শিরোনাম
◈ ভেজাল ও নিম্নমানের ওষুধ বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী ◈ সাজা কখনও স্থগিত হয় না: ড. ইউনূসের সাজা স্থগিতের আদেশ বাতিলের রায়ে হাইকোর্ট  ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের ◈ রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু ◈ যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী দল বাংলাদেশে কাজ করছে ◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ মুশতাক আহমেদকে দীর্ঘমেয়াদে রাখতে চায় বিসিবি ◈ বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৪:২৪ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ১১:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের সঙ্গে সমঝোতা নিয়ে অপপ্রচারে লিপ্ত বিএনপি-জামায়াত: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

সালেহ্ বিপ্লব: [২.১] তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, কিছুদিন আগে প্রধানমন্ত্রী ভারত সফর করেন। সেখানে কিছু সমঝোতা স্মারক সই হয়েছে। এই সমঝোতা স্মারকের বিষয়গুলো নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে, ক্ষেত্রবিশেষে কিছু কিছু মূলধারার গণমাধ্যমে ভুল তথ্য চলে এসেছে। 

[২.২] তিনি বলেন, আমরা দেখেছি; বিএনপি এবং জামায়াতের পক্ষ থেকেও বিভিন্ন স্তরের নেতাকর্মীরা অপপ্রচারে লিপ্ত হয়েছেন। সর্বশেষ রোববার মির্জা ফখরুল ইসলাম আলমগীরও যুক্ত হয়েছেন সেই অপপ্রচারে। তিনি একটি প্রেস কনফারেন্সে যে বক্তব্য দিয়েছেন, সেগুলো একেবারেই অসত্য এবং ডাহা মিথ্যা কথা। সমঝোতা স্মারকের সবগুলো ধারা উনি হয়তো পড়েননি বা যারা অপপ্রচার করেছে তারা পড়েননি। সব ধারা না পড়ে খণ্ডিতভাবে এগুলো তুলে ধরে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে।

[৩] তথ্য প্রতিমন্ত্রী বলেন, বলা হচ্ছে; বাংলাদেশের বুক চিরে ভারতীয় ট্রেন এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাবে। কিন্তু এই সমঝোতা স্মারকে এটিও বলা আছে, ভারতীয় প্রান্ত দিয়েও বাংলাদেশের ট্রেন নেপাল এবং ভুটানে যাবে। নেপাল এবং ভুটান থেকে বাংলাদেশের অথবা তাদের ট্রেন ভারতের মধ্যে থেকে বাংলাদেশে এসে মোংলা পোর্ট এবং চিটাগাং পোর্ট ব্যবহার করবে। তারা কিন্তু এখন কলকাতা পোর্ট ব্যবহার করে। অর্থাৎ আমাদের পোর্টগুলো আমরা লাভবান করবো। তাহলে কী আপনারা বলবেন, ভারতের নতজানু পররাষ্ট্রনীতি হয়ে গেলো? তারা তাদের কলকাতা পোর্টকে বঞ্চিত করে বাংলাদেশের পোর্টকে লাভজনক করে দিচ্ছে? বিষয়টি আঞ্চলিক সহযোগিতার বিষয়। এ বিষয়গুলো না বুঝে অসত্য কথাগুলো বলা হচ্ছে।

[৪] সোমবার দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

[৫] মোহাম্মদ আলী আরাফাত বলেন, এই সমঝোতা স্মারকে একটা বিশাল অর্জন আছে। আপনারা দেখবেন নেপাল থেকে ভারতের মধ্য দিয়ে ভারতের যে গ্রিডলাইন, সেই গ্রিডের ট্রান্সমিশন লাইন দিয়ে আমরা নেপাল থেকে ৪০ মেগাওয়াট আমদানি করবো। যখন আমাদের শীত মৌসুমে বিদ্যুতের চাহিদা কম থাকবে, অতিরিক্ত উৎপাদন করবো আমরা, তখন রপ্তানিও করতে পারবো। এখন কি বলবেন ভারতের বুক চিরে বাংলাদেশ নেপাল থেকে বিদ্যুৎ আনবে এবং বিদ্যুৎ রপ্তানি করবে? এখানে তো পুরোটাই আমরা লাভবান হবো। সেজন্য এই সমঝোতা স্মারকের বিষয়গুলো একেবারে উল্লেখ না করে এটি যে দুই দেশের জন্য লাভজনক সেটি উল্লেখ না করে, খণ্ডিতভাবে তারা অপপ্রচারের স্বার্থে মিথ্যাচার করছে। তারা গোলামি চুক্তি ও নতজানু পররাষ্ট্রনীতি বলছে।

[৬] প্রতিমন্ত্রী বলেন, মির্জা ফখরুল এবং অনেকে বলছেন, এর ফলে নাকি আমাদের দেশ নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়বে। কীভাবে? ভারতের ট্রেন যে যাবে বাংলাদেশের ভেতর দিয়ে, সেখানে নাকি আর্মি এবং মিলিটারি সামরিক অস্ত্র নিয়ে যেতে পারে! তাতে জিওপলিটিক্যাল ক্রাইসিস তৈরি হতে পারে! অথচ এই সমঝোতা স্মারকের তিন নম্বরে বলা আছে পরিষ্কারভাবে- গুডস উইদাউট রেড ট্রাফিক। সেখানে সংজ্ঞা দেওয়া আছে। ডেঞ্জারাস এবং অফেন্সিভ গুডস, ইনক্লুডিং আর্মস অ্যান্ড এক্সপ্লোসিভস। অর্থাৎ এগুলো নেওয়া যাবে না।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়