শিরোনাম
◈ অবৈধ টাকায় ভোগ-বিলাস এখন ফ্যাশন, এর উৎস কেউ জানতে চায় না: প্রধান বিচারপতি ◈ আগের কোটা আন্দোলনের ৩১ নেতা বিসিএসে উত্তীর্ণ হতে পারেনি: ওবায়দুল কাদের  ◈ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলী ও তার ছেলেসহ গ্রেপ্তার ১৭  ◈ নরসিংদীর রেললাইনে ৫ জনের  ছিন্নবিচ্ছিন্ন মরদেহ উদ্ধার, দেখতে গিয়ে আরেকজনের মৃত্যু ◈ ‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কোটা আন্দোলনকারীদের ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন ◈ রথযাত্রায় নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা মির্জা ফখরুলের ◈ বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে: মির্জা ফখরুল ◈ কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন পয়েন্টে সড়ক, রেলপথ অবরোধ ◈ বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী, লাল গালিচা সংবর্ধনা

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৩২ বিকাল
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০১:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদ্মা সেতু প্রকল্পের সমাপনী

ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা

ছবি: ফোকাস বাংলা

সালেহ্ বিপ্লব: [২.১] শেখ হাসিনা বলেন, সাধারণত কোনো প্রকল্প শেষ হওয়ার পর সমাপনী অনুষ্ঠান হয় না। তবে পদ্মা সেতুর কথা ভিন্ন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গেছেন, মাথা উঁচু করে চলতে হবে। তার চেতনাকে আমরা ধারণ করি। অনেক ঝড়ঝঞ্ছা পার করে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন করেছি। সম্পূর্ণ দেশের জনগণের টাকায় সেতু নির্মাণ করেছি। পদ্মা সেতু নির্মাণে যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাতে আমরা এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করেছি।

[২.২] শুক্রবার বিকেলে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে পদ্মা সেতু প্রকল্পের সমাপনী উপলক্ষ্যে আয়োজিত সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

[৩] শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাংকের সে সময়কার প্রেসিডেন্ট, দায়িত্ব থেকে বিদায় নেওয়ার একদিন আগে পদ্মা সেতুতে অর্থায়ন করা হবে না বলে সিদ্ধান্ত নিলেন। তিনি এটা নাকি হিলারী ক্লিনটনের নির্দেশে করেছেন। এরপর অন্যান্য দাতারাও পদ্মা সেতু প্রকল্প থেকে সরে গেলো।

[৪] প্রধানমন্ত্রী বলেন, তখন সবাই বললো; বিশ্ব ব্যাংকের সহায়তা না পেলে পদ্মা সেতু করা যাবে না। আমি বললাম, কেনো পারবো না? মালয়েশিয়ার সে সময়কার প্রেসিডেন্ট আমাকে আশ্বাস দিলেন, তিনি এই প্রকল্পে সহায়তা করবেন। সেদিন অনেকে নেতিবাচক কথা বললেও আমার সঙ্গে দেশের মানুষ ছিলো। 

[৫] এরপর বলা হলো, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি হয়েছে। বললাম, প্রমাণ দেন। প্রমাণ দিতে পারলো না। কানাডার আদালত রায় দিলো, কোনো দুর্নীতি হয়নি। এরপর বিশ্ব ব্যাংক শর্ত দিয়ে বললো, শর্তগুলো মানলে তারা টাকা দেবে। আমি বললাম, আত্মসম্মান বিক্রি করে, শর্ত মেনে টাকা নিতে হবে নাকি? নেবো না। অনেকে বললো, সামনে নির্বাচন। আমি বললাম, নির্বাচনে জনগণ না চাইলে ক্ষমতায় আসবো না। কিন্তু শর্ত মেনে টাকা নেবো না। জনগণের টাকায় পদ্মা সেতু নির্মাণ করবো। 

[৬] শেখ হাসিনা বলেন, আজ সেতু করতে পেরেছি। দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। আমি ধন্যবাদ জানাতে, কৃতজ্ঞতা জানাতে এসেছি। যারা এই প্রকল্পে কাজ করেছেন, জমি দিয়েছেন, বিভিন্ন ভাবে সহায়তা করেছেন, অবদান রেখেছেন- তাদের ধন্যবাদ জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করেছি। 

[৭] তিনি বলেন, আবুল হোসেন আজ বেঁচে নেই। তাকে ধন্যবাদ জানাই, কারণ তিনি সাহসী ভূমিকা রেখেছেন। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীও মারা গেছেন। তিনি বিভিন্নভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। তাদেরকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করি। 

[৮] প্রধানমন্ত্রী বলেন, সাধারণত প্রকল্পের জমি অধিগ্রহণ নিয়ে সমস্যা হয়। কিন্তু পদ্মা সেতুতে সে সমস্যা হয়নি। যারা স্বেচ্ছায় জমি দিয়েছেন অধিগ্রহণ হিসেবে, তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। 

[৯] শেখ হাসিনা বলেন, জাতীয় আন্তর্জাতিক ষড়যন্ত্র এবং বিশ্ব ব্যাংকের মিথ্যাচার মোকাবেলা করে পদ্মা সেতু বাস্তবায়ন করলাম। আজ এই অঞ্চলের মানুষের চলাচল, ব্যবসাবাণিজ্য ও কর্মসংস্থানের সুযোগ হয়েছে। রেল সংযোগ হচ্ছে। যশোর হয়ে মোংলা পর্যন্ত রেল যাবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়