শিরোনাম
◈ অবৈধ টাকায় ভোগ-বিলাস এখন ফ্যাশন, এর উৎস কেউ জানতে চায় না: প্রধান বিচারপতি ◈ আগের কোটা আন্দোলনের ৩১ নেতা বিসিএসে উত্তীর্ণ হতে পারেনি: ওবায়দুল কাদের  ◈ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলীসহ গ্রেপ্তার ১৭  ◈ নরসিংদীর রেললাইনে ৫ জনের  ছিন্নবিচ্ছিন্ন মরদেহ উদ্ধার, দেখতে গিয়ে আরেকজনের মৃত্যু ◈ ‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কোটা আন্দোলনকারীদের ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন ◈ রথযাত্রায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা মির্জা ফখরুলের ◈ বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে: মির্জা ফখরুল ◈ কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন পয়েন্টে সড়ক, রেলপথ অবরোধ ◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লাল গালিচা সংবর্ধনা

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৮:৫৭ রাত
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০৩:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিকেজে ভরা ঝুঁকিপূর্ণ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ: অহরহ দুর্ঘটনা   

সালেহ ইমরান: [২] দেশের সর্ববৃহৎ গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রায় ৭০ শতাংশ পাইপলাইনেরই মেয়াদ শেষ হয়েছে ৩০ বছর আগে। গ্যাসের চাপ একটু বাড়লেই এসব লাইনে দেখা দেয় লিকেজ। 

[৩] তিতাস গ্যাস সূত্র জানায়, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় গ্যাস পাইপলাইনের উপরিস্থলে লিকেজের কারণে বুদবুদ দেখা যায়। এসব লিকেজের বেশিরভাগই তৈরি হয়েছে বিভিন্ন নির্মাণ প্রকল্পের কর্তৃপক্ষের অবহেলার কারণে। বিশেষ করে বিদ্যুৎ, পানি, ইন্টারনেটসহ বিভিন্ন সেবা সংস্থার সংস্কার কার্যক্রম এবং রাজধানীতে বড় বড় নির্মাণ প্রকল্প পুরনো গ্যাসলাইনগুলোর ক্ষতি আরো বাড়িয়ে বিপজ্জনক করে তুলছে। এতে করে অনেক গ্যাস অপচয়ের কারণে সিস্টেম লস বাড়ছে। (যায়যায়দিন ০৪-০৭-২০২৪)

[৪] আন্তর্জাতিকভাবে গ্যাস সরবরাহে ২ শতাংশ পর্যন্ত সিস্টেম লস গ্রহণযোগ্য। কিন্তু পেট্রোবাংলার হিসেবেই তিতাস গ্যাসের সিস্টেম লস ১০ শতাংশের বেশি। তবে জ্বালানী বিশেষজ্ঞরা মনে করেন, প্রকৃত সিস্টেম লস ১৪-১৫ শতাংশ হবে। (রাইজিংবিডি ০১-০৭-২০২৪) 

[৫] তিতাস গ্যাসের তথ্য অনুযায়ী, দেশের প্রথম গ্যাস বিতরণ কোম্পানি হিসেবে ১৯৬৪ সাল থেকে ৬৮ সালের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী ও ময়মনসিংহে সঞ্চালন পাইপলাইন স্থাপন করা হয়। এসব পাইপলাইনের মেয়াদ ছিলো ৩০ বছর। সেই হিসেবে ১৯৯৪ সালেই এসব লাইনের মেয়াদ শেষ হয়ে গেছে। তিতাস গ্যাস কর্তৃপক্ষ কয়েকবার এসব পাইপলাইন পুনঃস্থাপনের উদ্যোগ নিলেও অতিরিক্ত নগরায়ন ও ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ার কারণে তা সম্ভব হয়নি। (বিজনেস স্ট্যান্ডার্ড ০২-০৭-২০২৪) 

[৬] সর্বশেষ হিসাব অনুযায়ী, ১৩ হাজার ৩৯১ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে ২৮ লাখ ৭৮ হাজার ৭৫৭ গ্রাহককে গ্যাস সরবরাহ করা হচ্ছে। এর মধ্যে আবাসিক সংযোগ ২৮ লাখ ৫৩ হাজার ৫৩টি। ঢাকায় ১ হাজার ৬৮২ কিলোমিটার পাইপলাইন জরিপ করে ৪৫৯টি লিকসহ ৯ হাজার ৯২৬টি গ্যাস উৎস চিহ্নিত করা হয়েছে। এগুলো পরবর্তীতে মেরামত করা হয়েছে। (তিতাসের পরিসংখ্যান) 

[৭] ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর শিল্পাঞ্চলে একর পর এক অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা তদন্তকারী ফায়র সার্ভিসের প্রতিবেদনে গ্যাস লিকেজকে দায়ী করা হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, মেয়াদোত্তীর্ণ গ্যাস পাইপলাইন ও অনুনোমোদিত 
ট্র্যাপিংয়ের কারণে এসব দুর্ঘটনা ঘটছে। (ঢাকা ট্রিবিউন ৩০-০৬-২০২৪)

[৮] এতো ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও কেনো নতুন পাইপলাইন স্থাপন করা হচ্ছে না জানতে চাইলে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ বলেন, এই বিশাল গ্যাস নেটওয়ার্ক পুনঃস্থাপনের জন্য বিপুল অর্থের প্রয়োজন- যা আমাদের বাজেটে নেই। আমরা লাইনের ত্রুটিগুলো মেরামত করে গ্রাহকদের সেবা দেয়ার চেষ্টা করছি। সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানান তিনি।  (দেশ টিভি ০১-০৭-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়