শিরোনাম
◈ কোটা বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা ◈ ভেজাল ও নিম্নমানের ওষুধ বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী ◈ সাজা কখনও স্থগিত হয় না: ড. ইউনূসের সাজা স্থগিতের আদেশ বাতিলের রায়ে হাইকোর্ট  ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের ◈ রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু ◈ যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী দল বাংলাদেশে কাজ করছে ◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ মুশতাক আহমেদকে দীর্ঘমেয়াদে রাখতে চায় বিসিবি

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৪:৪০ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ১১:০৬ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

আদানির বিদ্যুৎকেন্দ্র ফের সচল, বাংলাদেশে সরবরাহ শুরু

সালেহ্ বিপ্লব: [২.১] ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে সোমবার সকালে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মুখপাত্র শামীম হাসান এ তথ্য জানিয়েছেন।

[২.২] মুখপাত্র বলেন, সোমবার সকাল ৮টা নাগাদ একটি ইউনিট উৎপাদনে ফিরেছে। এই কেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

[৩] কারিগরি ত্রুটির কারণে গত শুক্রবার সকালে আদানি গ্রুপের দুই ইউনিটের ১৪৯৬ মেগাওয়াট কয়লাভিত্তিক এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। পিডিবি কর্মকর্তারা জানিয়েছিলেন, প্ল্যান্টের সার্কুলেটিং ওয়াটার পাম্পের ত্রুটির কারণে তারা কারখানার ইউনিটটি বন্ধ করে দেন।

[৪] এর আগে, ঈদের ছুটির সময় চাহিদা কম থাকায় রক্ষণাবেক্ষণে যায় আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। এটি ৫ জুলাই উৎপাদনে ফিরতে পারে। দুটি ইউনিটের প্রতিটির উৎপাদন সক্ষমতা ৮০০ মেগাওয়াট।

[৫] আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়