শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ১২:১৮ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৩:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনীর প্রধানের সাক্ষাৎ-ফোকাস বাংলা

সালেহ্ বিপ্লব: [২.১] শেখ হাসিনা বাংলাদেশ-ভারত সম্পর্ককে অন্যদের জন্য  ‘উদাহরণ’ হিসাবে উল্লেখ করেছেন, কেন না উভয় দেশ আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করেছে। ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠি মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংসদ ভবন কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান। বাসস

[২.১] প্রেস সচিব জানান, এ প্রসঙ্গে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমানা ও সমুদ্রসীমা সমাধানের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এগুলোর সমন্বয়ে এই উদাহরণ তৈরি করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় জনগণের সহায়তা ও অবদান সবসময় স্মরণ করি

[৩] ভারতের নৌবাহিনীর প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী বলেছেন, তিনি বাংলাদেশে নিজের বাড়ির মতো অনুভব করছেন কারণ। প্রকৃতিগত  দিক থেকে বাংলাদেশ এবং ভারতের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে।

[৪] প্রেস সচিব জানান, এডমিরাল দীনেশ কে ত্রিপাঠি বলেন, যদি বাংলাদেশ নৌবাহিনী কোনো সহযোগিতা চায়, তবে ভারতীয় নৌবাহিনীর কাছে বাংলাদেশ নৌবাহিনীকে ‘না’ বলার কোনো সুযোগ নেই।

[৫] ভারতের নৌবাহিনী প্রধান বাংলাদেশ সামরিক জাদুঘর (বিএমএম) পরিদর্শন করেন। তিনি এটিকে বিশ্বমানের উল্লেখ করে বলেন, এটি শিক্ষামূলক ও কার্যকর। আমি কিছু ধারণা সঙ্গে করে দেশে নিয়ে যাচ্ছি, যা আমাদের সংস্থাকে প্রদান করবো, যাতে তারা সেগুলো অনুকরণ করতে পারে।

[৬] বাংলাদেশের অনেক নৌ কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ নিচ্ছেন উল্লেখ করে এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী বলেন, তিনি তার বাংলাদেশী সমকক্ষকে বলেছেন যে বাংলাদেশ চাইলে আরও অফিসার পাঠাতে পারে।

[৭] প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং ভারতীয় নৌপ্রধান অভিমত ব্যক্ত করেছেন যে, বঙ্গোপসাগর ও ভারত মহাসাগরকে ‘শান্তিপূর্ণ’ রাখার বিষয়ে বাংলাদেশ ও ভারত উভয়েরই একই মানসিকতা রয়েছে এবং উভয় দেশই একসঙ্গে কাজ করবে, যেহেতু তারা এই অঞ্চলে কোনো ব্যাঘাত  আশা করে না। .

[৮] বৈঠকে ভারতীয় নৌপ্রধান ধানমন্ডি-৩২-এ বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের কথাও উল্লেখ করেন। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগ ও অবদানের প্রতিফলন তাকে অভিভূত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসাও করেন সফররত এডমিরাল। 

[৯] এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়