শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ১১:১৪ দুপুর
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বস্তির ঈদযাত্রায় মহাসড়কে গণপরিবহন 

শাহীন খন্দকার: [২] করোনা মহামারীর বিধি-নিষেধহীন ঈদে সড়কে যাত্রীর চাপ বেড়ে বড় ধরনের সঙ্কটের শঙ্কা করা হলেও তেমনটি ঘটেনি।গত শুক্রবার থেকে শুরু করে সোববার পর্যন্ত ঢাকা থেকে বিভিন্নমুখী সড়কে চলাচল মোটামুটি নির্বিঘ্নই ছিল। ঢাকা থেকে উত্তরের পথে গাজীপুর-টাঙ্গাইলে,ময়মনসিংহের পথে কিন্তু তেমন কিছু ঘটেনি। মহাসড়কে দুর্ভোগ কমাতে এবার ব্যতিক্রমী উদ্যোগ নেন টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার সড়ক দুই লেন।

[৩]পুলিশ সুপার  আরো বলেন, সড়কের তুলনায় অন্তত ১০গুণ বেশি গাড়ির চাপ থাকায় এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ওয়ানওয়েতে যানবাহন চলাচল করে। শুধু উত্তরাঞ্চলগামী যানবাহনের জন্য সড়কের এ অংশটি বরাদ্দ করা হয়। তিনি বলেন,ঢাকাগামী যানবাহন বঙ্গবন্ধু সেতু পার হয়ে গোলচত্বর দিয়ে অন্তত ২৮ কিলোমিটার দুরত্ব পাড়ি দিয়ে গোবিন্দবাসী ও ভূঞাপুর হয়ে এলেঙ্গায় ঢোকে। এতে যানজট অনেকটা কমে যায়।

[৫] সিরাজগঞ্জের পুলিশ সুপার হাসিবুল আলম বলেন, যাত্রী আর চালকদের যানজটের যে শঙ্কা আর উৎকণ্ঠা ছিল, তা যেন বাস্তবে রূপ না নেয়, তা মাথায় নিয়ে নানা উদ্যোগ গ্রহণের ফলে মানুষ স্বস্তিতেই বাড়িতে যেতে পারছেন। এদিকে সোমবার সকালে রাজধানীর কল্যাণপুরে দেখা যায়,বাস সারিসারি দাড়িঁয়ে, কোন যাত্রী নেই। যাত্রীর জন হাকাহাকি করছেন পরিবহনকর্মীরা।

[৬] শ্যামলী এনআর পরিবহনের কাউন্টারের ব্যবস্থাপক মো. জামান বলেন,এবছর ঈদের আগে রাস্তা তুলনামূলক ফাকা থাকায় অনেক গাড়ী নির্ধারিত সময়ের আগে ঢাকায় ফিরে এসেছে যাত্রীদের নামিয়ে। যে কারনে আজ সোমবার বাড়তি ট্রিপ দেওয়া হচ্ছে। তিনি বলেন, এবার সরকার নির্ধারিত ঈদুল ফিতরের ছুটি ২ থেকে ৪ মে, অর্থাৎ সোম থেকে বুধবার। কিন্তু তার আগে ১ মে রোববার মে দিবসের ছুটি, তার আগের দুদিন আবার সরকারি সাপ্তাহিক ছুটি।

[৭]তিনি বলেন,গণপরিবহনে বাড়ি যাওয়ার চাপ একদিনে না পড়ে ভাগ হয়ে যায়। তার ভাষ্যে,এবারের ছুটিটা লম্বা থাকায় অনেক সময় ধরে মানুষ বাড়ি গেছে।  যার কারণে শেষ সময়ে তেমন যাত্রী নেই। রংপুরের আরিফ হাসান শ্যামলী পরিবহনের টিকেট পেয়ে বললেন, প্রতিবার চাঁদরাতে বাড়ি যান ইঞ্জিন কভার বা খুব বেশি হলে বাসের শেষ সারিতে সিট পেয়ে, তা আবার বেশি দামে। এবার রংপুরের টিকেট ৭০০ টাকায় কাটতে পেরেছেন,তাও সিট সামনের দিকে। রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরগামী ৩৭ আসনের বাসটির ২৬টি টিকেট রাত ৯টা পর্যন্ত বিক্রি করতে পেরেছেন। 

[৮]উল্লেখ্য রোববার সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলছেন, এবারের ঈদযাত্রায় অতীতের যে কোনো সময়ের চেয়ে সড়কের অবস্থা ভালো। মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন হওয়ার জন্য সংশ্লিষ্ট পুলিশ সদস্য, পরিবহন সংশ্লিষ্ট সবার সহযোগিতার কথাও বলেন তিনি। এবার করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতিতে কোনো বিধি-নিষেধ না থাকায় ঈদের সময় প্রতিদিন ৩০ লাখ মানুষ ঢাকা ছাড়বে বলে ধারণা দিয়েছিল যাত্রী কল্যাণ সমিতি। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়