শিরোনাম
◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন ◈ চতুর্থবারের মতো নির্বাচিত বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৪:৪০ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ১১:০৬ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

আদানির বিদ্যুৎকেন্দ্র ফের সচল, বাংলাদেশে সরবরাহ শুরু

সালেহ্ বিপ্লব: [২.১] ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে সোমবার সকালে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মুখপাত্র শামীম হাসান এ তথ্য জানিয়েছেন।

[২.২] মুখপাত্র বলেন, সোমবার সকাল ৮টা নাগাদ একটি ইউনিট উৎপাদনে ফিরেছে। এই কেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

[৩] কারিগরি ত্রুটির কারণে গত শুক্রবার সকালে আদানি গ্রুপের দুই ইউনিটের ১৪৯৬ মেগাওয়াট কয়লাভিত্তিক এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। পিডিবি কর্মকর্তারা জানিয়েছিলেন, প্ল্যান্টের সার্কুলেটিং ওয়াটার পাম্পের ত্রুটির কারণে তারা কারখানার ইউনিটটি বন্ধ করে দেন।

[৪] এর আগে, ঈদের ছুটির সময় চাহিদা কম থাকায় রক্ষণাবেক্ষণে যায় আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। এটি ৫ জুলাই উৎপাদনে ফিরতে পারে। দুটি ইউনিটের প্রতিটির উৎপাদন সক্ষমতা ৮০০ মেগাওয়াট।

[৫] আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়