শিরোনাম
◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ সবার সঙ্গে দেশের সুসম্পর্ক দেখে বিএনপির গাত্রদাহ হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ খুলনায় ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ রাজধানীতে সহপাঠীর হাতে কলেজ শিক্ষার্থী খুন ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ সারাদেশে অবরোধের কর্মসূচি দিয়েছে কোটাবিরোধী আন্দোলন ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ চাঁদে যাওয়ার প্রস্তুতি নাও: শিশুদের প্রতি প্রধানমন্ত্রী 

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৯:২৪ সকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ১০:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়লো পাঁচগুণ, কার্যকর আজ 

সাজিয়া আক্তার: রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যানের আগে প্রবেশ করতে ২০ টাকা লাগত। এখন তা একলাফে বাড়িয়ে পাঁচগুণ করা হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে উদ্যানে প্রবেশের জন্য দর্শনার্থীদের জনপ্রতি ১০০ টাকা ফি দিতে হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপনে ফি বাড়ানোর এ তথ্য জানানো হয়। কালবেলা

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। আর এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি হবে ৫০ টাকা।

তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের দল বোটানিক্যাল গার্ডেনে গেলে, ১০০ জনের একটি দলের জন্য ১ হাজার টাকা ফি দিতে হবে। দলে শিক্ষার্থী সংখ্যা এর চেয়ে বেশি দল হলে ফি দিতে ১ হাজার ৫০০ টাকা। একই সঙ্গে বিদেশি পর্যটকদের জন্যও প্রবেশ ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। পর্যটকদের প্রতিজনে ফি দিতে হবে ১ হাজার টাকা বা সমমূল্যের মার্কিন ডলার।

অপরদিকে যারা এই উদ্যানে নিয়মিত হাঁটতে যান, তাদের জন্য বাৎসরিক প্রবেশ কার্ড করতে হবে। যেখানে ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

তবে সেখানেও সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে। নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত সকাল ৬টা ৩০ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত উদ্যানে অবস্থান করতে পারবেন এই কার্ডধারীরা। আর এপ্রিল থেকে অক্টোবর মাসে অবস্থান করা সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত। অর্থাৎ শরীরচর্চা বা প্রাতর্ভ্রমণের জন্য উদ্যানে অবস্থান করা যাবে মাত্র এক ঘণ্টা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়