শিরোনাম

প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২৩, ০৫:০২ সকাল
আপডেট : ১৯ নভেম্বর, ২০২৩, ০৫:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতালির কারাগারে বন্দী শতাধিক বাংলাদেশি

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: সাইবার ক্রাইম,ধর্ষণ চেষ্টা, খুন, ইয়াবা ব্যবসা, অর্থ পাচার, স্টে পারমিটের দালালীর মতো বড় ধরনের অপরাধে জড়িয়ে পড়েছে ইতালিতে  প্রবাসী বাংলাদেশিরা। দেশটির ১৯২টি কারাগারে মোট ৫৪ হাজার ১৩৪ জন অভিযুক্ত রয়েছেন। তাদের মধ্যে ১৭ হাজার ৩৪ জন বিদেশি এবং ২ হাজার ২৩৭ জন নারী অভিযুক্ত। এর মধ্যে শতাধিক বাংলাদেশী বন্দী রয়েছে।

ইতালিয় নাগরিক, সরকার এবং দেশটিতে প্রবাসী ভিনদেশীদের কাছেও বাংলাদেশিরা সৎ, পরিশ্রমী এবং নিরপরাধ হিসেবে গণ্য ছিল। ইতালি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারাও বাংলাদেশিদের প্রশংসায় ছিল পঞ্চমুখ। কিন্তু সময়ের ব্যবধানে তা পুরোপুরি পাল্টে গেছে।

১১ নভেম্বর রোম থেকে দেশীয় মুদ্রায়  কোটিরও বেশি নগদ অর্থসহ গ্রেপ্তার হয়েছে ৪০ বছর বয়সী এক বাংলাদেশী। পুলিশ তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করছে। তার বাসা তল্লাশি করে ম্যাট্রেসের নিচ থেকে চার লাখ ৭০ হাজার ইউরো উদ্ধার করেছে। এর আগে খুনের অভিযোগ এক বাংলাদেশীকে গ্রেফতার করা হয় এবং জঙ্গিবাদের জড়িত এক যুবককে গ্রেফতারের পর তার সহযোগীকে খুঁজে বেড়াচ্ছে পুলিশ। দুই বছর আগে বেশ কয়েকজন বাংলাদেশি রেসিডেন্ট কার্ড অবৈধভাবে জোগাড় করে দেয়ার অপরাধে গ্রেপ্তার হয়। 

সেই ঘটনার পর বাংলাদেশীদের বিরুদ্ধে তেমন অভিযোগ শুনা না গেলেও গত কয়েক মাসে ধর্ষণ চেষ্টা, খুন, দালালি অর্থ পাচার এবং জঙ্গি তৎপরতার অভিযোগে বাংলাদেশি গ্রেপ্তারের ঘটনা ঘটেছে একের পর এক। জানা গেছে, এখন পর্যন্ত ইতালির বিভিন্ন কারাগারে শতাধিক বাংলাদেশি নানা অভিযোগে বন্দী রয়েছে। 

এতে করে ইতালির শ্রমবাজারে যে সুনাম রয়েছে তা ক্ষুণ্ন হচ্ছে বলে মন করছেন দেশটিতে বাংলা কমিউনিটির নেতৃবৃন্দরা। বাংলাদেশিদের এসব অপরাধের ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন কমিউনিটির নেতারা। 

ইতালিতে বাংলা কমিউনিটির অন্যতম নেতা হাসান ইকবাল বলেন, অপরাধী জড়িতদের কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে সুতরাং এই পথ পরিহার করা উচিত। বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন।

আব্দুর রউফ ফকির সামাজিকভাবে সচেতনতা বাড়িয়ে এই অপরাধীদেরকে ঘৃণ্য কাজ থেকে ফিরিয়ে আনতে কমিউনিটির নেতাদের দায়িত্ব নিতে হবে।

সামাজিকভাবে ইতালি প্রবাসী বাংলাদেশীদের সঠিক পথে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ না করলে এ ধরনের অপরাধ প্রবাসীদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা বাংলাদেশীদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়