শিরোনাম
◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৯:১৬ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীন আমাদের বড় উন্নয়ন সহযোগী দেশ: পররাষ্ট্রমন্ত্রী

খুররম জামান: [২] প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরে বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

[৩] বুধবার (৩ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে একাডেমির জার্নাল, স্মার্ট লাইব্রেরি এবং ওয়েবসাইটের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

[৪] হাছান মাহমুদ বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। আমরা সবার সঙ্গে সম্পর্ক সুন্দর রেখে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী কয়েকদিন আগে ভারত সফর করে এসেছেন। সেই ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ ছিল। ভারত সফরে যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপ করেন তখন আলোচনা হয়েছিল চীন সফরের বিষয়ে। 

[৫] পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন আমাদের বড় উন্নয়ন সহযোগী দেশ। আমাদের অবকাঠামো উন্নয়নে, বঙ্গবন্ধু টানেল, পদ্মা ব্রিজসহ নানা ক্ষেত্রে অনেক আইকনিক স্থাপনা নির্মাণ কাজে চীনের অর্থ এবং লোকবল লেগেছে। এতদিন ধরে চীন আমাদের উন্নয়ন অভিযাত্রায় যে ভূমিকা রেখে আসছে সেই উন্নয়ন অভিযাত্রাকে বেগবান করতে চীন সফর গুরুত্বপূর্ণ। 

[৬] চীন সফরে নতুন কোন চুক্তি হবে কিনা এমন প্রশ্নের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেটি এখনো ফাইনাল হয়নি, এখনো বলার সময় আসেনি।

[৭] পররাষ্ট্র মন্ত্রী বলেন,  বাংলাদেশ -সৌদি আরব সম্পর্ক আর আমরা শ্রমিক রফতানি কারক আর তারা গ্রহিতা এমনটা নয়। এখন সম্পর্ক বহুমাত্রিক।  তারা বাংলাদেশ বিনিয়োগ করছে, আরো করবে। আমরা  বাংলাদেশের ইপিজেড বিনিয়োগ করতে বলেছি। তারা বঙ্গবন্ধু শিল্পনগরী ঘুরে গেছে। 

[৮] ড. হাছান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক খাতে তাদের বিনিয়োগ নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে আর্থিক খাতের সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। সৌদি কোম্পানিগুলো থেকে অফশোর ব্যাংকিং অ্যাকাউন্টে আমানত আকর্ষণের উপর দৃষ্টি নিবন্ধ করা হয়েছে।  অফশোর ব্যাংকিং খাতে ৮ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হবে। 

[৯] পররাষ্ট্রমন্ত্রী বলেন,  সৌদি আরবে ৩১ লাখ ৩৭ হাজার বাংলাদেশি কর্মরত আছে। করোনাউত্তর তিন বছরে সৌদি আরবে আবার উন্নয়ন কাজ শুরু হয়েছে। গত তিন বছরে ১৭ লাখ কর্মী বিদেশে রফতানি হয়েছে। আমরা আরো কর্মী নিতে সৌদি আরবকে অনুরোধ করেছি। গত তিন বছরে সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানিতে আরো স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। জ্বালানি তেল আমদানি নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

[১০] পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের রেজিস্ট্রেশনের বিশেষ সুযোগ প্রদানের অনুরোধ জানান। সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমানের আসন্ন বাংলাদেশ সফরের বিষয়েও আলোচনা হয়। পাশাপাশি আগামী বছর সৌদি-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর যথাযথ উদযাপনে যৌথ কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের বৈঠককে মন্ত্রী পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নেন তারা।

[১১] চীন সফর নিয়ে ভারতের কোনও আপত্তি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভারতের কখনও কোনও আপত্তি ছিল না। আমরা যখন রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করেছিলাম তখন চীনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছিল। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আমি তো চীন যাচ্ছি, সেখানে বিষয়টি নিয়ে আলাপ করবো। এভাবেই বিষয়টি এসেছে।

[১২] প্রসঙ্গত, আগামী ৮ জুলাই চার দিনের রাষ্ট্রীয় সফরে চীনের রাজধানী বেইজিংয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯ জুলাই তিনি সে দেশের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন। ১০ জুলাই বৈঠক করবেন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে। একই দিন চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার প্রেসিডেন্ট ঝাও লেজির সঙ্গেও বৈঠক করবেন শেখ হাসিনা। সফরে বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে যাবে। সেখানে চীনা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন তারা। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়