শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ০২:৩২ রাত
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৬:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেখ হাসিনা ও পদ্মাসেতু নিয়ে কী ছিল বিশ্ব মিডিয়ায়?

শাহরিয়ার বিপ্লব : [২] পদ্মাসেতু বিশ্ব মিডিয়ার মনোযোগের বিষয় হয়ে উঠেছিল ২০২২ সালের শুরুর দিকে। বিশেষ করে এর অর্থায়ন ও বাস্তবায়নের প্রেক্ষাপটে। যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলো শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্যের কথাই উল্লেখ করেনি, এই সেতু দেশের জিডিপি বাড়াতেও ভূমিকা রাখবে বলেও জানিয়েছিলো। সিএনএন, বিবিসি ও আল জাজিরার মতো আন্তর্জাতিক মিডিয়া বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাব্যতা তুলে ধরে ব্যাপক প্রশংসা করেছিল।

[৩] পদ্মা সেতু উদ্বোধনের পর বিশ্ব মিডিয়ার দৃষ্টিতে বাংলাদেশ : শেখ হাসিনার অদম্য ইচ্ছা ও সাহস, সংবাদপত্রের গল্প, বিশেষজ্ঞদের মন্তব্য, পদ্মা সেতু নিয়ে গবেষণাপত্র, সরকারি প্রতিবেদন, বাংলাদেশ পরিকল্পনা কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের নথি সবই আন্তর্জাতিক মিডিয়ায় গুরুত্ব পায়। ২০২২ সালের ২৫ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত এসব খবর প্রকাশিত হয়। 

[৪] বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমে ৩২টি প্রতিবেদন : 
এপি: শেখ হাসিনা শনিবার দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন যা রাজনৈতিক দ্বন্দ্ব ও দুর্নীতির ধাক্কা সামলাতে আট বছর সময় লেগেছে। এবিসি নিউজ: বিশ্বব্যাংক ও অন্যান্য ঋণ প্রদানকারী সংস্থাগুলি প্রকল্পে অর্থায়নে অস্বীকার করার পর দেশীয় তহবিলে নির্মিত হয়েছে বাংলাদেশের মেগা প্রকল্প। আলজাজিরা: শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তাল পদ্মা নদীর উপর যুগান্তকারী সেতু উদ্বোধন করেছেন। এএফপি: বিলম্ব, দুর্নীতি, এমনকি মানব বলির গুজব ছড়িয়েও বন্ধ করা যায়নি নির্মাণ কাজ।  মারাত্মক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েও শনিবার ঢাকার কাছে পদ্মা সেতু খুলে দিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ান পোস্ট: নদীর তীরে লক্ষাধিক মানুষের সমাবেশে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ‘এই সেতুটি শুধু ইট, সিমেন্ট, লোহা ও কংক্রিটের নয়- আবেগেরও’। ভয়েস অব আমেরিকা : অশান্ত পদ্মা নদীর উপর সেতুর উদ্বোধন হাসিনার একটি মূল অবকাঠামোগত লক্ষ্য অর্জন। এটিকে তার মাথার একটি মুকুট হিসাবে অভিহিত করে রিপোর্টে বলা হয, আন্তর্জাতিক ও দেশীয় চাপের মুখে প্রধানমন্ত্রীর দৃঢতা, সংকল্প ও অদম্য ইচ্ছার প্রতিফলন। এনডিটিভি: সম্পূর্ণ অভ্যন্তরীণ অর্থায়নে নির্মিত পদ্মা সেতুর উদ্বোধন অনেক তাৎপর্য বহন করে । ইকোনমিক টাইমস: এই সেতু আমাদের গর্ব, সক্ষমতা, শক্তি ও মর্যাদার প্রতীক। এই সেতুটি বাংলাদেশের জনগণের--শেখ হাসিনা। দ্য হিন্দু : প্রতিবেদনে প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে তুলে ধরে। গার্ডিয়ান: প্রধানমন্ত্রী হাসিনা দেশের দীর্ঘতম সেতু উদ্বোধন করেছেন, এটি দেশের গর্বের প্রতীক। নিউজ উইক : বাংলাদেশের সাহসিকতার নাম পদ্মা সেতু: বাংলাদেশ বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য রোল মডেল । দ্য ওয়াশিংটন পোস্ট: বাংলাদেশের সাহসীতার গল্পের নাম পদ্মা সেতু। ইন্ডিয়া টুডে:  বাংলাদেশের পদ্মা সেতু উদ্বোধন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কীভাবে প্রতিকূলতাকে সুযোগে পরিণত করেছেন। ব্লুমবার্গ: বাংলাদেশ সফলভাবে প্রকল্পটি শেষ করেছে যা বিশ্বব্যাংক ১০ বছর আগে পরিত্যাগ করেছিল। ডেইলি টাইমস : ‘বাংলাদেশের পদ্মা সেতুর গল্প: সেতুর চেয়েও বেশি কিছু?’ । ইউরো নিউজ: দেশের মানুষের জন্য গর্ব ও সুযোগ তৈরী করে দিল শেখ হাসিনা । আরব নিউজ: 'বাংলাদেশ ৩.৬ বিলিয়ন মার্কিন ডলারের পদ্মা সেতু উদ্বোধন করেছে। এশিয়ান এইজ: পদ্মা সেতু বাংলাদেশের সক্ষমতারও প্রতীক। চায়না ডেইলি : বাংলাদেশের জনগণের জন্য গৌরব ও সুযোগ হলো পদ্মা মেগা প্রকল্প। 

[৫] এছাড়াও ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার সচিত্র সংবাদ ছেপেছে। ফরাসি বিভিন্ন সংবাদ সংস্থা, মধ্যপ্রাচ্যের গালফ নিউজ, খালিজ টাইমস পদ্মা সেতু সম্পর্কে সচিত্র নিবন্ধ তৈরি করেছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়