শিরোনাম
◈ ভারত এখন আওয়ামী লীগের এনার্জি ড্রিংক: রিজভী ◈ শাহবাগ ও চানখারপুল মোড় অবরোধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি শুরু শিক্ষার্থীদের ◈ সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী ◈ প্রধানমন্ত্রীর চীন সফরে ২০টি  সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে: পররাষ্ট্র মন্ত্রী ◈ কোটা বাতিলের দাবিতে ঢাকা কলেজ ও জাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ ◈ বাংলা ব্লকেডের সমর্থনে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ◈ কোটাবিরোধী আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা আদালতের বিষয়  ◈ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও  কোটা আন্দোলন পরিস্থিতি পর্যবেক্ষণ করছি: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২৪, ১২:২৩ রাত
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুর্নীতিবাজ কর্মকর্তাদের পদোন্নতি না দেওয়ার দাবি

সচিব সভায় সম্পদের হিসাব প্রকাশ নিয়ে মতানৈক্য

আনিস তপন: [২] গত কিছুদিনে অবসরপ্রাপ্ত ও বর্তমান সরকারি কর্মকর্তা কারো কারো দুর্নীতির খবর চাউর হওয়ায় বছরের দ্বিতীয় সচিব সভায় বিশেষ গুরুত্ব পেয়েছে শুদ্ধাচার ও সুশাসন। 

[৩]  সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯ ও জাতীয় শুদ্ধাচার কৌশলে সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব বিবরণী জমা দেওয়ার কথা বলা আছে। সূত্র জানায়, এনিয়ে সচিবদের মধ্যে মতানৈক্য দেখা দিয়েছে। বিতর্কও হয়েছে।

[৪] কয়েকজন সচিব বলেছেন, আয়কর আইন-২০২৩ অনুযায়ী এসব তথ্য গোপন থাকবে। জনগণের কাছে প্রকাশ করা যাবে না।  

[৫] তিনজন সচিব বলেছেন, স্ত্রীদের সম্পদের হিসাবও জমা দিতে হবে। তবে প্রত্যেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হিসাব বিবরণী জমা দেবেন। এই তথ্য কর্তৃপক্ষকে গোপন রাখতে হবে। জনসম্মুখে প্রকাশ করা যাবে না।  

[৬] এসব মতামতের প্রেক্ষিতে জ্যেষ্ঠ কয়েকজন সচিব বলেছেন, বিদ্যমান আইন অনুযায়ী প্রত্যেককে সম্পদের হিসাব জমা দেওয়ার বিধান রাখতে হবে। প্রয়োজনীয় জনবলও নিয়োগ করতে হবে। কারণ, বিদ্যমান জনবল দিয়ে প্রায় সাড়ে ১৪ লাখ সরকারি চাকরিজীবীর সম্পদের হিসাব যাচাই-বাছাই করা অসম্ভব। এজন্য আইনটি সংশোধনের কথা বলেন তারা।

[৭] সচিব সভা বৃহস্পতিবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত  হয়। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদসচিব মো. মাহবুব হোসেন। 

[৮.১] বৈঠক সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান বলেন, দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করতে হবে। কেউ দুর্নীতির দায়ে অভিযুক্ত হলে তাকে পদোন্নতি দেওয়া যাবে না। কারণ প্রধানমন্ত্রী দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন। 

[৮.২] একই কথা বলেছেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার। 

[৮.৩] দুজনেই বলেছেন,  সম্পদের হিসাব দেওয়া যাবে। তবে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গোপন রাখতে হবে। 

[৯.১] বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, ১৯৭৯ সালের সরকারি কর্মচারী আচরণ বিধিমালা দ্রুত যুগোপযোগী করে নতুন বিধিমালা চূড়ান্ত করা হবে। ২০১২ সালের শুদ্ধাচার কৌশলও সংশোধন করা হচ্ছে। 

[৯.২] তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন প্রথম সচিব সভা করেন তখন আমাদের কাছে একটি নির্দেশনা এসেছিলো, আমরা যেন বছরে অন্তত দুটি সচিব সভা করি। সে হিসেবে আমরা হিসাব করেছিলাম যে, জুলাই মাসে আমরা একটি সচিব সভা করবো। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে আমরা প্রস্তুতি নিচ্ছিলাম, প্রথম সভার যে বাস্তবায়ন অগ্রগতি সেটি জানতে বিভিন্ন মন্ত্রণালয়ে জুন মাসের প্রথম সপ্তাহে চিঠি দিয়েছিলাম। সেটির পরিপ্রেক্ষিতে আমরা আজকের মিটিং করেছি। 

[৯.৩] সভায় গত সভার বাস্তবায়ন অগ্রগতি আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা শুদ্ধাচার বিষয়ে কিছু আলোচনা করেছি। বাজেট বাস্তবায়ন এবং নির্বাচনী ইশতেহার নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া, আমাদের কিছু দাপ্তরিক কাজে প্রধানমন্ত্রী সময়ে সময়ে যে নির্দেশনাগুলো দিয়েছিলেন সেগুলো যেন যত্ন সহকারে সিরিয়াসলি অনুসরণ করা হয় সে ব্যাপারে সভায় পরামর্শ দেওয়া হয়েছে।

[১০] এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সর্বশেষ সচিব সভা হয় গত ৫ ফেব্রুয়ারি। সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পণ্য সরবরাহের বিভিন্ন পর্যায়ে চাঁদাবাজির বিরুদ্ধে সচিবদের কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। দুর্নীতি প্রতিরোধ, সরকারি অর্থের সাশ্রয় ও রপ্তানি বৃদ্ধির মতো বিষয়গুলোও বিশেষ গুরুত্ব পায় সভায়। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়