শিরোনাম
◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা ◈ চাকরিসূত্রে সৌদি যেতে প্রতারণা রোধে কাজ করবে যৌথ টাস্কফোর্স: পররাষ্ট্রমন্ত্রী  ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২৪, ১১:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ অফশোর ব্যাংকিংয়ের সুযোগ নিয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা করবে: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

খুররম জামান: [২] পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ রোববার (৩০ জুন) সংসদ ভবনে সাংবাদিকদের এ কথা বলেন। বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে আর্থিক খাতের সহযোগিতা নিয়ে আলোচনা করবে, সৌদি কোম্পানিগুলো থেকে অফশোর ব্যাংকিং অ্যাকাউন্টে আমানত আকর্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করবে।

[৩] আগামীকাল রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক আলোচনায় অংশ নেওয়ার কথা থাকায় এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। তিনি জানান, তারা আর্থিক খাতে বিনিয়োগ করতে চাইলে আলোচনা হবে। তারা তাদের অর্থ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রাখে। বাংলাদেশ একটি জানালা খুলে দিয়েছে। যেকোনো বিদেশী কোম্পানি এবং বিদেশী ব্যক্তি তাদের অর্থ বাংলাদেশের অফশোর অ্যাকাউন্টে রাখতে পারে। 

[৪] পররাষ্ট্রমন্ত্রী হাসান এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিতব্য উচ্চ পর্যায়ের বৈঠকে  বাংলাদেশ ও সৌদি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। বিদেশী মুদ্রায় আমানত আকৃষ্ট করে বিনিয়োগ এবং আন্তর্জাতিক বাণিজ্য সহজতর করার জন্য অফশোর ব্যাংকিং ক্রমবর্ধমানভাবে বাংলাদেশের ব্যাংকগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ উইন্ডো হয়ে উঠছে এবং অফশোর ব্যাংকিংয়ের আমানত হবে মার্কিন ডলারের একটি প্রধান উৎস।

[৫.১] পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমরা একটি নতুন উইন্ডো খুলেছি। আমরা এটিকে জনপ্রিয় করতে চাই। মন্ত্রী বলেন, এমন দেশ রয়েছে যেখানে বিদেশী কোম্পানি এবং ব্যক্তিরা এই ধরনের আমানত  বিনিয়োগ করে। 

[৫.২] এই বছরের মার্চ মাসে, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণ করার অংশ হিসাবে সংসদে অফশোর ব্যাংকিং আইন, ২০২৪ পাস করা হয়েছিল। বাংলাদেশি এবং বিদেশি নাগরিক উভয়ই এই পরিষেবাটি উপভোগ করতে পারবেন বলে বাংলাদেশ ব্যাংক নিয়ম ও নীতি শিথিল করেছে।

[৬] পৃথক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে জাতীয় বাজেটের আকার ১২ গুণ বাড়ানো হয়েছে এবং বাজেট বাস্তবায়নের হার প্রায় ৯২-৯৬ শতাংশ। তিনি বলেন, একটি অংশ সবসময় বাজেটকে ‘উচ্চাভিলাষী’ এবং বাস্তবায়ন করা অসম্ভব বলে বর্ণনা করে, কিন্তু বাস্তবতা হলো বাস্তবায়নের হার অনেক বেশি। 

[৭] হাসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার উল্লেখযোগ্যভাবে বিদেশী নির্ভরতা কমিয়েছে যা বিএনপির আমলে প্রায় ৫০ শতাংশ ছিল। ‘আজ, এটি ১৫ থেকে ২০ শতাংশ মাত্র।’

[৮] তিনি বলেন, বাংলাদেশ এখন বৈদেশিক ঋণকে না বলার মতো অবস্থানে থাকলেও মাঝে মাঝে বিভিন্ন কারণে ঋণ নিতে হয়।

[৯] পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের অংশীদার দেশ যাদের সদস্য দেশ হিসেবে বাংলাদেশের জন্য কিছু বরাদ্দ রয়েছে। ‘বাংলাদেশের উন্নয়ন এখন বিশ্বব্যাপী প্রশংসিত।’ সম্পাদনা: কামরুজ্জামান

কেজে/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়