শিরোনাম
◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ১০:৫১ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন শেষ হলো

মনিরুল ইসলাম: [২]  দ্বাদশ জাতীয় সংসদের  বাজেট অধিবেশন আজ বুধবার রাতে  শেষ হয়েছে। এটি ছিলো প্রথম বাজেট অধিবেশন। 

[৩]  চলতি দ্বাদশ সংসদের তৃতীয় এ অধিবেশন রাত ৯টা ৬ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয়।

[৪]এর আগে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের সমাপনী বক্তব্য রাখেন। অধিবেশন সমাপ্তি ঘোষণার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৬ জুন ১৯৭২ সালে আজিমপুর বালিকা বিদ্যালয়ে মহিলা ক্রীড়া সংস্থার আয়োজিত ক্রীড়া অনুষ্ঠানে প্রদত্ত রেকর্ড করা ভাষণ শোনানো হয়।

[৫] উল্লেখ্য,  গত ৫ জুন শুরু হওয়া এই অধিবেশন মোট কার্যদিবস ছিল ১৯টি। এ অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাসসহ ৭টি বিল পাস হয়েছে। এছাড়া তিনটি বিলের রিপোর্ট উপস্থাপন করা হয়েছে।

[৬]  এবার বাজেটর ওপর ২৩৬ জন সদস্য ৪০ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা হয়েছে। এর মধ্যে ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটের ওপর ২২৮ জন সদস্য ৩৮ ঘণ্টা ২৫ মিনিট বক্তব্য দিয়েছেন। বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর ৮ জন ২ ঘণ্টা ২২ মিনিট আলোচনা করেছেন।

[৭]  প্রধানমন্ত্রীর জন্য ১১৭টি প্রশ্ন জমা পড়লেও তিনি উত্তর দিয়েছেন ৬৭টির এবং মন্ত্রীদের জন্য দুই হাজার ৩০০টি প্রশ্ন জমা পড়লেও উত্তর দিয়েছেন এক হাজার ৫২২টি। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়