শিরোনাম
◈ বিশ্বায়নের যুগে আমরা নিজেদের দরজা বন্ধ করে রাখতে পারি না: সংসদে প্রধানমন্ত্রী ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কিশোরগঞ্জে অটোরিকশাচালক হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৭:৫৪ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ১২:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুর্নীতির প্রমাণ পেলে কোনও কর্মকর্তা কর্মচারীর ছাড় নেই: মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন

আনিস তপন: [২] সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার আলোচ্য বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

[৩] সরকারি চাকরিজীবীদের দুর্নীতি নিয়ে যে আলোচনা হচ্ছে, দেশের সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে এ বিষয়ে তার বক্তব্য জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুর্নীতি তো সবাই করে না। একটা অফিসের সবাই কী দুর্নীতিবাজ? হাতে গোনা কয়েকজন। সেই হাতে গোনা কয়েকজনের জন্য বাকি সবাই বিব্রত হন।

[৪] সরকারের তরফ থেকে অবস্থান পরিষ্কার করা হয়েছে, দুর্নীতির কোনো বিষয়ে, দুর্নীতির সাঙ্গে কোনো সহানুভূতির দৃষ্টি দেখানো হবে না এবং দেখানো হচ্ছে না। সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে। সেটাই সিরিয়াসলি ফলো করা হচ্ছে। তার পরও এর ফাঁকে ফাঁকে হচ্ছে? প্রশ্ন এর পরও কেন হচ্ছে? আমি যদি বলি, এতো কাঠামোর মধ্যে থাকার পরেও দুর্নীতি হচ্ছে। এটা সব জায়গায় হয়। সব কাঠামোর মধ্যেই যারা খুবই দুষ্ট চিন্তার মানসিকতার, তারা এ কাজ করতে চায়।

[৫] তিনি বলেন, সরকারের তরফ থেকে কোনো প্রশ্রয় দেওয়া হচ্ছে না। সরকারের সব যন্ত্র, প্রশাসন যন্ত্র দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে কোনো বাধা কিংবা প্রশ্ন উত্থাপন করছে না। দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের সব মেকানিজম (কলাকৌশল) সহযোগিতা করছে।

[৬] দুদকের চেয়ারম্যান বলেছেন, মন্ত্রণালয়গুলো দুর্নীতির বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মাহবুব হোসেন বলেন, মন্ত্রণালয়ের সচিবরা এ বিষয়ে ভালো জবাব দিতে পারবেন। যে কোনও  মন্ত্রণালয়/বিভাগে দুর্নীতির বিরদ্ধে কোন অভিযোগ এলে নানাভাবে তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে। ডিপার্টমেন্টাল প্রসিডিংস এর আওতায় নিয়ে আসা হচ্ছে।

[৭] কারও বিরুদ্ধে তদন্ত যখন দুর্নীতি হিসেবে সাব্যস্ত হয়, তখন একটা দীর্ঘ প্রক্রিয়া মানতে হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ তো জেলে পাঠাতে পারে না। তাকে বরখাস্ত কিংবা চাকরিতে রেখে তার বিরুদ্ধে ডিপি চালু করি। ডিপি চালু থাকলেও চাকরি চালু থাকতে পারে। কারণ সরকারি বিধানই এমন। তাকে চাকরিতে রেখেই ব্যবস্থা নিতে হবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়