শিরোনাম
◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিতে অচল ৩৫ বিশ্ববিদ্যালয় ◈ ব্যয়ের ক্ষেত্রে আবারও কৃচ্ছ সাধনের নীতিতে সরকার ◈ বিহারে আরও তিনটি সেতু ভেঙেছে ◈ মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দেয়ার নির্দেশ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর ◈ ওমান শিগগিরই বাংলাদেশীদের জন্য ওয়ার্কিং ভিসা চালুর চেষ্টা করছে ◈ ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মুশতাক-ফাওজিয়া ◈ সিলেট কাস্টমস কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কিছু নেই: ড. ইউনূস ◈ কোটা সরকার বাতিল করেছিল আদালত বহাল রেখেছেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৬:৩৭ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ০৬:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফেনীতে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে: পানি সম্পদ প্রতিমন্ত্রী 

এমরান পাটোয়ারী, ফেনী: [২] ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলায় স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি। 

[৩] মঙ্গলবার পরশুরাম ও ফুলগাজী উপজেলায় ভারতের উজানের পানিতে মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে প্লাবিত হওয়া ক্ষতিগস্থ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কালে পানি সম্পদ প্রতিমন্ত্রী আরো বলেন, সোমবার রাতে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় প্লাবিত হওয়ার খবর পেয়ে তাৎক্ষনিক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনীর বন্যা কবলিত এলাকার খবর নিতে বলেন। 

[৪] প্রধানমন্ত্রীর নির্দেশে উজানের পানিতে বন্যার খবর পেয়ে গতকাল রাতে আমাকে ক্ষতিগস্থ জেলা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বললে আজ সকালে আমি ফেনীর উদ্যেশ্যে ছুটে আসি এ ছাড়াও গতকাল আপনাদের এমপি আলা উদ্দিন আহমেদ চৌধুরী নাসিম কয়েকবার ফোনে বিষয়টি অবহিত করেছে। আমি পরশুরাম ও ফুলগাজী উপজেলার থেকে উজানের পানি থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রীর সাথে কথা বলে স্থায়ী বাঁধ নির্মাণ করে সমস্যা সমাধান করতে অনুরোধ করবো আশা করছি অচিরেই পরশুরাম ও ফুলগাজীবাসীর দীর্ঘ দিনের দাবী স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে।

[৫] মঙ্গলবার পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ও ফেনী ১ আসনের সংসদ সদস্য আলা উদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন মজুমদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ভূইয়ার  উপস্থিতে পরশুরাম ও ফুলগাজী উপজেলার বিভিন্ন স্থানে ত্রান সামগ্রী বিতরণ করেন।

[৬] এদিকে পরশুরাম ও ফুলগাজী উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ২ উপজেলার উপজেলার এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। মহুরি নদীর পানি বিপৎসীমার ওপরে, বাঁধ ভেঙে ডুবছে জনপদ জেলা প্রশাসক বলেন, মুহুরী নদীর বাঁধ ভেঙে ফুলগাজী ও পরশুরাম উপজেলার বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আজকের পরীক্ষা স্থগিতের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। বিষয়টি আমরা তিনটি বোর্ডকে (সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা শিক্ষাবোর্ড ও ভোকেশনাল) চিঠির মাধ্যমে অবগত করি। এরই পরিপ্রেক্ষিতে ফুলগাজী ও পরশুরাম উপজেলার এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবার ফুলগাজীতে চারটি ও পরশুরামে দুইটি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। 

[৭] ফুলগাজীর উত্তর দৌলতপুর এলাকার এইচএসসি পরীক্ষার্থী আলমগীর হোসেন জানান  বন্যার পানিতে রাতে ঘরের খাট সহ পানিতে তলিয়ে গেছে এতে পরিবারের সদস্যদের নিয়ে  খুব কষ্টে আছি। এলাকার সকল রাস্তাঘাট ডুবে গেছে এই পরিস্থিতিতে আমাদের দ্বারা পরীক্ষায় বসা সম্ভব না। সকালে কষ্ট করে কেন্দ্রে আসার পর পরীক্ষা স্থগিতের কথা জেনেছি।

[৮] এ ব্যাপারে ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ভূঁইয়া বলেন, গতকাল রাত সাড়ে ১১টার দিকে ফুলগাজী উপজেলার দৌলতপুর এলাকায় মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের তিনটি অংশে ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। এই  পরিপ্রেক্ষিতে পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবার উপজেলায় চারটি কেন্দ্রে ১ হাজার ১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রসঙ্গত, ভারী বৃষ্টিপাত ও ভারতের উজানের পানিতে মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের চারটি স্থান ভেঙে জেলার ফুলগাজী ও পরশুরাম উপজেলার বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। পাহাড়ি ঢলে ফেনীর ফুলগাজীর মুহুরী নদীর বেড়িবাঁধে ৪ টি স্থানে  ভাঙন দেখা দিয়েছে। এতে লোকালয়ে পানি ঢুকতে শুরু করেছে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়