শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ০৪:১৩ সকাল
আপডেট : ২৮ জুন, ২০২৪, ০৪:১৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাজেট আলোচনায় দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

মনিরুল ইসলাম : [২] জাতীয় সংসদে  প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা ব্যাংক লুটেরা ও টাকা পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার জন্য প্রধানমন্ত্রীকে আহ্বান জানান। তারা তাদের জন্য আমদানী করা গাড়ির ওপর প্রস্তাবিত ২৫ শতাংশ করের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান। এই আলোচনায়  মন্ত্রী, প্রতিমন্ত্রী, সরকারি দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা অংশ নেন। রাত প্রায় ১১ টা পর্যন্ত বাজেট আলোচনা চলে। 

[৩] এমপিরা বলেন,  হামাস-ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত এর কারণে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার মধ্যেও ৬ জুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন। এটি বর্তমান সরকারের ১৬তম এবং দেশের ৫৩তম বাজেট। জনগণের কল্যাণে এই বাজেট পেশ করা হয়েছে। 

[৪.১] সরকারি দলের সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি দারিদ্র্য বিমোচন, কর্মসৃজন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলাসহ সরকারের অগ্রাধিকার খাতসমূহে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করবে।

[৪.২] প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতির কথা উল্লেখ করে তিনি ভোলা থেকে পাইপলাইনের মাধ্যমে বরিশালে গ্যাস সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। ফরিদপুরের  ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত চার লেনের মহাসড়ক করার দাবিও করেন তিনি। তিনি অবিলম্বে  ভাঙ্গা থেকে পায়রা বন্দর হয়ে আগৈলঝাড়া পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনের আহ্বান জানান।

[৫] বাজেট আলোচনায় আরও অংশ নেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, সরকারি দলের সদস্য রমেশ চন্দ্র সেন, সানজিদা খানম, মো. হাবিবুর রহমান, আলী আজম, এম এ মান্নান, শফিকুল ইসলাম শিমুল, দেওয়ান জাহিদ আহমেদ, রেজিয়া ইসলাম, মহিউদ্দিন আহমেদ, এ ডি এম শহিদুল ইসলাম, মুন্নুজান সুফিয়ান, আরমা দত্ত, অনিমা মুক্তি গোমেজ, এস এম আল মামুন, দিলোয়ারা ইউসুফ, মাহমুদ হাসান, ফেরদৌস আহমেদ, রেজওয়ান আহাম্মদ তৌফিক, সুলতানা নাদিরা, মোছা. আশিকা সুলতানা, ফরিদা আক্তার বানু, রুমা চক্রবর্তী, এস এম শাহাজাদা, খান আহমেদ শুভ, অনুপম শাজাহান জয়, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ, রাগেবুল আহসান, স্বতন্ত্র সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী, মো. আসাদুজ্জামান, গোলাম সরোয়ার টুকু, আখতারউজ্জামান, আব্দুল্লাহ নাহিদ নিগার, এম এ জাহের, এস এম ব্রহানী সুলতান মামুদ, মো. আবুল কালাম আজাদ, মোহাম্মদ আব্দুল্লাহ, সালাউদ্দিন মাহমুদ জাহিদ, ছানোয়ার হোসেন ছানু, মো. মশিউর রহমান মোল্লা সজল, মো. ওমর ফারুক, ইয়াকুব আলী, মোহাম্মদ ফয়সাল, জাকির হোসেন সরকার এবং এ বি এম আনিছুজ্জামান। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়