শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০৪:৪০ দুপুর
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৪:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা আসলে ‘ট্রাডিশনাল মেডিসিন’

রাশিদ রিয়াজ : ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে "অল্টারনেটিভ মেডিসিন" এর পরিবর্তে " ট্রাডিশনাল মেডিসিন" বলে অভিহিত করার দাবী জানিয়েছে প্রাচি ৫ জুলাই কে জাতীয় ইউনানী ও আয়ুর্বেদ দিবস স্বীকৃতির দাবী প্রেস বিজ্ঞপ্তি বাংলাদেশে ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে "অল্টারনেটিভ মেডিসিন" এর পরিবর্তে " ট্রাডিশনাল মেডিসিন" বলে অভিহিত করার দাবী জানিয়েছে প্রাচীন চিকিৎসা উন্নয়ন প্রচেষ্টা - প্রাচি।

একই সাথে ৫ জুলাই কে জাতীয় ইউনানী ও আয়ুর্বেদ দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের দাবীও জানিয়েছে সংগঠনটি। গতকাল জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসব দাবী জানিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ ও উপস্থিত চিকিৎসকবৃন্দ। প্রাচি-এর জাতীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের জাতীয় কার্যকরী কমিটির সভাপতি ডা. সালেহ মোহাম্মদ আবদুর রহমান, সাধারণ সম্পাদক হাকীম মোহাম্মদ কামরুজ্জামান ও কবিরাজ আবদুল মোতালেব মতিন প্রমূখ।

চিরায়ত চিকিৎসা ব্যবস্থার বিশ্লেষণ ও বাস্তবায়নের দিক নির্দেশনা সম্বলিত প্রাচি'র কার্যপত্র উপস্থাপন করেন সংগঠনটির স্থায়ী কমিটির সদস্য এবং মুখপাত্র মোখলেসুর রহমান। মতবিনিময়কালে চিকিৎসকগণ বলেন, ইউনানী ও আয়ুর্বেদ কলেজসমূহের সাথে ১০ শয্যার হাসপাতাল স্থাপন করা জরুরী। হাসপাতাল না থাকার কারণে বিশাল জনগোষ্ঠী এই দুই চিকিৎসা পদ্ধতির সুফল লাভ হতে বঞ্চিত হচ্ছে। এছাড়া আমাদের ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসকদের ইন্টার্নশীপ করতে হয় এলোপ্যাথিক হাসপাতালে। এ বিষয়ে সরকারের কোন নজর নেই, পৃষ্ঠপোষকতা নেই, রয়েছে চরম অবহেলা।

তিনি বলেন, আমাদের এ ধরনের হাসপাতাল না থাকলেও পাশের দেশ ভারতেই বিশ্বমানের চক্ষু, দাত ও ক্যান্সারের বিশেষায়িত হাসপাতাল রয়েছে। প্রাচি মনে করে বাংলাদেশে অন্তত একটি পাবলিক ইউনানী ও আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় থাকা উচিত। সেইসাথে এই শিক্ষার মান নির্ধারণও জরুরী। চিকিৎসকগণ দাবী করেন বাংলাদেশ ড্রাগ এন্ড কসমেটিক এক্ট ২০২৩ এলোপ্যাথি চিকিৎসার জন্য সঠিক হলেও ইউনানী ও আয়ুর্বেদের জন্য এটি প্রযোজ্য হতে পারে না। আলোচ্য আইনটি পাশের পূর্বে এই দুই চিকিৎসা পদ্ধতির মৌলিক রীতিনীতি মেনে তা চূড়ান্ত করা একান্ত আবশ্যক বলে প্রাচি মনে করে। একইসাথে জাতীয় ইউনানী ও আয়ুর্বেদ ফর্মুলারি নতুন করে প্রণয়নের দাবী জানায় সংগঠনটি। বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়