শিরোনাম
◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিতে অচল ৩৫ বিশ্ববিদ্যালয় ◈ ব্যয়ের ক্ষেত্রে আবারও কৃচ্ছ সাধনের নীতিতে সরকার ◈ বিহারে আরও তিনটি সেতু ভেঙেছে ◈ মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দেয়ার নির্দেশ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর ◈ ওমান শিগগিরই বাংলাদেশীদের জন্য ওয়ার্কিং ভিসা চালুর চেষ্টা করছে ◈ ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মুশতাক-ফাওজিয়া ◈ সিলেট কাস্টমস কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কিছু নেই: ড. ইউনূস ◈ কোটা সরকার বাতিল করেছিল আদালত বহাল রেখেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৫:৫৯ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ১১:৩৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের জন্য ফ্রান্সের ১.৬ মিলিয়ন ডলার অনুদান

খুররম জামান: [২] বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই মঙ্গলবার (২ জুলাই) বলেন,  আমরা শরণার্থীদের আরও ভালো সুযোগ তৈরির জন্য কাজ করে যাবো। আশা করি তারা নিরাপদ, মর্যাদাপূর্ণ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসন হবে। মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে। 

[৩] বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা ও সুরক্ষা প্রদানের প্রচেষ্টায় ফ্রান্স সরকারের ১.৫ মিলিয়ন ইউরো (১.৬ মিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য) অনুদানকে স্বাগত জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত ইউএনএইচসিআর-এর প্রতিনিধি সুম্বুল রিজভি। 

[৪] তিনি বলেন, ফ্রান্স রোহিঙ্গা শরণার্থীদের জন্য চলমান মানবিক কর্মকাণ্ডের এক অবিচল সমর্থক। এই উদার অনুদান রোহিঙ্গাদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নসহ মানবিক সাহায্য ও সুরক্ষা সহায়তা নিশ্চিত করবে। এটি কক্সবাজারের পরিবেশদের সফল পুনঃবাসনের মাধ্যমে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ উল্লেখযোগ্যভাবে কমিয়ে জলবায়ু পরিবর্তন ও শরণার্থী পরিস্থিতিতে থাকা স্থানীয় জনগণকেও সহায়তা করবে। ফ্রান্সকে এই নতুন অনুদানের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের সাথে সংহতি প্রকাশরে পর ইউএনএইচসিআর আশা করে মানবিক কর্মকান্ডের তহবিলের ঘাটতি মেটাতে অন্যান্য দাতারাও পুনরায় এগিয়ে আসবে।  

[৫] ২০২৪ সালে মানবিক সংস্থাগুলো রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় প্রদানকারী স্থানীয় বাংলাদেশিসহ প্রায় সাড়ে ১৩ লক্ষ মানুষের প্রয়োজন মেটাতে ৮৫২ মিলিয়ন মার্কিন ডলারের কিছু বেশি অর্থের আবেদন জানিয়েছিল। এই বছরের মাঝামাঝি সময়ে চলমান যৌথ মানবিক কর্মকাণ্ডের ৩০ শতাংশেরও কম অর্থায়ন সম্ভব হয়েছে। ফ্রান্সের যৌথ আয়োজনে গত বছরের বিশ্ব শরণার্থী ফোরামে শরণার্থীদের আত্মনির্ভরশীলতা বৃদ্ধির জন্য যেসব পরিকল্পনা করা হয়েছিল, সেগুলো বাস্তবায়নেও বিশ্বকে এগিয়ে আসতে হবে। এটি রোহিঙ্গা শরণার্থীদের উদারভাবে আশ্রয় দিয়ে যাওয়া বাংলাদেশ সরকারের উপর চাপ কমাতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়