শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৬ জুন, ২০২২, ০৭:৪৮ বিকাল
আপডেট : ২৬ জুন, ২০২২, ০৭:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪৭১১ জনকে আত্মকর্মসংস্থানের লক্ষ্যে আয়বর্ধনমূলক প্রশিক্ষণ দিলো সরকার

জাহিদ আহসান রাসেল

আনিস তপন: যুব উন্নয়ন অধিদপ্তর ও পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের যৌথ উদ্যোগে পদ্মা সেতু প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত চার হাজার ৭১১ জনকে আত্মকর্মসংস্থানের লক্ষ্যে আয়বর্ধনমূলক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

রোববার মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় ‘প্রকল্প এলাকার  ক্ষতিগ্রস্তদের আয়বর্ধনমূলক প্রশিক্ষণ’ কোর্সের সমাপনী ও যুব সমাবেশে এ তথ্য জানান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

তিনি বলেন, প্রশিক্ষণ প্রাপ্ত এই ব্যক্তিদের মধ্যে প্রায় শতকরা ৪০ জন ইতোমধ্যে আত্মকর্মীতে পরিনত হয়েছে। অবশিষ্ট যারা আছেন তারাও বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন। প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তিদের স্বাভলম্বী হিসেবে গড়ে তুলতে এবং তাদের পূনর্বাসনের লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর অগ্রাধিকার ভিত্তিতে সহজ শর্তে ঋণ দেবে। প্রয়োজনে আরো প্রশিক্ষণের আয়োজন করবে।

সদ্য সমাপ্ত প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে তাদের ক্ষুদ্র ব্যবসা, মাছ চাষ, মোবাইল ও টিভি মেরামত, ফ্রিজ ও এসি মেরামত এবং ওয়েলডিং, ইলেকট্রিক ওয়ারিং/ইলেকট্রিশিয়ান, পাটজাত পন্য উৎপাদন, টেইলারিং এ্যান্ড ড্রেস মেকিং, ক্রাফট, স্কিন এ্যান্ড ব্লক বাটিক, গরু ছাগল পালন এ কম্পিউটার প্রশিক্ষণ বিষয়ক মোট ১২ টি ট্রেডে আধুনিক ও সময়োপযোগী  প্রশিক্ষন প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অসীম সাহসিকতা ও দুরদর্শিতার কারনে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করা সম্ভব হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতু শুধু একটি সেতু নয়, এটি একটি স্বপ্নের বাস্তবায়ন। এ সেতুর মাধ্যমে দেশের যোগাযোগ ব্যবস্থা ও অর্থনীতিতে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। ১.২৩ % জিডিপি প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে। দারিদ্র্য হ্রাস পাবে ০.৮৪%। পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য খুলে যাচ্ছে।  মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে। এ অঞ্চলসহ দক্ষিণাঞ্চলের মানুষ তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য দাম পাবে। ইতিমধ্যে এসব জেলায় নতুন নতুন শিল্প-কারখানা গড়ে ওঠছে। এ অঞ্চলে বিশ্বমানের অলিম্পিক ভিলেজসহ স্পোর্টস সিটি, বেনারসি তাঁতপল্লী, আইকন টাওয়ার,  ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিসহ বড় বড় প্রকল্প গ্রহনের উদ্যোগ নিয়েছে সরকার। সরকারি উদ্যোগের পাশাপাশি স্থানীয় জনগণও বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তুলছে। সেগুলোতে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এই সেতু বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

এছাড়াও এ অঞ্চলে বিশ্বমানের অলিম্পিক ভিলেজসহ স্পোর্টস সিটি, বেনারসি তাঁতপল্লী, আইকন টাওয়ার, ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিসহ বড় বড় প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়