শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২৮ জুন, ২০২২, ০৬:০০ বিকাল
আপডেট : ২৮ জুন, ২০২২, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিডা ও আইসিএবি’র মধ্যে ডিভিএস ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারক সই

মাসুম বিল্লাহ: ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)  এর মধ্য এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার বিডা কনফারেন্স হলে এ সমঝোতা স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মো.সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। এ সমঝোতার ফলে বিডাতে জমাকৃত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাই করার জন্য আইসিএবি’র ডিভিএস ব্যবহার করার সুযোগ পাবে বিডা।।  অনুষ্ঠানে মোহসিনা ইয়াসমিন, নির্বাহী সদস্য (আন্তর্জাতিক বিনিয়োগ প্রচার), বিডা এবং আইসিএবি’র  প্রেসিডেন্ট মোঃ শাহাদাৎ হোসেন এফসিএ, নিজ নিজ পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে বিডা’র  নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগ প্রকল্প অনুমোদনের সময় বিডা বিভিন্ন আর্থিক প্রতিবেদন দেখে থাকে। তখন নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সঠিকতা যাচাইয়ের প্রয়োজন হয়। বিডা’র সাথে আইসিএবি’র  ডিভিএস ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারক  স্বাক্ষর হওয়ার ফলে বিনিয়োগ প্রকল্প অনুমোদনসহ বিদেশে বানিজ্যিক কার্যালয় স্থাপন, রেমিটেন্স ও বিদেশী ঋণ অনুমোদন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা  নিশ্চিত করা আরো সহজ হবে। যথযথ যাচাইয়ের সুযোগ থাকবে বলে, ভুল বা অসত্য নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিল করা যাবে না, যার ফলে  জাল অডিট রিপোর্ট, ভুল নিরীক্ষিত আর্থিক বিবৃতি, একটি নির্দিষ্ট কোম্পানির একাধিক নিরীক্ষিত আর্থিক বিবৃতি, নিরীক্ষিত আর্থিক বিবৃতিতে টেম্পারিং  সুযোগ থাকব না।

এসময়ে আইসিএবি’র প্রেসিডেন্ট মো. শাহাদাৎ হোসেন এফসিএ বলেন, ডিভিএস একাধিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তৈরি প্রবনতা দূর করবে। ডিভিএস চালুর এক বছরের মধ্যে নিরীক্ষক কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এর সংখ্যা প্রায় ৩৭,০০০ হয়েছে অর্থাৎ এ পর্যুন্ত এ সংখ্যক ডিভিসি কোড দেওয়া হয়েছে। তিনি বলেন, ডিভিএস-এর সফলতা নির্ভর করে ব্যবসায়িক গোষ্ঠী,  নিরীক্ষক ও অংশীজনদের ওপর। তারা ডিভিএস এর সঠিক ব্যবহার করতে হবে। ডিভিএস ব্যবহার সংক্রান্ত যেকোন সহযোগীতা প্রদান করবে  আইসিএবি। 

ডিভিএস এর ব্যবহারিক বিভিন্ন দিক তুলে ধরে  আইসিএবি’র কাউন্সিল সদস্য মোহাম্মদ ফোরকান উদ্দীন এ্ফসিএ বলেন, ডিভিএস সরকারের রাজস্ব বাড়াতে সহায়তা করছে। এর সঠিক ব্যবহারে কর ও ভ্যাট ফাঁকি বন্ধ হবে। ফলে ব্যবসায় –বাণিজ্যে সমতার ক্ষেত্র তৈরী হবে। সবাইকে সঠিক কর ও ভ্যাট প্রদানে বাধ্য করবে এই ডিভিএস। এতে করে কর্পোরেট সুশাষন নিশ্চিত হবে। আর্থিক প্রতিবেদনে আস্থা বাড়বে। বিনিয়োগ বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে সভাপতির বক্ত্যবে, বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন সবাই কে ধন্যবাদ জানিয়ে বলেন, এই সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে  স্বচ্ছতা ও জবাবদিহিতা নির্নয়ের ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস)কার্যকর ভূমিকা রাখবে। 

বিডা’র পরিচালক মো. আরিফুল হক এর সঞ্চালয়নায় অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্ত্যব প্রদান করেন বিডা’র মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইসিএবির সহ-সভাপতি ফৌজিয়া হক এফসিএ। এসময়ে বিডা ও আইসিএবি এর উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়