শিরোনাম
◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন ◈ চতুর্থবারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক ◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৪:৫৬ দুপুর
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ১২:৪৬ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণে সরকারি কোম্পানি গঠনের সিদ্ধান্ত

২০২৭ সালে রপ্তানির লক্ষ্যমাত্রা ১১০ বিলিয়ন ডলার নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী 

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক: ফোকাস বাংলা

সালেহ্ বিপ্লব, আনিস তপন: [২.১] মন্ত্রিসভার বৈঠকে রপ্তানি নীতি ২০২৪-২৭ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। উন্নয়নশীল দেশের তালিকায় গেলে যেসব সুযোগ সুবিধা বন্ধ হয়ে যাবে সেটার দিকে বিশেষ নজর দিয়ে এই নীতিমালা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

[২.২] রপ্তানী নীতিমালায় পণ্যের কোয়ালিটিতে ছাড় না দেয়ার  নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বিভিন্ন দেশে রপ্তানী বাড়ানোর ওপর জোর দিতে বলেছেন। এখন প্রতি বছর রপ্তানী হয় ৭০ বিলিয়ন ডলার। 

[২.৩] মন্ত্রিসভার নিয়মিত বৈঠক সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভার পর সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। 

[৩] সচিব জানান, নিজের নামে সরকারি কোনো প্রতিষ্ঠান চান না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই তার নাম বাদ দিয়ে ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রতিষ্ঠানটির নামের আগে শেখ হাসিনা যোগ করে আইনটি উপস্থাপন করেছিলো তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। তবে প্রধানমন্ত্রী আপত্তি জানানোয় প্রতিষ্ঠানটির নাম হবে ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি। মাদারীপুরের শিবচরে গবেষণা ও প্রশিক্ষণ সংক্রান্ত এই প্রতিষ্ঠানটি স্থাপন করা হবে। 

[৪] পদ্মাসেতু অপারেশন ও মেইনটেইনেন্স কোম্পানি পিএলসি শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর জন্য ১ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হবে। এর মাধ্যমে বিদেশি বেসরকারী প্রতিষ্ঠানের হাত থেকে তদারকির দায়িত্ব সরকারি এই কোম্পানির হাতে চলে আসবে। 

[৫] কার্যকরভাবে বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

[৬] প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি কয়েকজন হাতে গোনা কর্মকর্তা করে। সবাই করে না। সরকার দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কার্পণ্য করে না। কোনও জায়গায় দুর্নীতি প্রমাণ হয়েছে, কিন্তু ছেড়ে দেওয়া হয়েছে- এমন কোনও ঘটনা দেখাতে পারলে ব্যবস্থা নেয়া হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়