শিরোনাম
◈ চাকরিতে কোটা পদ্ধতি সংবিধান পরিপন্থী: জি এম কাদের ◈ কোটাবিরোধী আন্দোলনে ভোগান্তিতে ঢাকাবাসী ◈ বিদায়ী অর্থবছরে প্রবাসিরা পাঠিয়েছেন ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ ডলার ◈ কোটা নিয়ে মন্তব্য করা আদালত অবমাননার শামিল: শিক্ষামন্ত্রী ◈ বিরোধীদলীয় নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান লক্ষ্য: মির্জা ফখরুল ◈ বগুড়ায় রথযাত্রায় বিদ্যুতায়িত হয়ে নিহত ৬, আহত ৩০ ◈ রেলের চলমান উন্নয়ন প্রকল্পে দক্ষিণ কোরিয়াকে বিনিযোগের আহ্বান রেলমন্ত্রীর  ◈ র‌্যাংক ব্যাজ পরলেন বিমানবাহিনী প্রধান ◈ ভারত এখন আওয়ামী লীগের এনার্জি ড্রিংক: রিজভী ◈ শাহবাগ ও চানখারপুল মোড় অবরোধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি শুরু শিক্ষার্থীদের

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ১২:৩৫ রাত
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৩:১০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেট্রোরেলের ভাড়ায় ভ্যাটের সিদ্ধান্ত এক মাস পর, কমিটি গঠন

রিয়াদ হাসান: [২] মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। আগামী এক মাসের মধ্যে ভ্যাট বসানোর সিদ্ধান্তটি চূড়ান্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে প্রধান করা হয়েছে মেট্রোরেলের পরিচালনা প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক। কমিটিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষও (ডিটিসিএ) থাকছে। 

[৩] বৃহস্পতিবার (৪ জুলাই) রাতে বিষয়টি জানান সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী। এরআগে বেলা আড়াইটার দিকে মেট্রোরেলের ভাড়ার ওপর ভ্যাট আরোপ কীভাবে করা হবে তা নিয়ে এনবিআর ও ডিএমটিসিএলের মধ্যে একটি সভা হয়।

[৪] এ বি এম আমিন উল্লাহ নূরী বলেন, আজকের বৈঠকে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা এক মাসের মধ্যে জানাবে, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট কীভাবে ইনক্লুড করা যায়। আমরা ভ্যাট দিতে চাই। তবে এ ভ্যাট ইনক্লুড করার পরে যাত্রী সাধারণের ওপর যেন চাপ না পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।  

[৫] শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ট্রেনের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। একইভাবে মেট্রোরেলের ভাড়া থেকেও ভ্যাট আদায় করতে চায় এনবিআর। তবে মেট্রোরেল চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ভ্যাট অব্যাহতি দিয়ে আসছিল এনবিআর। এই অব্যাহতির মেয়াদ শেষ হয়েছে সদ্য বিদায়ী জুন মাসে। চলতি জুলাই থেকে ভ্যাট কার্যকর হওয়ার কথা থাকলেও আজকের আলোচনা সভায় অব্যাহতির মেয়াদ আরও এক মাস বাড়ল। তবে ভ্যাট ইনক্লুড হলে মেট্রোরেলের ভাড়ায় কোনো প্রভাব পড়বে কি না সেটি নিয়েও স্পষ্ট করছে না সংশ্লিষ্টরা। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়