শিরোনাম
◈ দুর্ভাগ্য বাংলাদেশের, ইনজুরি টাইমে ভারতের কাছে হেরে গেলো ◈ লিটন দাস আউট হওয়ায় তামিমের কাছে ব্যাখ্যা চাইলেন হার্শা ভোগলে ও কার্তিক ◈ ঢাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় পাঁচজনই ছাত্রলীগের আটক ছয়জনের মধ্যে ! ◈ ভারতের মণিপুরে প্রতিবেশী দেশ থেকে ঢুকে পড়েছে ৯০০ যোদ্ধা, জানালেন কুলদীপ সিং ◈ ভারতে ‘উদ্বাস্তু’ শেখ হাসিনা, হস্তান্তর নিয়ে নানা মত ! ◈ শাহজালাল বিমানবন্দরসহ আশপাশ হর্ন মুক্ত ‘নীরব এলাকা’ ঘোষণা ◈ ঢাবিতে তোফাজ্জল হত্যার দায় স্বীকার ৬ শিক্ষার্থীর ◈ জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বাগাথা তুলে ধরবেন ড. ইউনূস ◈ ট্রাম্পের নির্বাচনী সমাবেশে মডেল আভা লুইস পরনের টপ তুলে বক্ষযুগল প্রদর্শন ! ◈ ১৪৯ রানে গুটিয়ে গেলো বাংলাদেশের প্রথম ইনিংস, ৩০৮ রানে এগিয়ে ভারত

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৩:৩১ দুপুর
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ১০:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তিস্তায় যে কোনো প্রকল্প নিতে পারে বাংলাদেশ: চীনা রাষ্ট্রদূত 

খুররম জামান : [২] প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরে তিস্তা প্রকল্প নিয়ে এক প্রশ্নের জবাবে ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন একথা বলেন। তিনি বলেন, তিস্তা নদী ব্যবস্থাপনা নিয়ে কাজ করতে চীন প্রস্তাব দিয়েছে। বাংলাদেশের বিষয় এটিকে গ্রহণ করা।

[৩] বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে তিনি এসব কথা বলেন। 

[৪] রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশ অনেকদিন ধরেই একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ রয়েছে যা উন্নতিকে ত্বরান্বিত করেছে। চীনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর আগামী ৫ বছর বা তারও পরে দুই দেশের সম্পর্ক আরো জোরদার করার পথ সুদৃঢ় হবে। এ সফরে দুই দেশ রাজনৈতিক,  অর্থনৈতিক ও সংস্কৃতিক ক্ষেত্রে অপার সম্ভাবনা সৃষ্টি করবে। দুই দেশের মধ্যে উইন উইন পরিস্থিতি সৃষ্টি হবে।

[৫] তিনি বলেন, ব্রিকসে সদস্য হতে বাংলাদেশকে চীন সহযোগিতা করবে। অচিরেই বাংলাদেশ ব্রিকসের সদস্য হবে বলে আশা করি।

[৬] রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীন সকল পক্ষকে একত্রিত করে ইতিবাচক কাজ করে যাচ্ছে। গত বছর চীন বাংলাদেশ ও মিয়ানমার এ নিয়ে গুরুত্ব দিয়ে কাজ করেছে। এটি দুর্ভাগ্যজনক গত বছর সেপ্টেম্বরে মিয়ানমারের সংঘর্ষ শুরু হলে এ নিয়ে অগ্রগতি স্থগিত হয়ে যায়। 

[৭] কয়টি ডকুমেন্ট সই হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, এ সম্পর্কে আমি বলার উপযুক্ত নই। তবে আমি বলতে পারি এই সফরে বাণিজ্য, বিনিয়োগ, মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্প, চীনা বিনিয়োগ, রোহিঙ্গা সঙ্কট সমাধান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ক জোরদার করার বিষয়েও আলোচনা হবে।

[৮] এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত ব‌লেন, রিজার্ভ সংকট মোকাবেলায় সহযোগিতার চেয়ে বাংলাদেশ চীনকে নতুন প্রস্তাব দিয়েছে। প্রধানমন্ত্রীর সফরে এ নিয়ে নতুন ঘোষণা বা যুগান্তকারী পদক্ষেপ আসবে। 
 
[৯] রাষ্ট্রদূত ব‌লেন, চীন ও বাংলাদেশ সম্পর্ক পাঁচ‌টি স্তম্ভের উপর দাড়িয়ে, যেখানে সার্বভৌম স্বাধীনতা সম্মান করা হয়। চীন বাংলাদেশে সর্বোচ্চ নিভরযোগ্য অংশীদার। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উন্নয়ন নিয়ে আমরা পরিকল্পনা করেছি, যার বিস্তারিত যথাসময়ে ঘোষণা করা হবে।

[১০] ডিক্যাব সভাপতি নূরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু বক্তব্য রাখেন। সম্পাদনা: কামরুজ্জামান

কেএইচ/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়