শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ০১:২৬ দুপুর
আপডেট : ২৮ আগস্ট, ২০২২, ০৫:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কা, বিপদ ডেকে আনছে ভারতে যাওয়া ৫ লাখ মানুষ 

শিমুল  মাহমুদ: [২] প্রতিবেশী দেশ ভারতসহ এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন,  সম্প্রতি ভারতে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের ‘এক্সই ভ্যারিয়েন্ট’ এবার চতুর্থ ঢেউয়ের কারণ হতে পারে। যদিও এই স্ট্রেইনের সন্ধান পাওয়া যায় ইউকেতে। এরপর থেকে গোটা বিশ্বে ৬০০ জনের দেহে ভাইরাসের সন্ধান পাওয়া যায়। 

[৩] করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন,  বয়োজ্যেষ্ঠদের জন্য কোভিড সবসময বিপদজনক। বিশেষ করে যাদের কোমর্বিডিটি জনিত সমস্যায় ভোগছেন,  যাদের হাইপারটেনশন, ডায়াবেটিস, হার্টের সমস্যা, সিকেডি (CKD), সিওপিডি (COPD), ম্যালিগন্যান্সি। ডায়ালেসিস-এর প্রয়োজন হয় যাদের, তাঁদেরও করোনা হলে প্রাণ সংশয়ের ঝুঁকি রয়েছে।
 

তিনি বলেন, এমনিতে ভারতে সংক্রমণ বাড়ছে। এর মধ্যে আমাদের ৫ লাখ লোক  ভ্রমণে গিয়েছে। সেখান থেকে অনেকে সংক্রমণ নিয়ে দেশে ফিরবে। বিশেষ করে করোনা ভাইরাসের নতুন ‘এক্সই ভ্যারিয়েন্ট’। যার সংক্রমণ ওমিক্রনের তুলনায়  ১০ গুণ বেশি। এ অবস্থায় বাংলাদেশে আসার ক্ষেত্রে টিকা দেওয়া থাকলেও কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিশ্চিত করা এবং দেশে প্রবেশের সময় স্ক্রিনিং জোরদার করতে হবে। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সমস্ত রকমের ভ্যারিয়েন্টের মধ্যে এক্সই দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। এক্সই ভ্যারিয়েন্টটি হল ওমিক্রনের বিএ.২ ও বিএ ১ এর সম্মিলিত রূপ। অন্যদিকে এক্স এফ ও এক্স ডি হল ডেল্টা ও ওমিক্রনের সংঘবদ্ধ রূপ। 

# কেনো আসছে কোভিডের চতুর্থ ঢেউ
বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা বলছে, কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট যা XE-  নামে পরিচিত এবং ওমিক্রনের এই সাবভ্যারিয়েন্ট BA.2  এর তুলনায়  অনেকেগুণ দ্রুত ছড়িয়ে পড়ছে। তবে নতুন এই ভ্যারিয়েন্ট যে ওমিক্রনের তুলনায় ১০ গুণ সংক্রামক তা আগেই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা। তারা বলছে, চতুর্থ টেউয়ের জন্য মানুষের উদাসীনতা দায়ী।  সামন্য সর্দি কাশির সমস্যাও অনেক এড়িয়ে গিয়েছে। যথাযথ কোভিড পরীক্ষা হয়নি। যে কারণে বর্তমান বাড়ছে সংক্রমণ। 

# করোনার এক্সইর উপসর্গগুলো কী কী?
জ্বর, গলা ব্যথা,গলা খুশখুশে,কাশি, সদি,ত্বকে জ্বালা ও বিবর্ণতা,গ্যাস্ট্রোইনটেস্টাইনাল যন্ত্রণা ইত্যাদি। বেশ কিছু ক্ষেত্রে সমস্যা গুরুতর হলে অন্যরকমের কিছু উপসর্গ দেখা যায় যেমন- বুক ধড়ফড় করা, কখনো কখনো ভাইরাসটি গুরুতর স্নায়ুরোগের কারণও হতে পারে।

করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার বলেছেন, বাংলাদেশ করোনাভাইরাসের সংক্রমণ গত তিন দিন ধরে আবারো উর্দ্ধমুখী। প্রতিবেশী ভারত এবং এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা উদ্বেগজনক। অবস্থায় এখনই সতর্ক না হলে বাংলাদেশেও সংক্রমণ আবার বাড়তে পারে। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।
এছাড়া ঈদ উপলক্ষে বাজার এবং ঘরমুখী মানুষের যাতায়াতের সময় মাস্ক পরা নিশ্চিত করতে সুপারিশ করেছে কমিটি। ঈদের জামাতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করারও সুপারিশ এসেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়