শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ০৯:২৫ সকাল
আপডেট : ৩০ আগস্ট, ২০২২, ০৫:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর রাজপথ এখন ফাঁকা 

শাহীন খন্দকার: [২] ঢাকা মহনগরের নিত্যদিনের দু:সহ যানজট থেকে মুক্তি দিয়েছে ঈদের ছুটি।  ভোর থেকে গভীর রাত পর্যন্ত সদা জাগ্রত থাকে রাজধানীর রাজপথ থেকে অলিগলি। সেই চিরচেনা নগরী এবার ঈদ যাত্রায় ঢাকা এখন ফাঁকা। নেই কোলাহল,নেই যানজট। তবে যানজট না থাকলেও রাজপথ দখলে নিয়েছে  সিএনজি আর প্রাইভেটকার, ইঞ্জিল চালিত রিক্সা। আজ রাত পহালেই আগামীকাল মুসলিম উম্মার পবিত্র ঈদুল ফিতর ঈদকে কেন্দ্র করে মহানগরী ছেড়ে প্রিয়জনের সঙ্গে ঈদ করতে প্রায় অর্ধেক নগরবাসী ফিরে গেছেন আপন ঠিকানায় মা বাবা আত্বিয় স্বজনের কাছে গ্রামে বাড়িতে।

[৩] গত বুধবার থেকেই মানুষ রাজধানী ছেড়ে যাচ্ছে। সোমবার (২ মে) রাজধানী অনেকটাই ফাঁকা হয়ে গেছে। গেল চার দিনে ৭০ লাখের বেশি মানুষ রাজধানী ছেড়েছে বলে ধারণা করা হচ্ছে। আজ সকালে রাজধানীর বিভিন্ন বাস কাউন্টার নেই মানুষের কোন চাপ। ব্যাস্ত এলাকাগুলোতে নেই কোন ব্যাস্ততা । সারা ঢাকা যেনো ফাকাঁ , নেই কোন গণপরিবহন । নিউ মার্কেট কেন্দ্রিক দু’একট বাস দেখা গেছে।  গণ-পরিবহন না থাকায় রাস্তায় এখন সিএনজি ও রিকশার রাজত্ব চলছে পাড়ামহল্লা থেকে রাজপথে। শেষ মুহূর্তে এসে যারা বাড়ি যাচ্ছেন, তারা এসব যানবাহনে করে লঞ্চ ও বাস টার্মিনালে এবং রেলওয়ে স্টেশনে যাচ্ছেন।  

[৪] সকালে সংসদ ভবণ এড়িয়াতে কথা হয় উত্তরা থেকে ছেড়ে আসা নিউমার্কেটগামী পরিবহনের একটি বাসের হেলপার রুবেলে সঙ্গে। তিনি বলেন, যাত্রী নেই, রাস্তা-ঘাট সব ফাঁকা। এখন আবার আব্দুল্লাহপুর যাচ্ছি। মাত্র ২০ মিনিটে ইডেন কলেজের সামনে থেকে ফিরে যাচ্ছি উত্তরায় যাওয়া যাচ্ছে। আগে যেতে সময় লাগত ২-৩ ঘণ্টা।

[৫] রাজধানীর ফার্মগেট এলাকায় কথা হয় মতিঝিল-মিরপুর ১২ রুটে চলাচলকারী বিকল্প অটো সার্ভিস পরিবহনের একটি বাসের যাত্রী আতিয়ার রহমানের সঙ্গে। তিনি বলেন, গতকাল ছুটি পেয়েছি, আজ বাড়ি যাচ্ছি। কমলাপুর থেকে বাসে উঠব। মাত্র ২৫ মিনিটে বাস ফার্মগেট এসেছে। রাস্তায় কোনো যানজট নেই।

[৬] তিনি আরো বলেন, রাস্তা ফাঁকা ও গণপরিবহন কম থাকার পাশাপাশি যানজট না থাকায় রিকশা ও সিএনজিচালকদের আয় ভালো হচ্ছে। তবে রিকশা ও সিএনজিচালকরা বাড়তি ভাড়া দাবি করছেন বলে অভিযোগ করলেন। রাজধানীর শুক্রাবাদ এলাকায় আজিমপুর থেকে সিএনজি করে এসেছেন যাত্রী ফিরোজ তালুকদার।

[৭] তিনি আরো বলেন, স্বাভাবিক ভাড়া থেকে সিএনজি চালকরা ঈদ বোনাসের নামে একশ থেকে দেড়শ টাকা বেশি চাচ্ছেন। এখন রাস্তায় যেহেতু গণপরিবহন নেই, বাধ্য হয়ে তাদের এ টাকা দিতে হচ্ছে। এদিকে গতকাল ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের দেওয়া হিসাবে গত ৪দিনে রাজধানী ছেড়ে ৭৩ লাখ মানুষ গ্রামের বাড়ি চলে গেছেন। মোবাইল ফোনের সিমের সংখ্যার ওপর ভিত্তি করে তিনি এ হিসাব দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়