শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা

প্রকাশিত : ২৫ জুন, ২০২৪, ১১:৪৮ রাত
আপডেট : ২৬ জুন, ২০২৪, ০২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেরিটাইম একাডেমি থেকে পাস করা নাবিকদের অনেকে অন্য পেশায় যাচ্ছেন 

সালেহ ইমরান: [২] দেশের মেরিটাইম একডেমিগুলো থেকে প্রতিবছর বের হচ্ছেন ৮০০ প্রশিক্ষিত নাবিক। কিন্তু তাদের প্রায় অর্ধেকই সমুদ্রগামী জাহাজে চাকরি না পেয়ে অন্য পেশায় চলে যাচ্ছেন। এতে করে বিপুল বিনিয়োগে গড়ে তোলা এসব নাবিক পেশাগত দিক থেকেই দেশের কোনো কাজে আসছেন না। পাশপাশি মেরিন শিক্ষার মতো উচ্চমানসম্পন্ন একটি শিক্ষা গ্রহণ করে চাকরি না পেয়ে তারা হতাশায় ভুগছেন। (ঢাকা ট্রিবিউন ২৪-০৬-২০২৪)

[৩] সমুদ্রগামী জাহাজের মালিকানার দিক থেকে ১০০ পার করেছে বাংলাদেশ। দেশের জনসম্পদকে নৌশিক্ষায় পারদর্শী করে তুলতে চারটি মেরিটাইম একাডেমির পাশাপাশি বেসরকারি অনেক প্রতিষ্ঠানকেও অনুমোদন দেওয়া হয়েছে।  

[৪] ২০২৩ সালের শেষে দেশে সনদধারী নাবিকের সংখ্যা ছিলো ১৪ হাজার ৭১২ জন। অথচ সমুদ্রগামী জাহাজে কর্মরত রয়েছেন ৯ হাজার ৮৭৩ জন। ২০১৭ সালে যেখান সমুদ্রগামী জাহাজে চাকরি করতেন ৬ হাজার ৪৮১ জন, ২০২৩ সালের শেষে এসে সেই সংখ্যা দাঁড়ায় ৯ হাজার ৮৭৩ জন। 

[৫] নৌবাণিজ্য অধিদপ্তর থেকে জানা যায়, ২০১৯ সালে ১০ হাজার ৭২৪ জন সনদধারী নাবিকের মধ্যে ৭ হাজার ৭৯৩ জন, ২০২০ সালে সনদধারী ১১ হাজার ৪১৩ জনের মধ্যে ৬ হাজার ৪৪২ জন, ২০২১ সালে ১২ হাজার ১১০ জনের মধ্যে ৯ হাজার ৮৫ জন, ২০২২ সালে ১৩ হাজার ৩৯৯ জনের মধ্যে ৯ হাজার ৫৮১ জন এবং ২০২৩ সালে ১৪ হাজার ৭৭২ জনের মধ্যে ৯ হাজার ৮৭৩ জন সমুদ্রগামী জাহাজে কর্মরত ছিলেন। আর ২০২৪ সালের ২০ মে পর্যন্ত ১৫ হাজার ৬৬৭ জন সনদধারী নাবিকের মধ্যে চাকরিতে যোগ দিয়েছেন ৩ হাজার ২৭২ জন।  (দেশ রূপান্তর ২৫-০৬-২০২৪) 

[৬] একটি বাণিজ্যিক জাহাজের চিফ অফিসারের দায়িত্বে থাকা শরিফুল ইসলাম বলেন, সনদ নিয়ে বের হওয়া নাবিকদের মধ্যে অর্ধেকের মতো জাহাজে ওঠার সুযোগ পান না। তাদের দেশীয় জাহাজের পাশাপাশি বিদেশী জাহাজে কর্মসংস্থানের বিষয়টি নিয়ে সরকারকেই অগ্রসর হতে হবে।  (বিজনেস স্ট্যান্ডার্ড ২৩-০৬-২০২৪) 

[৭] এ বিষয়ে নৌপরিবহন অধিদপ্তরের কন্ট্রোলার অব মেরিটাইম এডুকেশনের ক্যাপ্টেন সাঈদ আহমেদ বলেন, ইউরোপের কিছু কিছু দেশে ভিসা নিয়ে জটিলতা রয়েছে। তাই আমাদের নাবিকদের কর্মক্ষেত্র সৃষ্টিতে কিছু সমস্যা রয়েই গেছে। (রাইজিং বিডি ২৩-০৬-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়