকাতি ঠেকাতে প্রাথমিক দায়িত্ব আপনার, পরের কাজটা আমাদের। আমরা ব্যাপকহারে কাজ করছি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়